প্রচ্ছদ

লন্ডনে কানাইঘাট এসোসিয়েশন ইউকের ফ্যামিলি গ্যাদারিং অনুষ্ঠিত

  |  ১৮:৪৩, সেপ্টেম্বর ১২, ২০২২
www.adarshabarta.com

দেলওয়ার হোসেন সেলিম :

বিলেতে অবস্থানরত কানাইঘাটবাসীদের মধ্যে ভ্রাতৃত্ব বন্ধনের ঐক্য আরও দৃঢ় করার প্রত্যয়ের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়ে গেল কানাইঘাট এসোসিয়েশন ইউকের বার্ষিক ফ্যামিলি গ্যাদারিং। ১১ই সেপ্টেম্বর (রোববার) ২০২২ ইংরেজি পূর্ব লন্ডনের এনসাইন ইয়ুথ ক্লাবে এই ফ্যামিলি গ্যাদারিংয়ে স্বতঃস্ফূর্ত ও আন্তরিক সহযোগিতায় স্বদেশীয় আবেগ, অনুভূতি, উচ্ছ্বাসের মধ্য দিয়ে বিপুল সংখ্যক কানাইঘাটবাসী সপরিবারে অংশ গ্রহণ করেন।

কানাইঘাট এসোসিয়েশন ইউকের চেয়ারপার্সন নাজিরুল ইসলামের সভাপতিত্বে এবং সেক্রেটারি মোহাম্মদ মখলিছুর রহমানের সার্বিক তত্তাবধানে আনন্দঘন ও উৎসবমুখর পরিবেশে এই ফ্যামিলি গ্যাদারিং আয়োজন করা হয়।

এসোসিয়েশনের এসিস্ট্যান্ট সেক্রেটারি জাকারিয়া সিদ্দিকী এবং হারুন রশীদের যৌথ উপস্হাপনায় শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ইউকেতে বেড়ে উঠা ফাহিম মাহবুব আহমেদ।

প্রথম পর্বে বক্তব্য রাখেন প্রাক্তন সভাপতি ও বর্তমান এডভাইজার মাওলানা আবু সাঈদ, সিরাজুল ইসলাম, ব্যারিস্টার কুতুবুদ্দিন আহমেদ শিকদার এমবিই, ইজ্জত উল্লাহ, চৌধুরী এসোসিয়েশন ইউকের সভাপতি সাব্বির আহমেদ, সহ সভাপতি আজমল আলী, আনিসুল হক, ফারুক আহমেদ, আব্দুল মালিক, ট্রেজারার আহমেদ ইকবাল চৌধুরী, অর্গানাইজিং সেক্রেটারি ফারুক আহমদ চৌধুরী।

উক্ত ফ্যামিলি গ্যাদারিং প্রোগ্রামে কুইন দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শোক প্রকাশ করা হয় এবং কুইনের বর্ণাঢ্য জীবনের বিভিন্ন সেবামুলক কার্যক্রমের ভুয়শী প্রশংসা করে শোকসন্তপ্ত রয়েল ফ্যামেলির প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করা হয়।

এছাড়া, এবারের ফ্যামিলি গ্যাদারিং উপলক্ষে প্রকাশিত ম্যাগাজিন “জাগরণ” এর মোড়ক উন্মোচন করা হয়। এসোসিয়েশনের এডুকেশন এন্ড লিটারেচার সেক্রেটারি এবং জাগরণ সম্পাদক মোহাম্মদ মাহবুবুর রহমান এই ম্যাগাজিন প্রকাশনার সাথে সমৃক্ত সকলকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানান। সাবেক সেক্রেটারি এবং বর্তমান সহ সভাপতি সাদেকুল আমিন জাগরণ সম্পাদনা পরিষদের পক্ষ থেকে অনুভূতি প্রকাশ করেন।

দীর্ঘদিন পর লন্ডনে কানাইঘাটবাসী একে অপরকে কাছে পেয়ে আবেগতাড়িত হয়ে পড়েন। মেতে ওঠেন সুখ-দুঃখের আলাপনে। শিশু-কিশোরদের বাঁধভাঙ্গা উচ্ছ্বাস ছিল চোখে পড়ার মতো।

ফ্যামিলি গ্যাদারিং প্রোগ্রামে এই সেশনের বিগত ৩ বছরের মানবিক কার্যক্রমের উপর নির্মিত ভিডিও প্রদর্শন করা হয়। কানাইঘাট এসোসিয়েশন ইউকে গত ৩ বছরে ১ কোটি ১৫ লক্ষ ৫০ হাজার টাকা তাদের শিকড়ের টানে কানাইঘাট উপজেলার ৯ টি ইউনিয়ন এবং পৌর এলাকার বিভিন্ন প্রজেক্টে সহায়তা করেছে।

মধ্যাহ্নভোজের পর দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার বিতরণী, কৃতি শিক্ষার্থীদের মধ্যে সার্টিফিকেট প্রদান করা হয়। দ্বিতীয় পর্ব উপস্থাপনা করেন কানাইঘাট এসোসিয়েশনের অর্গানাইজিং সেক্রেটারি ফারুক আহমদ চৌধুরী এবং কালচারাল সেক্রেটারি মাশুক রব্বানী।

সম্প্রতি ইউকেতে জিসিএসই এবং এ লেভেলে কৃতিত্বের সাথে পাশ করা ২৭ জন মেধাবী ইয়াং শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার এবং সম্মাননা সনদ বিতরণ করা হয়। গত বছরে জুম অনলাইনে অনুষ্টিত গেট টুগেদার প্রোগ্রামে অংশ গ্রহণকারী শিশুদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

মহিলা হল, পুরুষ হল এবং খোলা মাঠে আসনের ব্যবস্হা, কোমলমতি শিশুদের বিনোদনের জন্য বাউন্সি কাসল এবং মেহেদী স্টলের আয়োজন ছিল উল্লেখ করার মত।

অনুষ্টানে উপস্থিত সকলেই এই আয়োজনের ভূঁয়সী প্রশংসা করেন এবং আগামীতে এই সংগঠনের কার্যক্রম আরো বেগবান হবে বলে আশা প্রকাশ করেন। সকলেই আশা করেন ইউকেতে বেড়ে উঠা আমাদের নতুন প্রজন্ম এই সংগঠনের সাথে সম্পৃক্ত হয়ে আরও অনেক এগিয়ে নিয়ে যাবে।

যাঁদের নিরলস প্রচেষ্টায় ফ্যামিলি গ্যাদারিং প্রোগ্রাম সফল হলো তাঁরা হলেন এসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট আনিসুল হক, আবুল ফাতেহ, এসিস্ট্যান্ট সেক্রেটারি জাকারিয়া সিদ্দিকী, হারুন রশীদ, অর্গানাইজিং সেক্রেটারি ফারুক আহমদ চৌধুরী, ইসি মেম্বার মুজিবুর রহমান, হসপিটালিটি সেক্রেটারি সালিক আহমদ, ওয়েল ফেয়ার সেক্রেটারি নোমান আহমদ, এসিস্ট্যান্ট ট্রেজারার সোলেমান আহমদ, এমাদ উদ্দিন রানা প্রমুখ। এছাড়া প্রোগ্রামের দিন সকালে এবং বিকালে জাকির হোসেন মিল্লাতের প্রচেষ্টায় কয়েকজন ভলান্টারি সহযোগিতা করেন।