প্রচ্ছদ

ছড়াকার সুফিয়ান আহমদ চৌধুরী ও তার ছড়ার বই “কাকতাড়ুয়ার ভয়”

  |  ১৬:৫৯, অক্টোবর ০৭, ২০২০
www.adarshabarta.com

:: শাহাদত বখ্ত শাহেদ ::

ছড়াকার সুফিয়ান আহমদ চৌধুরীকে কেউ চেনেন না ছড়াসাহিত্যে কম লোকই আছেন। তিনি সিলেটে জন্ম নিলেও বাংলাদেশের ছড়া জগতে এক উজ্জ্বল মুখ।

ছড়া নিয়ে তিনি কাজ করছেন দীর্ঘ প্রায় ৫০ বছর ধরে। তিনি বাংলাদেশের দৈনিক পত্রিকার শিশু পাতায় এতো লেখা লিখেছেন যা অন্য কোন শিশু সাহিত্যিক লিখেছেন বলে মনে হয় না। সুফিয়ান আহমদ এখনো স্হানীয় ও জাতীয় দৈনিকে লিখে চলেছেন অভিরাম ধারায়। তিনি বর্তমানে আমেরিকায় প্রবাস জীবন অতিবাহিত করছেন তার পরও তিনি কলমকে থামাননি লেখালেখি থেকে।

৮০/৯০ দশকে তার ছড়া প্রতি সপ্তাহে ছাপা হতো সব ক’টি জাতীয় দৈনিকে। শিশুতোষ পাতা খুললেই দেখা যেতো সুফিয়ান আহমদ চৌধুরীর ছড়া। তিনি শিশু মনোজগতকে সহজে রপ্ত করেছেন বলে তার ছড়ায় শিশুদের মনস্তাত্ত্বিক বিষয় গুলো সহজে বারবার উঠে আসে এবং ছড়ায় তা ফোটে উঠে। তার ছড়ার বিষয়ের মধ্যে পাখ-পাখালি,ফুল, নদী,প্রজাতি,চাঁদ, রোদ,বৃষ্টি, ভূত,খেলা ধুলার মধ্যে কানামাছি, বল,ডাংগুলি, দেশ প্রেম, উৎসব, বিজয়, দিবস,একুশ ঈদ পার্বন ইত্যাদি বিষয় গুলো অন্যতম।

তিনি ছড়াকার হিসেব যতোটুকু পরিচিতি পেয়েছেন সংগঠক হিসেবে কম নন। তিনি চাঁদের হাট,সিলেট ছড়া পরিষদ, স্বদেশ ফোরাম ছাড়াও অনেক সংগঠনের সাথে আজীবন কাজ করে যাচ্ছেন।

তার প্রকাশিত ছড়াগ্রন্হ নিধিরাম সর্দার,কোলাব্যাঙের বিয়ে,কাকতাড়ুয়ার ভয়,গল্প গ্রন্হ রাজার চোখে বানের পানি ইত্যাদি।

সুফিয়ান আহমদ চৌধুরী সম্পাদক হিসেবে একজন সফল সম্পাদক তার সম্পাদিত লিটল ম্যাগ মনন,আইন দর্পন,ইলিক ঝিলিক অন্যতম।

তিনি কাজের স্বীকৃতি স্বরূপ অনেক সম্মাননা পেয়েছেন উল্লেখযোগ্য ছড়ালোক সম্মাননা। সুফিয়ান আহমদের কাজের ধারাবাহিকতা বিবেচনা করলে জাতীয় ভাবে সম্মাননা পাওয়ার যোগ্যতা রাখেন।

আমি ব্যাক্তিগত ভাবে চাইব সুফিয়ান আহমদ চৌধুরী জাতীয় ভাবে সম্মানিত হোন। এবং তার জীবদ্দশায় যেন তা কার্যকর হয়।

গত বই মেলায় তার ছড়ার একটি বই বেরিয়েছে বইটির নাম “কাকতাড়ুয়ার ভয়”। বইটি নাফে নজরুল বের করেছেন সপ্তডিঙা প্রকাশনী থেকে। ৪০ টি ছড়া ও ছবি সম্বলিত বইটি পুরোদমে শিশুতোষ ছড়ার বই। বইটি থেকে কয়েকটি ছড়ার উল্লেখযোগ্য অংশ তুলে ধরছি যেমন: ইলিক ঝিলিক খোকার মন /অথই খুশি মুখে/ ঘুরছে খোকন সবুজ গাঁয়ে/ঘুরছে কত সুখে।

অন্য ছড়ায়: আমার ছড়া ভালোবাসার / দেশের মাটি চুমি/মনের মাঝে কতোই খুশি/ মনেতে ঝুমঝুমি।

বইয়ের প্রথম ছড়া: আঁকছে খোকা দেশের ছবি/
রঙের তুলি হাতে/প্রাণের মাঝে ধিনতা বাজে/খুশিতে খোকা মাতে।

সুফিয়ান আহমদ চৌধুরী মূলত শিশুতোষ ছড়াকার তিনি কখনো কঠিন ছড়া লেখেননি। তিনি সহজ ভাষায় শিশুদের উপাযোগি ছড়া লিখেন তার আরেকটি ছড়া: ঘাসবনে ঘাসফুল/ঘাসফড়িং নাচে/পাখি ডাকে মিষ্টি সুরে/জামতলা গাছে।

তার বইয়ের নামকরন ছড়া দিয়ে শেষ করবো : ধানের মাঠে দাঁড়িয়ে রোজ/রাতদিন রয়/কাকতারুয়া সাহসে বীর/নেই তার ভয়। এই ছড়ার শেষ পঙক্তি:
মাটির হাঁড়ি মাথায় ধরে/বীর বেশে রয়/কাকতারুয়া এমনি করে/ভয়টা করে জয়।

কাকতারুয়ার ভয় বইটি সম্পুর্ন শিশুতোষ ছড়ার বই। এই বইয়ের বহুল প্রচার ও পাঠক প্রিয়তা পাক এই কামনা রইলো। জয়তু সুফিয়ান আহমদ চৌধুরী। জয়তু কাকতারুয়ার ভয়।

২৬/০৯/২০২০