প্রচ্ছদ

প্রবাসী বাংলাদেশীদের সমস্যার অন্ত নেই : কোথায় যাবেন প্রবাসী বাংলাদেশীরা?

  |  ১৫:০৪, ফেব্রুয়ারি ০৬, ২০২২
www.adarshabarta.com

কে এম আবু তাহের চৌধুরী :
প্রবাসী বাংলাদেশীদের সমস্যা ,কষ্ট ও অভিযোগের শেষ নেই ।দেশে গিয়েও কোন সুবিচার পান না ।ঘুষ না দিলে কোন কাজ হয়না ।সীমাহীন কষ্ট করেও জবর দখল থেকে সম্পত্তি উদ্ধার করতে পারেন না ।

যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশীদের অনেক কষ্ট ,সমস্যা ও অভিযোগ আছে ।তারা এগুলোর কোন প্রতিকার পান না ।বাংলাদেশ হাইকমিশনে কোন অভিযোগ দিয়ে আসলে তা সিলেটে যেতে যেতে মাস দেড় মাস লাগে ।পুলিশ তদন্ত করতে গেলেও নগদ নারায়ন চায় ।
আমার কেমন ক্ষমতা নেই ।তবুও প্রবাসীরা তাদের অভিযোগ নিয়ে আসেন সাহায্যের জন্য ।
এ সপ্তাহে যে সব অভিযোগ পেয়েছি তার সারাংশ হলো নিম্নরূপ :
১) এক বৃদ্ধা মহিলার (৮০) নয় শতক বাসার জমি শ্রীমঙ্গল শহরে দখল করে নিয়েছে এক দুর্বৃত্ত ।ঘর তৈরি করে ফেলেছে ।তিনি কোন প্রতিকার পাচ্ছেন না।সন্ত্রাসী লণ্ডনে হুমকি দিচ্ছে ।
২) মৌলভীবাজারেরর পশ্চিম বড়হাট এলাকায় এক প্রবাসীর ১৫শতক জমি ঘুষ না দেওয়ায় আমিন সরকারের নামে নথিভূক্ত করেছে ।মামলা করে রায় পাওয়ার পরও এসি ল্যাণ্ড জমি ফিরিয়ে দিচ্ছেনা।মোটা অংকের টাকা চায় ।
৩) সিলেটের আখালিতে এক লণ্ডন প্রবাসীর ৮ শতক জমি জাল দলীল বানিয়ে স্থানীয় দুই ব্যক্তি দখল করে ফেলেছে কোন প্রতিকার পাচ্ছেন না ।
৪) সিলেট ওসমানী বিমান বন্দরে এক প্রবাসী পরিবারের মাকে বলা হয়েছে করোনা পজিটিভ ।১৬ ও ১৭ বছরের ছেলে মেয়েকে বলা হয়েছে নেগেটিভ ।আবার বলেছে নগদ নারায়ন দিলে সব ঠিক করে দেওয়া হবে ।পরে এক সপ্তাহ পরে তারা আবার টিকেট করে আসেন ।এ নিয়ে সিলেট থেকে আমার সাথে যোগাযোগ করা হয়েছে ।
৫) বিমানের অত্যধিক ভাড়া নিয়ে মানুষের ক্ষোভ বিরাজ করছে ।মসজিদ বা রাস্তা ঘাটে দেখা হলেই কিছু করার জন্য অনুরোধ ।
৬) স্মার্ট কার্ড না থাকায় বাংলাদেশে গিয়ে বিডম্বনার শিকার হচ্ছেন ।
৭) বাংলাদেশ হাই কমিশনের বিরুদ্ধেও প্রতিদিন অভিযাগ আসে ।
৮) অনেকে দীর্ঘ কয়েক মাসেও হাই কমিশন থেকে পাসপোর্ট পায় না ।হাই কমিশন সুত্রে জানা যায় -দেশ থেকে পুলিশ ভেরিফিকেশনের রিপোর্ট না আসলে তারা কি করবে ?
আমার মনে হয় – প্রবাসীদের সমস্যার ব্যাপারে সরকারের আন্তরিক হওয়া দরকার ।যারা সরকারী দল করেন তাদেরও সাহায্যের জন্য এগিয়ে আসা উচিত ।পুলিশ প্রশাসন প্রবাসীদের সাহায্য করা উচিত ।