প্রচ্ছদ

আলহাজ ছমির উদ্দিন-এর স্মরণসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

  |  ১০:৫৭, নভেম্বর ১০, ২০২৩
www.adarshabarta.com

গিয়াসউদ্দিন আহমদ:

জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) যুক্তরাজ্য এর সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি,  ব্রিটিশ-বাংলা জার্ণালিস্ট ইউনিয়ন ইউকের সভাপতি, জনজীবন পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক আলহাজ ছমির উদ্দিন-এর স্মরণসভা ও দোয়া মাহফিল গত ৬ই নভেম্বর সন্ধ্যা ৬টায় পূর্ব লন্ডনের ১১৫ নিউ রোডস্থ একটি রেস্টুরেন্ট হলে অনুষ্ঠিত হয়। বিশিষ্ট ব্যবসায়ী মোহাম্মদ আজমল হোসেনের সভাপতিত্বে ও কবি বাবুল তালুকদারের সঞ্চালনায় অনুষ্ঠিত স্মরণ সভায় স্বাগত বক্তব্য রাখেন ভিপি হারুনুর রশিদ।

মৌলানা আব্দুল কুদ্দুস এর কন্ঠে পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে সভা শুরু হয়। সভায় আরও বক্তব্য রাখেন, বাংলাদেশ জাসদ যুক্তরাজ্য এর সভাপতি শামীম আহমদ, যুক্তরাজ্য জাসদের সহ সভাপতি কবি মুজিবুল হক মনি,  গ্রেটার সিলেট ডেভেলাপমেন্ট এন্ড ওয়েলফেয়ার এসোসিয়েশনের সভাপতি ব্যারিস্টার আতাউর রহমান, শাহ আতিকুল হক কামালী, সাংবাদিক রহমত আলী, জনজীবন পত্রিকার প্রধান সম্পাদক ও ব্রিটিশ-বাংলা জার্ণালিস্ট ইউনিয়ন ইউকের সাধারণ সম্পাদক ডা. গিয়াসউদ্দিন আহমদ, এডভোকেট নূরুল ইসলাম এমবিই, এডভোকেট শিব্বির আহমদ তালুকদার, কমিউনিটি এক্টিভিস্ট নূরুল আমিন, যুক্তরাজ্য ডেএসডির সাধারণ সম্পাদক চৌধুরী শাহেদ কামাল টিটু, সাংবাদিক আব্দুল কাদির চৌধুরী মুরাদ, এডভোকেট শফিক উদ্দিন আহমদ, ইঞ্জিনিয়ার খায়রুজ্জামান সানি, লবিদ আহমদ, আসাদুজ্জামান আসাদ, মাসুম আহমদ ও নাসির উদ্দিন প্রমুখ।

সভায় অতিথিবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা আমান উদ্দিন,  যুক্তরাজ্য জাসদের সাবেক সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক, কানেক্ট বাংলাদেশ এর নেতা তোফায়েল চৌধুরী মুক্তা, আজাদুর রহমান আজাদ,   যুক্তরাজ্য জাসদের শিক্ষা বিষয়ক সম্পাদক মাহমুদুর রহমান শানুর, হারুনুর রশিদ ও সাদেকুল আমিন। সভায় এপোলজি জানান,  রাজনীতিক নেতা মতিউর রহমান মতিন ও ডা. নাজনীন ঝুমা। স্মরণসভা ও দোয়া মাহফিলে মরহুম ছমির উদ্দিন এর দুই মেয়ে, ছেলে ও নিকটাত্মীয় সদস্যগণ উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, আলহ্জ ছমির উদ্দিন ছিলেন আপাদমস্তক খাঁটি দেশপ্রেমিক রাজনীতিক নেতা। যার ধ্যান জ্ঞান ছিলো রাজনীতি, সমাজনীতি ও বাংলাদেশের সার্বিক উন্নয়ন। শোষণমুক্ত সমাজ পরিবর্তনের লক্ষে সারা জীবন কাজ করে গেছেন। ছাত্র জীবন থেকে শুরু করে মৃত্যুর আগ পর্যন্ত স্বাধীনতা ও স্বাধীকার আন্দোলনের একজন পথিকৃৎ ছিলেন। রাজনৈতিক জীবনে সিরাজুল আলম খান ছিলেন তার পরম আদর্শ। সারাজীবন শোষিত বঞ্চিত মানুষের মুক্তির লক্ষে কাজ করে গেছেন। ব্যক্তিগত জীবনে একজন পরহেজগার, নিষ্ঠাবান ও ত্যাগী নেতা ছিলেন।

সভাপতি তার বক্তব্যে মরহুম ছমির উদ্দিনের জন্য সকলের কাছে দোয়া কামনা করেন। সভা শেষে দোয়া পরিচালনা করেন মৌলানা আব্দুল কদ্দুস। সভা আয়োজন করেন, নূরুল আমিন, তোফায়েল চৌধুরী মুক্তা, বাবুল তালুকদার, খায়রুজ্জামান সানি, ডা. গিয়াসউদ্দিন আহমদ, আসাদুজ্জামান আসাদ, ভিপি হারুনুর রশিদ ও চৌধুরী শাহেদ কামাল টিটু। সভা শেষে অতিথিবৃন্দকে আপ্যায়িত করা হয়।