প্রচ্ছদ

টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের স্পিকার নির্বাচিত হওয়ায় জাহেদ বক্ত চৌধুরী কে অভিনন্দন 

  |  ০৫:১৩, মে ২৬, ২০২৩
www.adarshabarta.com

 

তাজ উদ্দিন আহমেদ 

গত ১৭ মে ২০২৩ টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের বার্ষিক সাধারণ সভায় আমাদের অত্যন্ত ঘনিষ্ঠ বন্ধু ও সহপাঠী বিশ্বনাথের কৃতি সন্তান যুক্তরাজ্য প্রবাসী এসপায়ার পার্টির ট্রেজারার কাউন্সিলর জাহেদ বক্ত চৌধুরী টাওয়ার হ্যামলেটসের স্পীকার নির্বাচিত হয়েছেন এ সংবাদ টি ছিল আমাদের জন্য অত্যন্ত আনন্দের ও গর্বের।

মি. চৌধুরী স্হানীয় এসপায়ার পার্টির একজন প্রতিষ্ঠাতা সদস্য। দীর্ঘ প্রতিক্ষার পর তিনি ২০২২ সালের ৫ মে প্রথম বারের মতো টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের কাউন্সিলর নির্বাচিত হয়েছিলেন। পার্টির প্রতি তার আনুগত্য ও কঠোর পরিশ্রমের ফলস্বরূপ যুক্তরাজ্যের পূর্ব লন্ডনের বারা অফ টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের স্পীকার নির্বাচিত হয়েছেন।যদিও ইতিপূর্বে আমরা বিশ্বস্থ সূত্রে বিষয়টি আঁচ করতে পেরেছিলাম কিন্তু আনুষ্ঠানিকভাবে ঘোষণার অপেক্ষায় ছিলাম। শেষ পর্যন্ত সেই মাহেন্দ্রক্ষণ আসল তিনি আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নিলেন। ব্রিটেনের টাওয়ার হ্যামলেটস বাঙালি অধ্যুষিত এলাকা । স্বাভাবিক ভাবেই একজন বাঙালি স্পিকার নির্বাচিত হওয়ায় সেখানে বসবাসরত বাঙালি কমিউনিটির লোকজন অত্যন্ত খুশি। সবাই মনে করছেন তাঁর নিরলসভাবে কাজ করার ফল হিসেবে এটিই হওয়া উচিত ছিল। জাহেদ বক্ত চৌধুরীর গ্রামের বাড়ি লন্ডন খ্যাত সিলেট জেলার প্রবাসী অধ্যুষিত বিশ্বনাথ উপজেলার চানশির কাঁপন গ্রামে । তিনি ১৯৬৮ সালের ১৭ আগষ্ট এক মুসলিম সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন। তার বাবা ছিলেন মরহুম আফরোজ বক্ত চৌধুরী ও মা ছিলেন মরহুমা নয়ন তেরা চৌধুরী। চার ভাই বোনের মধ্যে তিনি ছিলেন সবার বড়। সে ছিল রামসুন্দর অগ্রগামী উচ্চ বিদ্যালয়ের এসএসসি ‘৮৪ ব্যাচের ছাত্র। আমাদের ঘনিষ্ঠ বন্ধু ও সহপাঠী। ১৯৭৯ সালে বিশ্বনাথ রামসুন্দর অগ্রগামী উচ্চ বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণীতে ভর্তি হওয়ার পর থেকে একসাথে পথ চলা। তার খুব কাছে থেকে তাকে দেখা বা বুঝার সুযোগ আমার হয়েছে।

ছাত্র জীবন থেকে সে অত্যন্ত মেধাবী ছিল। স্কুলের পাশেই তার বাসা থাকায় তার প্রতি স্যারদের নজর ও একটু বেশি ছিল। ১৯৮৪ সালে অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে অল্প যে ক’জন ছাত্র প্রথম বিভাগে উত্তীর্ণ হয়েছিল তাদের মধ্যে জাহেদ বক্ত চৌধুরী ছিল অন্যতম।

পরবর্তীতে এম সি কলেজে ইন্টারমিডিয়েট পড়া অবস্থায় ১৯৮৬ সালের শেষের দিকে স্থায়ীভাবে বসবাসের উদ্দেশ্যে পিতা-মাতার সাথে যুক্তরাজ্যে চলে যায়। সেখানে গিয়ে সে আবার পড়ালেখায় মনোযোগী হয়।

নানা ঘাত-প্রতিঘাত এর মধ্যদিয়ে মাধ্যমিক স্কুল ও কলেজের পড়ালেখা শেষ করে ব্রিটেনের ঐতিহ্যবাহী সাউথ ব্যাংক ইউনিভার্সিটিতে ভর্তি হয় এবং সেখান থেকে ক্যামিক্যাল ইঞ্জিনিয়ারিং এর উপর গ্রাজুয়েশন সম্পন্ন করে আইটির উপর হায়ার ডিপ্লোমা অর্জন করে। পরবর্তীতে কর্মক্ষেত্রে যোগদান করলেও স্থীত হতে পারেনি।

ছাত্রজীবন থেকেই সে ছিল পরোপকারী, রাজনীতি সচেতন ও অত্যন্ত বন্ধু ব্ৎসল। বৃটেনের টাওয়ার হ্যামলেটস এলাকায় বাসিন্দা হিসেবে দীর্ঘ দিন যাবৎ কমিউনিটির লোকদের জন্য নিরলস ভাবে সে কাজ করে যাচ্ছে।

বিগত করোনা কালীন সময়ে বৃটেনে যখন ভয়াবহ অবস্থা মানুষ ঘর থেকে বের হতে পারছিলনা জাহেদ চৌধুরী সে সময়ও জীবনের ঝুঁকি নিয়ে মানুষকে সেবা দেয়ার জন্য মানুষের দুয়ারে দুয়ারে গেছে। সে একাধিকবার করোনা আক্রান্ত হয়েছে এরপর ও সে সেবার মনোভাব ত্যাগ করেনি । ফলশ্রুতিতে ২০২২ সালের ৫ মে’র স্থানীয় নির্বাচনে বৃটেনের প্রচলিত রাজনৈতিক দল দেবার কিংবা কনজারভেটিভ পার্টির বাইরে থেকেও নির্বাচন করে সে বিপুল ভোটে জয়লাভ করেছিল। সম্মানিত ভোটারগণ তার কাজের মূল্যায়ন করেছিলেন।

আমি বিশ্বাস করি সে তার সেবামূলক কাজ গুলো ভবিষ্যতেও অব্যাহত রাখবে। একজন শুভাকাঙ্ক্ষী হিসেবে, একজন বাঙালি হিসেবে আমি তাকে অনেক উপরে দেখতে চাই এবং সে যোগ্যতাও তার আছে।

মহান আল্লাহ তা’য়ালা তাকে নেক হায়াত দান করুন এবং তার উপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করার তাওফিক দিন।