প্রচ্ছদ

করোনায় দিশেহারা ফ্রান্সে আবারও লকডাউন

  |  ০৭:০১, এপ্রিল ০১, ২০২১
www.adarshabarta.com

দেলওয়ার হোসেন সেলিম, (আদর্শবার্তা রিপোর্ট) :

করোনাভাইরাসের সংক্রমণ কোনোভাবেই রুখতে পারছে না ফ্রান্স। এমতাবস্থায় আবারও পুরো ফ্রান্সজুড়ে লকডাউন ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এই দফার লকডাউনে অন্তত তিন সপ্তাহ ফ্রান্সের সব স্কুল বন্ধ থাকবে বলেও জানান তিনি।
ম্যাক্রোঁ বলেছেন, আগামী সপ্তাহ থেকে স্কুলগুলোতে অনলাইনে ক্লাস শুরু হবে। গত মাসের শুরুর দিক থেকে ফ্রান্সের কিছু এলাকায় আগে থেকেই লকডাউন বলবৎ ছিল। এখন অন্যান্য জেলাগুলোতেও সেটার পরিধি বাড়ানো হয়েছে।

এমানুয়েল ম্যাক্রোঁ তাঁর ভাষণে ফ্রান্সের বর্তমান পরিস্থিতিকে ‘নাজুক’ বলে উল্লেখ করেন। দেশের জন্য আগামী মাসটি অত্যন্ত গুরুত্বপূর্ণ জানিয়ে ম্যাক্রোঁ বলেন, ‘আমরা যদি এই মুহূর্তে পদক্ষেপ না নিই, তাহলে (পরিস্থিতির ওপর) নিয়ন্ত্রণ হারাবো।’

ফ্রান্সের প্রেসিডেন্ট বলেন, একদিকে দেশবাসীকে করোনার টিকার আওতায় আনা, অন্যদিকে ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণ করার চেষ্টা—এই দুইয়ের মধ্যে প্রতিযোগিতা চলছে।

ফ্রান্স প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ সমগ্র ফ্রান্সে ৪ সপ্তাহের লকডাউন ঘোষণা করেছেন। ৩১ মার্চ বুধবার সন্ধ্যা ৮টায় জাতির উদ্দেশ্যে ভাষণে তিনি লকডাউনের এই ঘোষণা দেন। ৩ এপ্রিল শনিবার সন্ধ্যা থেকে ৪ সপ্তাহের এই লকডাউন শুরু হবে।

লকডাউনের মধ্যে যা বন্ধ থাকবে, যখন যা খুলবে :

১) লকডাউনের মধ্যে ফ্রান্সের নার্সারি স্কুল, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক বা কলেজ বন্ধ থাকবে ৩ সপ্তাহ ।
২) রাস্তাঘাট, পাবলিক প্লেসে পুলিশি কন্ট্রোল বাড়ানো হবে।
৩) মে মাসের ৩ তারিখ থেকে শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস চালু হবে।
৪) বাইরে বের হলে অনুমতিপত্র সাথে রাখা বাধ্যতামূলক।
৫) এপ্রিল মাসের ১৬ তারিখের মধ্যে ফ্রান্সের ৬০ বছর বয়স পর্যন্ত সকল নাগরীকদের এবং মে মাসের ১৫ তারিখের মধ্যে ৫০ বছর পর্যন্ত সকল ফরাসি নাগরীকদের করোনা ভ্যাকসিন দেয়া নিশ্চিত করা হবে ।
৬) মে মাসের মাঝামাঝি সময়ে ফ্রান্সের রেস্টুরেন্টগুলোর সামনে খোলা স্থানে রেস্টুরেন্ট চালুর অনুমতি দেয়া বিবেচনা করা হবে।
৭) সকল ফরাসি নাগরীকদের করোনা স্বাস্থ্যবিধি মাস্ক পরা বাধ্যতামূলক। অমান্য করলে জরিমানা ১৩৫ ইউরো।
৮) করোনা ভাইরাস মহামারি বেড়ে যাওয়ায় ফ্রান্সে কালচারাল প্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে। এগুলো আগামী মে মাসের মাঝামাঝি সময় থেকে পর্যায়ক্রমে খুলে দেয়া হবে।

ফ্রান্স প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ ফরাসি জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে সকলকে করোনা স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানান।

এদিকে, বুধবার ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৫৯ হাজার ৩৮ জন করোনায় আক্রান্ত হয়েছে। ফ্রান্সে এ পর্যন্ত ৪৬ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। আর করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৯৫ হাজার ৪৯৫ জন।

বুধবার টেলিভিশনে দেয়া সরাসরি ভাষণে ম্যাক্রোঁ বলেন, দেশের পরিস্থিতি খুবই ‘নাজুক’ এবং এপ্রিল মাস খুবই গুরুত্বপূর্ণ। তিনি বলেন, এখনই যদি আমরা পদক্ষেপ না নেই তাহলে এটার ওপর পুরো নিয়ন্ত্রণ হারিয়ে ফেলবো।