প্রচ্ছদ

মাওলানা মুহিব্বুল হক (গাছবাড়ি হুজুর) আর নেই, আগামীকাল শাহী ঈদগাহে জানাজা

  |  ১৬:৩৪, মে ১৭, ২০২৩
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

দেশের প্রথিতযশা আলেম ঐতিহ্যবাহী ‘জামেয়া ক্বাসিমুল উলুম দরগাহ’র মুহতামিম, শায়খুল হাদিস মাওলানা মুফতি মুহিব্বুল হক (গাছবাড়ি হুজুর) ইন্তেকাল করেছেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল প্রায় ৭৬ বছর। বুধবার বাদ মাগরিব তিনি দরগাহ মাদরাসায় তাঁর নিজ বিশ্রামকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি গাছবাড়ি হুজুর নামে পরিচিত ছিলেন।

মরহুমের জানাজার নামাজ আগামীকাল বৃহস্পতিবার বেলা আড়াইটায় ঐতিহাসিক শাহী ঈদগাহে অনুষ্ঠিত হবে।

সংক্ষিপ্ত জীবনী:
মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ি ১৯৪৭ সালের ৮ জানুয়ারি সিলেটের কানাইঘাটের গাছবাড়ি ডাকনাইল এলাকায় এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মাওলানা মুহাম্মদ ইসহাক রহ.।

গ্রামের বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা অর্জনের পর গাছবাড়ি মুজাহিরুল উলূম (আকুনি) মাদরাসায় সানাবিয়া ৩য় বর্ষ পর্যন্ত পড়াশুনা করেন। অতঃপর জালালাইন ও মিশকাত জামাত জামেয়া দারুল উলূম কানাইঘাটে অধ্যয়ন শেষে ঐতিহ্যবাহী জামেয়া হুসাইনিয়া আরাবিয়া রানাপিং -এ মাওলানা রিয়াসত আলী চৌঘরী রহ. ও মাওলানা তাহির আলী তৈপুরী রহ. –এর কাছে দাওরায়ে হাদিস পড়েন। অতঃপর দারুল উলূম মঈনুল ইসলাম হাটহাজারি মাদরাসায় ভর্তি হয়ে ১৯৬২ ঈসায়িতে পুনরায় তাকমীল ফিল হাদিস সম্পন্ন করেন। এর পাশাপাশি তিনি হাটহাজারিতে ফেক্বাহ, তাফসীর, আদব ও মানতিক বিষয়ে পড়াশুনা করেন।
১৯৬৯ সালে দারুল উলূম হুসাইনিয়া দরগাহপুর পাথারিয়া মাদরাসায় যোগদানের মাধ্যমে তাঁর প্রাতিষ্ঠানিক শিক্ষকতা জীবনের শুরু হয়।

১৯৭৩ সালে জামেয়া ক্বাসিমুল উলূম দরগাহ হজরত শাহজালাল রহ. সিলেটে তিনি যোগদান করেন। এরপর থেকে এখানেই তিনি পর্যায়ক্রমে সদর মুদাররিস, শিক্ষাসচিব, শায়খুল হাদিস ও মুহতামিম হিসেবে দায়িত্বরত অবস্থায় ইন্তেকাল করেছেন।