প্রচ্ছদ

লন্ডনে কানাইঘাট ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকের মিলনমেলা

  |  ২০:৩৫, সেপ্টেম্বর ০৪, ২০২২
www.adarshabarta.com
face_dts_fb

দেলওয়ার হোসেন সেলিম :

লন্ডনে ‘প্রবাস থেকে মাটির টানে’ শিরোনামে পারিবারিক সমাবেশ অনুষ্টানের আয়োজন করে কানাইঘাট ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকে। রোববার (৪ সেপ্টেম্বর ২০২২) গ্রেটার লন্ডনের ইলফোর্ডের ক্রাউন ব্যানকুইটিং স্যুটে আয়োজন করা হয় আকর্ষণীয় এ মিলনমেলার।

সাপ্তাহিক ছুটির দিন থাকায় এবং ইউকেতে সামার হলিডের সুযোগে ব্যাতিক্রমী এ অনুষ্টানে বিভিন্ন এরিয়া থেকে পরিবার পরিজন সহ অসংখ্য প্রবাসী সিলেটী তথা কানাইঘাটবাসীর উপস্থিতি ছিলো অবাক করার মতো। গোটা অনুষ্টান পরিণত হয় এক অপুর্ব মিলনমেলায়। দুপুরের খাবারের ব্যাপক আয়োজন, পবিত্র কোরআন থেকে তেলাওয়াত, খোলামেলা আলোচনা, কুশলাদী বিনিময়, সম্মাননা প্রদান ইত্যাদি কর্মসূচিতে সাজানো ছিলো পুরো অনুষ্টান।

গতানুগতিক ধারায় মঞ্চ ছিলো না এ অনুষ্টানে। আমন্ত্রিত কেউ সম্মুখের সারিতে আসন গ্রহণ করার ব্যাবস্থাও করা হয়নি। মাইক হাতে নিয়ে বক্তব্য পর্ব ছিলো না। আয়োজক এবং উপস্থিত সুধীজন একত্রে স্মৃতি ধরে রাখার জন্য ফটোসেশন করা হয়। কানাইঘাট ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকের নেতৃবৃন্দ, আমন্ত্রিত সুধীজন, সাংবাদিক সহ উপস্থিত সকলের জন্য সমানভাবে আসন গ্রহণ ব্যাবস্থা এবং খোলামেলা আলোচনা দর্শকদের নজরকাড়ে।

আয়োজকরা বলেন, লন্ডনে কানাইঘাটবাসীর কল্যাণে কাজ করার পাশাপাশি দেশের মমত্ববোধে প্রবাসী কানাইঘাটবাসীদের একত্রিত করে সৌহার্দ্যপূর্ণ মিলনমেলা এবং প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মকে দেশের সংস্কৃতি ঐতিহ্য সম্পর্কে জানান দেয়া এবং উৎসাহিত করতেই মূলত এ আয়োজনের লক্ষ্য ও উদ্দেশ্য।

উল্লেখ্য, বৈশ্বিক মহামারি করোনাভাইরাস (কোভিড ১৯) এর কারণে বিগত দুই বছর কানাইঘাট ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকে এই ধরনের অনুষ্টান করা সম্ভব হয়নি। এ বছর ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে অনেকেই এতে অংশ গ্রহণ করেন।

আয়োজকরা বলেন, ২০০৭ সালে প্রতিষ্টিত কানাইঘাট ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকে অতীতের মতো সংগঠনটি তাদের বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে যে সুনাম অর্জন করেছে আগামী দিনেও তা অব্যাহত থাকবে।

কানাইঘাট ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকের সভাপতি শামসজ্জমান বাহার তাঁর বড় বোনের মৃত্যুতে বাংলাদেশে অবস্থান করছেন। এসোসিয়েশনের সেক্রেটারি জেনারেল উক্ত সমাবেশে তিনির পক্ষ থেকে সবাইকে সালাম জানিয়ে মরহুমার রুহের মাগফিরাত কামনা করে সকলের কাছে দোয়া চেয়েছেন।

অনুষ্ঠানে ইউকেতে কৃতিত্বের সাথে রেজাল্ট অর্জনকারী ৪৫ জন শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

উপস্থিত কমিউনিটির নেতৃবৃন্দরা মনে করেন, এই ধরনের আনন্দ ভ্রমণে প্রবাসে শত কর্ম ব্যস্ততার ক্লান্তি দূর করে কাজের স্পৃহা বৃদ্ধি করে। প্রবাসের শত ব্যস্ততার মাঝে এ রকম আনন্দ সমাবেশ সবার জীবনে নিয়ে আসে নতুন করে পথচলার উদ্দীপনা। নতুন করে ভালোবাসতে শেখায় দেশকে এবং দেশীয় সংস্কৃতিকে।

অনুষ্টানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন জাইয়ান আহমেদ। নতুন প্রজন্মের উদ্দেশ্যে মোটিভেশনাল বক্তব্য দেন সংগঠনের সহ-সভাপতি হেড টিচার সোয়েবুর রহমান।

কানাইঘাট ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকের জেনারেল সেক্রেটারি, আল্লামা মুশাহিদ বায়মপুরী (রহঃ) এর সুযোগ্য সন্তান মোহাম্মদ রশিদ আহমদ, ট্রেজারার কামাল উদ্দিন, অনুষ্টানের সঞ্চালক এবং অর্গানাইজিং সেক্রেটারি মোহাম্মদ রিয়াজ উদ্দিন, প্ল্যানিং সেক্রেটারি মাসুম আহমদ, চ্যারিটি সেক্রেটারি ফাহাদ আহমেদ, এমপ্লয়মেন্ট সেক্রেটারি মোস্তফা কামাল এ অনুষ্টান সফল সার্থক করার জন্য উপস্থিত সকলকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানান।