প্রচ্ছদ

ইমাম আবু আহমদ হিফজুর রহমানের স্মরণে দোয়া মাহফিল

  |  ২০:৫৫, ডিসেম্বর ১৮, ২০২৩
www.adarshabarta.com

শিহাবুজ্জামান কামাল:

বুধবার ১৩ই ডিসেম্বর পুর্ব লন্ডনের দারুল উম্মাহ মসজিদে বিশিষ্ট আলেমে দ্বীন, দারুল উম্মাহ মসজিদের সাবেক ইমাম মাওলানা আবু আহমদ হিফজুর রহমানের স্মরণে এক স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

দাওয়াতুল ইসলামের কেন্দ্রীয় আমীর হাফিজ মাওলানা আবু সায়ীদের সভাপতিত্বে এবং দারুল উম্মাহ মসজিদের ইমাম মাওলানা আবুল হাসনাত চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত দোয়া মাহফিলের প্রারম্ভে পবিত্র কালামে পাক থেকে তেলাওয়াত পেশ করেন জামেয়াতুল উম্মাহ স্কুলের উস্তাদ শায়খ  মাওলানা ফারুক হোসেইন।

দোয়া মাহফিলে মরহূম হিফজূর রহমানের স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন, দারুল উম্মাহ মসজিদের সেক্রেটারি নরুল উল্লাহ, দাওয়াতুল ইসলামের নায়েবে আমীর হাসান মঈনুদ্দিন, বিশিষ্ট আলেম মাওলানা আব্দুল কাদির সালেহ, দাওয়াতুল ইসলামের নায়েবে আমীর মাওলানা আব্দুর রহমান মাদানী, নায়েবে আমীর খলিলুর লহমান, সংগঠনের সাবেক সেক্রেটারি জেনারেল শাব্বির আহমদ কাওসার, মাওলানা মুমিনুল ইসলাম ফারুকী, মুকাররম হাসান, দারুল উম্মাহ মসজিদের খতিব শায়খ আশিকুর রহমান, দাওয়াতুল ইসলামের সাবেক আমীর মাওলানা এ কে এম মওদুদ হাসান, বিশিষ্ট লেখক গবেষক ড: এম এ আজিজ, আহমদ উদ্দিন, আব্দুল্লাহ সোহেল।

বক্তারা বলেন, মরহুম হিফজুর রহমান ছিলেন দাওয়াতি দ্বীন ও ইসলামের প্রচারের একজন নিবেদিত প্রাণ। তিনি আবুদাবিতে একটি মসজিদের ইমাম ছিলেন। পরবর্তীতে লন্ডন আসেন এবং দারুল উম্মাহ মসজিদে দীর্ঘদিন ইমাম ছিলেন এবং দাওয়াতুল ইসলাম ইউকে এন্ড আয়ারের সেক্রেটারি হিসাবে সুনামের সাথে বিভিন্ন দায়িত্বে পালন করেন। এছাড়া বিভিন্ন মাহফিলে ইসলামি বয়ান, দারসে কুরআন পেশ করতেন এবং বাঙ্গালী কমিউনিটিতে তিনি একজন সুবক্তা হিসেবে পরিচিত ছিলেন। বক্তারা মরহুমের রুহের মাগফিরাত কামনা এবং তাঁর নেক আমল গুলো কবুল করে মহান আল্লাহপাক তাঁকে যেন জান্নাতুল ফেরদৌস দান করেন সেই দোয়া করেন।

দোয়া মাহফিলে মরহুমের ছেলে আব্দুল্লাহ তারেক, আব্দুল্লাহ তাসনিম ও আহমদ জারির স্মৃতিচারণ করে বলেন, তিনি পরিবার ও আত্বীয় স্বজন সবার সাথে ছিলেন খুবই আন্তরিক। সবাইকে সাহায্য করতেন এবং ঘরের নানা কাজে সহযোগিতা করতেন।

পরে দাওয়াতুল ইসলামের আমীর হাফিজ মাওলানা আবু সায়ীদের বিদায়ী বক্তব্য ও দোয়ার মাধ্যমে মাহফিলের কাজ শেষ হয়।

উল্লেখ্য, মাওলানা হিফজুর রহমান গত ৯ই ডিসেম্বর পুর্ব লন্ডনের রয়েল লন্ডন হসপিটালে ইন্তেকাল করেন।সোমবার ১১ই ডিসেম্বর বাদ জোহর দারুল উম্মাহ মসজিদে মরহুমের নামজে জানাজা শেষে লন্ডনের গার্ডেনস্ অফ পিস কবরস্থানে দাফন কাজ সমাধা করা হয়। মৃত‍্যুকালে তিনি স্ত্রী, ৩ ছেলে ২ মেয়েসহ দেশ বিদেশে অনেক আত্নীয়, স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।