প্রচ্ছদ

সিলেট মহানগরীতে হকার পুনর্বাসন শুরু

  |  ১৬:৫৯, মার্চ ১৬, ২০২৪
www.adarshabarta.com

আদর্শবার্তা রিপোর্ট :
অবশেষে সিলেট নগরীতে শুরু হলো হকার পুনর্বাসন কার্যক্রম। ফুটপাতে আর কোনো হকারের It’s মিলছেনা। ফুটপাত ছেড়ে তারা চলে গেছ নতুন ঠিকানা হকার্স মার্কেট মাঠে। সেখানে বিকিকিনিও বাড়ছে বলে জানা গেছে।
রোববার সকালে নগরীর লালদিঘীরপাড় এলাকায় নির্মিত অস্থায়ী হকার মার্কেটের উদ্বোধন করেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী।
নির্বাচিত হওয়ার পরপরই নতুন মেয়র নগরীর ভ্রাম্যমাণ হকারদের স্থায়ীভাবে পুনর্বাসনের উদ্যোগ নেন। সম্প্রতি প্রায় কোটি টাকা ব্যয়ে নগর ভবনের পাশের লালদীঘিরপাড় এলাকায় অস্থায়ী বিপণিবিতান (মার্কেট) নির্মাণ করা হয়। সেখানে মাটি ভরাট, ইটের সলিং, বৈদ্যুতিক বাতির ব্যবস্থাসহ সব কাজ শেষে রোববার সকালে আনুষ্ঠানিকভাবে স্থানটি হকারদের ব্যবসার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। এসব দোকানে আড়াই থেকে তিন হাজার হকার একসঙ্গে বসে ব্যবসা পরিচালনা করতে পারবেন বলে জানিয়েছেন নগর কর্তৃপক্ষ।
সিসিক সূত্রে জানা গেছে, লালদিঘির পাড় মাঠে প্রায় সাড়ে ৪ একর জায়গা নিয়ে হতে যাওয়া এই মাকের্টে আড়াই হাজার দোকান বসার ব্যবস্থা করা হয়েছে। মহানগরের ভ্রাম্যমাণ হকাররা সেখানে থাকবেন। প্রত্যেক হকারের জন্য ৭ ফুট/৩ ফুট জায়গা বরাদ্ধ দেয়া হবে। মাঠটিতে ইতোমধ্যে মাটি ভরাট করা হয়েছে। কাদা-পানি যাতে না জমে এ জন্য ইট ও বালু ফেলা হয়েছে। তৈরি করা হবে গলি। শেড তৈরি করে দোকানকোটাগুলো ভ্রাম্যমাণ ব্যবসায়ীদের মাঝে বরাদ্দ দেওয়া হবে। ঈদের আগেই এ কাজ সম্পন্ন হবে। প্রস্তুতকৃত লালদিঘীরপাড় মাঠে আড়াই থেকে ৩ হাজার হাকারকে পুনর্বাসন করা হবে।