প্রচ্ছদ

ফিফটি এক্টিভ ক্লাব এবং জিবি ব্যাডমিন্টন ক্লাবের উদ্যোগে এক অনন্য ব্যাডমিন্টন টুর্নামেন্টের আয়োজন

  |  ২০:৩৫, ফেব্রুয়ারি ০৪, ২০২৪
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

বুধবার ৩১ জানুয়ারী, ফিফটি এক্টিভ ক্লাব ইউকে এবং জিবি ব্যাডমিন্টন ক্লাব যৌথভাবে পূর্ব লন্ডনের একটি ভেন্যুতে ব্যাডমিন্টন টুর্নামেন্টের আয়োজন করে। টুর্নামেন্ট শুরু হওয়ার আগে ফিফটি এক্টিভ ক্লাবের দক্ষ সেক্রেটারি আনফর আলির প্রাণবন্ত উপস্থাপনার মাধ্যমে টুর্নামেন্টের শুভ উদ্বোধনের ঘোষণা করা হয়। পরে তিনি টুর্নামেন্টের আয়োজক উভয় ক্লাবের সংক্ষিপ্ত পরিচিতি প্রদান করেন এবং টুর্নামেন্টের প্রেক্ষাপট তুলে ধরেন।

অনুষ্ঠানটি যৌথভাবে সভাপতিত্ব করেন ফিফটি এক্টিভ ক্লাবের সভাপতি সৈয়দ সালিক এবং জিবি ব্যাডমিন্টন ক্লাবের সভাপতি বদরুজ্জামান বাবুল।

এই টুর্নামেন্টে উভয় ক্লাব এবং লন্ডনের বিভিন্ন এলাকা থেকে পঞ্চাশ বছরের বেশি বয়সী মোট ১০টি দল অংশগ্রহণ করে। দলগুলোকে দুটি গ্রুপে ভাগ করা হয়। গ্রুপ এ এবং গ্রুপ বি। উভয় গ্রুপে ৫টি করে দল স্থান পায়। গ্রুপ এ-এর দলগুলো যথাক্রমে; জামাল-জাকির, কুকা-মুহিত, মাশুক-সালিম, আখতার-আখলাক এবং মুমিন-হবিব। আর গ্রুপ বি-এর দলগুলো যথাক্রমে; শাহীন-শানুর, সালাম-সাদিক, বাবু-তুহিন, নুমান-ওয়াহিদ এবং মুজিব-টিপু।

গ্রুপ ম্যাচ শেষে উভয় গ্রুপের বিজয়ী ও রানার্সআপ দল নিয়ে মোট ৪টি দল সেমিফাইনালে উঠে। দলগুলো হলো; এ গ্রুপের বিজয়ী জামাল-জাকির, বি গ্রুপের বিজয়ী বাবু-তুহিন, এ গ্রুপের রানার্সআপ আখতার-আখলাক এবং বি গ্রুপের রানার্সআপ নোমান-ওয়াহিদ। সেমিফাইনালে মোট দুটি খেলা হয়। প্রথম ম্যাচটি এ গ্রুপের বিজয়ী এবং বি গ্রুপের রানার্সআপ দলের মধ্যে হয়। আর দ্বিতীয় খেলাটি হয় বি গ্রুপের বিজয়ী এবং এ গ্রুপের রানার্সআপ দলের মধ্যে।

এদিকে টুর্নামেন্টের থার্ড প্লেস নির্ধারণী ম্যাচে নোমান-ওয়াহিদ জুটি আখতার-আখলাক জুটিকে পরাজিত করে তৃতীয় স্থান অধিকার করে।

টুর্নামেন্টের গ্রান্ড ফাইনালে উঠে জামাল-জাকির এবং বাবু-তুহিন দল। উত্তেজনাপূর্ণ ও মনোমুগ্ধকর ফাইনাল খেলায় বাবু-তুহিন জুটিকে পরাজিত করে জামাল-জাকির জুটি বিজয়ী হয়। ফলে, জামাল-জাকির দলকে টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দল ঘোষণা করা হয়।

এই টুর্নামেন্টের খেলা দেখতে এবং উপভোগ করতে অনেকের মধ্যে উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যক্তিবর্গ, কমিউনিটি নেতৃবৃন্দ, শুভাকাঙ্ক্ষী এবং ক্লাবের সদস্যরা। টুর্নামেন্টের প্রধান আম্পায়ার ছিলেন আব্দুল বাছির যার আম্পায়ারিংয়ের অভিজ্ঞতা রয়েছে এবং যিনি কমিউনিটির একজন পরিচিত মুখ। তাঁর সাথে অন্যান্য আম্পায়াররা ছিলেন এবং তারা একসাথে আম্পায়ারিংয়ের মতো গুরুত্বপূর্ণ এ দায়িত্বটি সফলভাবে পালন করেন।

টুর্নামেন্টে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ক্যামডেনের মেয়র কাউন্সিলর নাজমা রহমান, বাংলাদেশ হাইকমিশনের প্রতিনিধি তানভীর মোহাম্মদ আজিম, টাওয়ার হ্যামলেটসের সাবেক স্পিকার ও ক্লাবের পেট্রোন আহবাব হোসেন, কমিউনিটি এক্টিভিস্ট আহাদ চৌধুরী, ব্যবসায়ী শেবুল ইসলাম, আশিক রহমান, সাংবাদিক শাহ রহমান বেলাল, মোস্তফা সরওয়ার বাবু সহ অনেকে।

খেলা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠান ছিল আর এতে আগত অতিথিরা বিজয়ীদের বিশেষ করে চ্যাম্পিয়ন, রানার্সআপ এবং তৃতীয় স্থান অধিকারীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। সম্মানিত অতিথিরা তাদের সংক্ষিপ্ত বক্তব্যে পঞ্চাশ ঊর্ধ্ব মানুষের জন্য একটি চমৎকার ব্যাডমিন্টন টুর্নামেন্ট আয়োজন করার জন্য উভয় ক্লাবকে ধন্যবাদ জানান এবং এর ভূয়সী প্রশংসা করেন।

এখানে আরও উপস্থিত ছিলেন জিবি ব্যাডমিন্টন ক্লাবের সদস্য সাদেকুল আমিন, আব্দুস সালাম, নোমান চৌধুরী, আব্দুল ওয়াহিদ, শাহিন আহমদ, মোহাম্মদ নজরুল আলম, সালিম আহমদ সেলিম এবং আব্দুল মালিক। আর ফিফটি অ্যাক্টিভ ক্লাবের সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিলাল মোহাম্মদ ফাহিম, মোহাম্মদ আলী রিংকু, হেলাল উদ্দিন, আব্দুল লতিফ নিজাম, শাহজাহান মিয়া, জুয়েল মিয়া এবং ইদ্রিস হোসেন কুকা।

এই টুর্নামেন্টকে সফল করতে অনেকেই সহায়তা করেছেন তবে যাদের অক্লান্ত পরিশ্রমের ফলে এটি সফলভাবে অনুষ্ঠিত হয়েছে তাদের মধ্যে অন্যতম কয়েকজন হলেন আনফর আলি, জামাল খান, সাদেকুল আমিন এবং আব্দুস সালাম।

উল্লেখ্য, টুর্নামেন্টের জলখাবার স্পন্সর করেন উভয় ক্লাবের শুভানুধ্যায়ী দিলু চৌধুরী, শেবুল ইসলাম এবং শাহ বেলাল।

———–

সা/আ