প্রচ্ছদ

বঙ্গবীর জেনারেল এম এ জি ওসমানীর ৪০তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে লণ্ডনে স্মরণ সভা, কাব্য গ্রন্থের মোড়ক উন্মোচন ও দোয়া মাহফিল

  |  ১৭:০৫, ফেব্রুয়ারি ২১, ২০২৪
www.adarshabarta.com

বিশেষ প্রতিনিধি:

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক বঙ্গবীর জেনারেল এম এ জি ওসমানীর ৪০তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে বঙ্গবীর ওসমানী মেমোরিয়্ল ফাউণ্ডেশন ইউকের উদ্যোগ ১৫ ফেব্রুয়ারী বৃহস্পতিবার পূর্ব লণ্ডনের গ্রেটারক্স স্ট্রীটস্থ মাইক্রো বিজনেস সেন্টারে এক স্মরণ সভা, দোয়া মাহফিল ও বিশিষ্ট সাংবাদিক মুহাম্মদ ফয়জুর রহমান সম্পাদিত ‘ওসমানীকে নিবেদিত পংক্তিমালা‘ শীর্ষক কাব্য গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়। সংগঠণের সিনিয়র সহ সভাপতি কে এম আবুতাহের চৌধুরীর সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক মোহাম্মদ গোলাম রাব্বানী ও যুগ্ম সম্পাদক খান জামাল নুরুল ইসলামের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন -বীর মুক্তিযোদ্ধা এম এ মান্নান ,বীর মুক্তিযোদ্ধা লুকমান হোসেন, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ মোস্তফা, বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আব্দুল মাবুদ, চ্যানেল এস এর মৌলভীবাজার প্রতিনিধি খালেদ চৌধুরী, কাউন্সিলার ফয়জুর রহমান, কাউন্সিলার আবু তালহা চৌধুরী ও বিশিষ্ট লেখক বাসিয়া প্রকাশনীর কর্নধার মোহাম্মদ নওয়াব আলী।

সভায় অন্যান্য নেতৃবৃন্দের মধ্যে বঙ্গবীর ওসমানীর জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন আমীর উদ্দিন আহমদ মাষ্টার ,হাজী মোহাম্মদ হাবীব ,লেখক ডাঃ গিয়াস উদ্দিন আহমদ ,অধ্যক্ষ ফখর চৌধুরী, হাজী ফারুক মিয়া ,লাবীদ আহমদ, শাহ চেরাগ আলী, নুরুল আমীন, জামান সিদ্দিকী প্রমুখ ।সভায় পবিত্র কুরআন থেকে তেলাওত করেন তুহীন চৌধুরী ও স্বরচিত কবিতা আবৃত্তি করেন কবি শিহাবুজ্জামান কামাল।

সভায় বক্তারা বলেন যে – বাংলাদেশ ও বিশ্বের ইতিহাস থেকে ওসমানীর নাম মুছে ফেলা যাবেনা। এম এ জি ওসমানীর অসাধারন রণকৌশল, প্রজ্ঞা ও নেতৃত্বে মাত্র নয় মাসে বাংলাদেশকে স্বাধীন করা সম্ভব হয়েছিল। ওসমানী ছিলেন -আজীবন গণতন্ত্রী, নিরলোভ , সময়ের প্রতি নিষ্ঠাবান  ও জাতীর সর্ব শ্রেষ্ঠ বীর।

বক্তারা -বাংলাদেশের পাঠ্য পুস্তকে জেনারেল ওসমানী ,মুক্তিযুদ্ধের সেক্টর কমাণ্ডার ও মুক্তিযোদ্ধাদের গৌরবময় কাহিনী তুলে  ধরার জন্য ও রাষ্ট্রীয়ভাবে বঙ্গবীর ওসমানীর জন্ম ও মৃত্যু বার্ষিকী পালনের আহ্বান জানান।

পরে সিলেটের খ্যাতিমান সাংবাদিক ও গবেষক মুহাম্মদ ফয়জুর রহমান সম্পাদিত ‘বঙ্গবীরকে নিবেদিত পংক্তিমালা‘ শীর্ষক ২০০ কবিদের ২০০ কবিতা নিয়ে রচিত ওসমানী কাব্য গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।

এই কাব্য গ্রন্থ সম্পর্কে বক্তারা বলেন যে – জেনারেল ওসমানীকে নিয়ে সারা বিশ্বের ২০০ বাঙালী কবির ২০০ কবিতা নিয়ে এই কাব্য গ্রন্থ প্রকাশ করে সাংবাদিক মুহাম্মদ ফয়জুর রহমান আরেকটি ইতিহাস সৃষ্টি করলেন। এ জন্য তাঁকে অশেষ অভিনন্দন ও ধন্যবাদ জানানো হয়।

সভায় দোয়া পরিচালনা করেন – টিভি উপস্থাপক, কমিউনিটি সংগঠক মাওলানা আব্দুল কুদ্দুছ জকিগন্জী।