প্রচ্ছদ

দুঃখ সুখের ঈদ

  |  ১৩:৫৩, জুলাই ৩১, ২০২০
www.adarshabarta.com

:: অকেয়া হক জেবু ::

“ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি
ঈদ মানে বাঁকা চাঁদ মৃদু মৃদু হাসি।”

ঈদ কথাটা শুনলেই কেমন একটা আনন্দ আনন্দ ভাল লাগে। আসলে ঈদ কি শুধু আনন্দেরই বার্তা নিয়ে আসে এ ধরণীতে নাকি সুখ দুঃখের কোন ট্রাজেডি কাহিনী থাকে সেটা কি আমরা জানি? আমার কাছে ঈদকে মনে হয় দুঃখে কষ্টে গড়া অন্যরকম একটা দিন। যাদের মা-বাবা প্রিয় মানুষ গুলো ঈদের দিনে কাছে থাকেনা বা যাদের প্রিয় মানুষ গুলো এই ধরণীতে নেই তাদের কাছে কি ঈদটা আনন্দেরই বার্তা নিয়ে আসে? ঈদ এলেই মনে পড়ে যায় অতিতের সব কথা। একটু গভীর ভাবে ভাবলেই দেখা যাবে আমরা এই আনন্দময়ী ঈদটা কি ভাবে কাটিয়ে থাকি। ছোটদের কাছে ঈদকে মনে হয় নতুন নতুন জামা কাপড়, মজার মজার খাবার আর সালামি পাওয়ার দিন। কিন্তু সব ছোটরা কি এই ভাবে ঈদ কাটাতে পারে? আসলে পারে না। যারা তিন বেলা পেট ভরে খেতেই পারে না তাদের কাছে ঈদ আবার কি? গরীবরা যদি তিন বেলা পেট ভরে খেতে পারে এই তাদের কাছে ঈদ।

“স্বজন থেকে স্বজন হারা বন্ধু হারা যারা
জীবন সংগ্রামে একমাত্র প্রবাসী হল তারা।”

পরিবারের সুখের জন্য মায়ার বাঁধন ছিন্ন করে যারা দূর প্রবাসে ঈদ কাটায় তাদের মনের অবস্থা টা কেমন হয়। ঈদের দিনে আনন্দের মাঝে তখন কষ্টটাই বেশী প্রাধান্য পায়। মা-বাবা পরিবার পরিজনের কথা মনে করে এক বুক কষ্ট নিয়ে চোখের জল বিসর্জন দিয়ে তারা ঈদ কাটায়। এটাই কি ঈদ? নাকি দুঃখের মাঝে সুখের অনুভূতি।

“বদ্ধ ঘরে পড়ে আছি পাইনা স্বজনের দেখা
স্বজন ছাড়া ঈদ কাটাবো কি করে একা।”

জেল হাজতে যারা থাকে তারা কি করে ঈদ কাটায়। তাদের কাছে ঈদটা আনন্দের নাকি কষ্টের? তাহলে ঈদটা আনন্দের কি করে হয়?

“দু’চোখে কত স্বপ্ন ছিল মা-বাবার
সন্তান যখন বড় হবে থাকবেনা আর অভাব।
মা-বাবার সেই স্বপ্ন অঙ্কুরে হয়ে গেল নষ্ট
বৃদ্ধাশ্রমে পাঠিয়ে মা-বাবাকে দিয়েছে কষ্ট।”

বৃদ্ধাশ্রম কথাটা শুনলে মনের মধ্যে কেমন জানি করে। সারা জীবন কাটিয়ে সেই মৃত্যুর পূর্ব মূহুর্তটা কি পরিবার পরিজন কে ছেড়ে সেই বৃদ্ধাশ্রমে কাটাতে হবে, এটাই কি বিধাতার নিয়ম? তাদের কাছে ঈদটা কি আনন্দের মনে হয়? অসম্ভব, তাদের কাছে তখন ঈদটাকে অমাবস্যার রাতের মতো তিমির মনে হয়। করুন দৃষ্টিতে থাকিয়ে থাকেন কোন অজানা তেপান্তরে, আর সেই ফাঁক দিয়ে শুষ্ক দু’টি আঁখি দিয়ে ঝরে পরে কষ্ট মিশ্রিত আনন্দহীন অশ্রু।
সুখ আর দুঃখ একটি দেয়ালের দু’টি পিট। যেখানে সুখ আছে সেখানেই দুঃখ আছে। ঈদ শুধু সুখ নিয়ে আসে না, কিছু কিছু মানুষের জন্য দুঃখ নিয়েও আসে।

(অকেয়া হক জেবু
কবি,
শিক্ষানবীশ আইনজীবী হবিগঞ্জ জজ কোর্ট)।