প্রচ্ছদ

তালবাড়ি চৌধুরী ফ্যামেলি এসোসিয়েশন ইউকের ফ্যামেলি গেদারিং অনুষ্টিত

  |  ১২:৪০, আগস্ট ২১, ২০২৩
www.adarshabarta.com

মখলিছুর রহমান:

গতকাল (২০.৮.২০২৩) খুবই জাকজমকভাবে উৎসবমুখর পরিবেশে এবং সুন্দরভাবে অনুষ্টিত হল কানাইঘাট উপজেলার ৯ নং রাজাগঞ্জ ইউনিয়নের ইতিহ্যবাহী তালবাড়ি গ্রামের চৌধুরী বংশের ফ্যামেলি গেদারিং। ইউকেতে বসবাসরত এই বংশের এসোসিয়েশন হল “চৌধুরী ফ্যামেলি এসোসিয়েশন”।

ষাট, সত্তর এমনকি আশির দশকে যেখানে সারা কানাইঘাটের মাত্র কয়েক ফ্যামেলি ইউকেতে বসবাস করতেন যেখানে আজ সময়ের পরিবর্তনে একটি গ্রামের এক বংশের অনেক ফ্যামেলি ইউকেতে বসবাস করেন।

পূর্বলন্ডনের এনসাইন ক্লাবে দুপুর থেকে রাত নয়টা পর্যন্ত দুই পর্বে অনুষ্টিত এই গেদারিংয়ের প্রথম পর্বে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি, কানাইঘাট এসোসিয়েশন ইউকের এডভাইসারি বোর্ডের সদস্য জনাব সাব্বির আহমেদ চৌধুরী। সাবেক ছাত্রনেতা, ম্যানচেস্টারের বিশিষ্ট কমিউনিটি বেক্তিত্ব এবং এই সংগঠনের সেক্রেটারি জনাব আফসর আহমেদ চৌধুরী, এবং এসিস্টেন্ট সেক্রেটারি, সমাজকর্মী পরিচিত মুখ জনাব ফারুক আহমেদ চৌধুরীর যৌথ পরিচালনায় শুরুতে পবিত্র কোরআন থেকে তেলায়াত করেন হাফিজ মাওলানা সাহাদাত হুসাইন। সুললিত কণ্ঠে হামদ পরিবেশন করেন হাফিজ মাহফুজুর রহমান।

স্বাগত বক্তব্য রাখেন সভাপতি জনাব সাব্বির আহমেদ চৌধুরী। তিনি এই সংগঠন প্রতিষ্টার প্রেক্ষাপট তুলে ধরেন এবং বিগত কয়েক বছরে এই সংগঠন কর্তৃক সম্পাদিত বিভিন্ন মানবিক কার্যাবলীর বিবরণ তুলে ধরেন। তিনি আমন্ত্রিত সকল অতিথিকে উপস্থিত হওয়ার জন্য ধন্যবাদ জানান, সামাজিক সেতুবন্ধনের জন্য আয়োজিত এই অনুষ্টান উপভোগ করার জন্য অনুরোধ করেন। বক্তব্য রাখেন ট্রেজারার মাসুদ আহমেদ চৌধুরী এবং জসিম উদ্দিন চৌধুরী (শাহীন)।

আমন্ত্রিত অতিথি হিসাবে বক্তব্য রাখেন প্রবীণ মুরব্বি সর্বজনশ্রদ্বেয় শায়েখ আবুসাঈদ, মাওলানা রফিক আহমেদ, ব্যারিস্টার কুতুবুদ্দিন আহমেদ সিকদার (MBE), জনাব আজমল আলী, জনাব রহমত আলী, মোহাম্মদ মখলিছুর রহমান প্রমুখ। সকল অতিথিবৃন্দ সুন্দর এই অনুষ্টান আয়োজন এবং আমন্ত্রনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। অনেকে তালবাড়ি চৌধুরী বাড়ির সাথে আত্বীয়তার সম্পর্কের বিবরণ দেন এবং স্মৃতি চারণ করেন। এই বংশের মানুষের শিক্ষায়, এবং ধর্মীয় মূল্যবোধে যে অবস্থান তা তুলে ধরেন এবং নতুন প্রজন্মকে তা ধরে রাখার আহব্বান জানান।

এই সংগঠন কে দৃষ্টান্ত হিসাবে ধরে নিয়ে কানাইঘাটের অন্যান্য এলাকার নামে ইউকেতে আরো সংগঠন প্রতিষ্টা করে মানবিক কার্যাবলী পরিচলনার জন্য আহব্বান করেন।

হরেক রকমের কোয়ালিটি সম্পন্ন মজাদার আইটেম নিয়ে দুপুরের খাবারের পর দ্বিতীয় পর্ব শুরু হয়। এই পর্বে বাচ্ছাদের জন্য খেলাধুলা পর্ব পরিচালনা করেন মিসেস সুলতানা মুর্শেদ চৌধুরী। বাচ্ছাদের জন্য Score a goal, Target a shoot, design a boat, Egg spoon race, Sack race, Tug of war, three Legged race, Lucky Lollies, Penalty Shootout, এবং বড়োদের জন্য রশি টানাটানি, বস্তা দৌড় এবং অন্যান্য বিনোদনের ব্যবস্হা ছিল।

দিনভর বাচ্ছাদের জন্য Bouncy Castle, Face painting Selfie Session, Crossword Puzzle, Mendhi Art কর্নার ছিল যা বাচ্ছারা অনেক ইনজয় করেছে। বাচাদের জন্য বাড়তি হিসাবে ছিল Candy Frost।

চৌধুরী ফ্যামেলী এসোসিয়েশনের সকল সদস্য, এক্সটেন্ডেড ফ্যামেলি, ইউকেতে বসবাসরত কানাইঘাটের অন্যান্য ফ্যামেলীর পদচারণায় মুখরিত ছিল এনসাইন ইয়ুথ ক্লাবের প্রাঙ্গন। দুইটি হল এবং সামনের খুলা মাঠে সুন্দর এই আয়োজনে উপস্থিত সকলেই সন্তুষ প্রকাশ করেন এবং বর্ণাঢ্য এই আয়োজনের জন্য সংগঠনের নেতৃবৃন্দকে ধন্যবাদ জ্ঞাপন করেন। সুন্দর আবহাওয়ায় স্মরণীয় একটি ফ্যামেলী গেদারিং হল যা ইউকেতে বেড়েউঠা নতুন প্রজন্মকে অনেক উৎসাহিত করবে।