প্রচ্ছদ

‘জীবন প্যারা’ কাব্যগ্রন্থের পাঠ পর্যালোচনা অনুষ্ঠিত

  |  ০৮:৩৭, ফেব্রুয়ারি ১৮, ২০২২
www.adarshabarta.com

জীবন প্যারায় কেবল দুঃখবোধ নয় বরং ফুটে উঠেছে গভীর জীবনবোধ -অধ্যক্ষ কবি কালাম আজাদ

সিলেট অফিস :

বরেণ্য শিক্ষাবিদ অধ্যক্ষ কবি কালাম আজাদ বলেছেন, শিহাবুজ্জামান কামালের কবিতায় কেবল দুঃখ-যন্ত্রণার চিত্র ফুটে উঠেনি, বরং তার কবিতায় ভাস্বর হয়েছে গভীর জীবনবোধ এবং আদর্শ। চিরায়ত কবিতার যে আবেদন, তাঁর কবিতায় দিবাকরের মতো প্রতীয়মান হয়েছে। নৈতিক মূল্যবোধ এবং প্রাকৃতিক চৈতন্য তাকে কবি হিসেবে বিশিষ্টতা দিয়েছে। তার কবিতা একদিন সাহিত্যে কথা বলবে।

পাণ্ডুলিপি প্রকাশন, সিলেট-এর উদ্যোগে যুক্তরাজ্যের বিশিষ্ট কবি, সাংবাদিক ও গীতিকার শিহাবুজ্জামান কামাল রচিত ‘জীবন প্যারা’ কাব্যগ্রন্থের পাঠ পর্যালোচনা অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্যের তিনি এসব কথা বলেন।

পাণ্ডুলিপি প্রকাশনের স্বত্বাধিকারী লেখক, প্রকাশক ও সংগঠক বায়েজীদ মাহমুদ ফয়সলের সভাপতিত্বে গত বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি ২০২২ খ্রিস্টাব্দ) রাতে প্রকাশনের নিজস্ব মিলনায়তনে আয়োজিত এই অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন

এমসি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক অহিদুর রব, দৈনিক সিলেট সংলাপ পত্রিকার সম্পাদক মুহাম্মদ ফয়জুর রহমান, লন্ডন বাংলা প্রেসকাবের সহ সভাপতি কবি রহমত আলী, যুক্তরাজ্য প্রবাসী কবি ও গবেষক তাবেদার রসুল বকুল এবং অনুভতি ব্যক্ত করেন গ্রন্থের লেখক, কবি ও সাংবাদিক শিহাবুজ্জামান কামাল। শুভেচ্ছা বক্তব্য রাখেন বিশিষ্ট কমিউনিটি নেতা শাহাব উদ্দিন। অনুষ্ঠান সঞ্চালনা করেন কবি ও প্রাবন্ধিক মো. আব্দুল বাছিত। অনুষ্ঠানের শেষে পাণ্ডুলিপি প্রকাশনের পক্ষ থেকে কবি শিহাবুজ্জামান কামালকে সম্মাননা ক্রেস্ট তুলে দেওয়া হয়।

সম্মানিত অতিথির বক্তব্যে এমসি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক অহিদুর রব বলেন, শিহাবুজ্জামান কামালের কবিতার চিন্তাধারা বহুমাত্রিক। এখানে যেমন জীবনের আনন্দ-বেদনাকে কাব্যময়তায় তুলে ধরার প্রয়াস লক্ষ করা গেছে, তেমনই জীবনের আদর্শগত রূপরেখাও তিনি তুলে ধরেছেন সমানভাবে। এটা ঠিক আলোড়িত, বিমোহিত হওয়ার মতো ভাবনা। তাঁর কবিতার গতিময়তা বেশ চিত্তাকর্ষক।

দৈনিক সিলেট সংলাপ পত্রিকার সম্পাদক মুহাম্মদ ফয়জুর রহমান বলেন, কবি শিহাবুজ্জামান কামাল-এর কবিতায় স্বজাত্যবোধ এবং দেশপ্রেমের তীব্র চেতনা ফুটে উঠেছে। বিশেষ করে ব্যক্তি চৈতন্য এবং মূল্যবোধ তাঁর কবিতার অনুসন্ধানী প্লট হিসেবে চিত্রিত হয়েছে। এটা তাঁর কবিতার আলাদা বিশিষ্টতা।

লন্ডন বাংলা প্রেসকাবের সহ সভাপতি কবি রহমত আলী বলেন, শিহাবুজ্জামান কামাল-এর কাব্যভাষা অনন্য। তিনি সৃষ্টিশীল এবং মূল্যবোধ সম্পর্কীয় লেখালেখিতেই বেশি পারদর্শী। তাঁর ‘জীবন প্যারা’ কাব্যগ্রন্থের প্রতিটি কবিতাই নন্দনতত্ত্বে বিশেষিত।

যুক্তরাজ্য প্রবাসী কবি ও গবেষক তাবেদার রসুল বকুল বলেন, কবি শিহাবুজ্জামান কামাল ব্যক্তি হিসেবে সামাজিক দায়বদ্ধতাকে লালন করেন সযত্নে। তাঁর কবিতার প্রচ্ছন্ন আলোয় এটা আরো প্রতিফলিত হয়েছে। প্রবাসের যান্ত্রিক ব্যস্ততার ঘূর্ণাবর্তেও তাঁর সৃষ্ট কাব্যশৈলী মুগ্ধ করার মতো আবেশ সৃষ্টি করে।

অনুভূতি ব্যক্ত করতে গিয়ে গ্রন্থের লেখক শিহাবুজ্জামান কামাল বলেন, ছাত্রজীবন থেকেই লেখালেখির চর্চা করে আসছি। কেবলমাত্র নৈতিক এবং সামাজিক দায়বোধ থেকে সৃষ্টিশীলতায় ব্রতী হয়েছি। সামাজিক অন্যায়-অনাচারের চিত্রপট যখন সামনে আসে, নিজের কলম তখন সক্রিয় হয়ে ওঠে। লেখালেখির মধ্যেই জীবনের আনন্দ খোঁজাই মূল লক্ষ্য। সাথে অগণন মানুষের ভালোবাসা অর্জন করা।

সভাপতির বক্তব্যে বায়েজীদ মাহমুদ ফয়সল বলেন, শিহাবুজ্জামান কামালের কবিতার ভাষা মানবতাবাদী। ছিন্ন-ভিন্ন সভ্যতাকে তিনি কবিতার আবেদনে মানবিক রূপ দিয়ে ভাবেন। এটাই তাঁর কাব্যচেতনার প্রবল দ্যোতনা। তাঁর কাব্যের মৌলিক আবেদন সত্য এবং সুন্দরকে ঘিরেই আবর্তিত। পাণ্ডুলিপি প্রকাশন সকল প্রজন্মের লেখকদের সৃষ্টিশীলতার বিকাশে ভূমিকা রাখছে। এটা অব্যাহত থাকবে ভবিষ্যতেও।