প্রচ্ছদ

জাপান বাংলা পিস ফাউন্ডেশন সিলেটের উদ্যোগে ফলজ ও ঔষধী বৃক্ষরোপন কর্মসূচি পালিত

  |  ১৩:১৫, অক্টোবর ১৮, ২০২৩
www.adarshabarta.com

 

সিলেট অফিস:

জাপান বাংলা পিস ফাউন্ডেশন সিলেট বিভাগীয় কমিটির উদ্যোগে পরিবেশ উন্নয়ন ও সুরক্ষা কার্যক্রমের অংশ হিসেবে ফলজ ও ঔষধী বৃক্ষরোপন কর্মসূচি পালিত হয়েছে।

১৮ অক্টোবর বুধবার সিলেটের বিশ্বনাথ উপজেলার অলংকারী ইউনিয়নের আল-মুছিম স্কুল এন্ড কলেজ মাঠে এ কর্মসূচি পালিত হয়।

জাপান বাংলা পিস ফাউন্ডেশন সিলেট বিভাগীয় কমিটির সভাপতি ও এ এম কলেজ গভর্নিং বডির সদস্য সাংবাদিক কবি নাজমুল ইসলাম মকবুল এর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন এবং কর্মসূচি উদ্বোধন করেন ওয়ান পাউন্ড হসপিটাল ইউ.কের ফাউন্ডার চেয়ারপার্সন এবং কোরিয়ান স্কিন এন্ড হেলথকেয়ার হসপিটাল ঢাকার সিনিয়র কনসালটেন্ট ডাঃ মোঃ শানুর আলী মামুন।

বক্তব্যে তিনি বলেন, যুগ যুগ ধরে জাপানের সাথে বাংলাদেশের সুগভীর সম্পর্ক বিদ্যমান। বাংলাদেশকে বড় সহযোগিতা প্রদানকারী দেশও জাপান। তাই জাপানের সাথে আমাদের ভ্রাতৃত্বের বন্ধন অটুট রাখতে হবে। শান্তির স্বপক্ষে এবং পরিবেশের উন্নয়নে আমরা জাপানের সাথে কাধে কাধ মিলিয়ে আরও কাজ করে যেতে চাই। আজকের ফলজ ও ঔষধী বৃক্ষরোপন তারই ধারাবাহিকতার অংশ।

সভাপতির বক্তব্যে সাংবাদিক কবি নাজমুল ইসলাম মকবুল বলেন, পরিবেশের ক্ষতি করে এমন গাছ না লাগিয়ে বেশি করে ফলজ ও ঔষধী গাছ লাগাতে হবে আমাদের সকলকে। তিনি আরও বলেন, জাপান বাংলা পিস ফাউন্ডেশন সিলেট বিভাগীয় কমিটির যাত্রা শুরু হলো ফলজ ও ঔষধী বৃক্ষরোপন কর্মসূচির মাধ্যমে। পরিবেশের উন্নয়নে আজকের এ আয়োজন ইতিহাসের পাতায় মাইলফলক হয়ে থাকবে।

ফাউন্ডেশনের সিলেট বিভাগীয় কমিটির সেক্রেটারী জেনারেল তৌফিকুর রহমান হাবিব ও বিদ্যালয়ের শিক্ষক মোস্তফা মারুফের পরিচালনায় আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ও কর্মসূচিতে অংশগ্রহণ করেন আল মুছিম স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা পরিচালক ও অলংকারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতিকুর রহমান লিটন, গভর্নিং বডির সদস্য আসকর আলী।

শুভেচ্ছা বক্তব্য রাখেন স্কুল এন্ড কলেজের প্রিন্সিপাল মোঃ মানিক মিয়া, সংস্থার ফাইন্যান্স সেক্রেটারী আব্দুল কাহার, প্রোগ্রাম অর্গানাইজার মোহাম্মদ ঈসা তালুকদার।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের শিক্ষক আজমল হোসেন নয়ন, মাওলানা হাসান আহমদ, মাইনুল ইসলাম, তাজমিন আক্তার, আব্দুল মুক্তাদির, সুমি বেগম, সিপা বেগম, সোমা রাণী দাস, আকলিমা বেগম, সাহিদা বেগম, আনুষকা রাণী দাস।

শুরুতে পবিত্র কালামে পাক থেকে তিলাওয়াত করেন বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্রী তাহমিনা আক্তার জুই। দেশের গান পরিবেশন করেন ১০ম শ্রেণীর ছাত্রী ফাহমিদা সুলতানা এনি।

অনুষ্ঠানের মাধ্যমে ফাউন্ডেশনের পক্ষ থেকে পাঁচ হাজারেরও অধিক ফলজ ও ঔষধী বৃক্ষ রোপনের কার্যক্রম হাতে নেয়া হয়।