প্রচ্ছদ

লন্ডন বই মেলার শেষ দিনে রেনেসাঁর জমজমাট সাহিত্য আসর

  |  ০৮:২৭, মার্চ ২৯, ২০২২
www.adarshabarta.com

শিহাবুজ্জামান কামাল:

২৮ মার্চ সোমবার পূর্ব লণ্ডনের এল এম সি হলে অনুষ্ঠিত তিনদিনের ইসলামী বই মেলার শেষ দিন বিকেলে রেনেসাঁ সাহিত্য মজলিশ ইউকের উদ্যাগে এক জমজমাট সাহিত্য আসর অনুষ্ঠিত হয়।

বিশিষ্ট সাংবাদিক এবং রেনেসাঁর সভাপতি কে এম আবুতাহের চৌধুরীর সভাপতিত্বে ও সেক্রেটারি কবি শিহাবুজ্জামান কামালের সঞ্চালনায় অনুষ্ঠিত সাহিত্য আসরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক, গবেষক ও আল-কুরআন একাডেমী লন্ডনের চেয়ারম্যান ডঃ হাফেজ মুনীর উদ্দীন আহমদ।

সভাপতির বক্তব‍্যে কে এম আবুতাহের চৌধুরী বলেন,একটি সুন্দর ও উৎসব মুখর পরিবেশে এই বইমেলা সফল ভাবে সম্পন্ন হয়েছে। বইমেলার এই মহতি উদ্যাগের প্রশংসা করে তিনি বলেন লন্ডনে অনুষ্ঠিত তিন দিনের এই বই মেলার মাধ্যমে যারা বই প্রেমিক তাঁদের মাঝে এক উৎসবমুখী পরিবেশের সৃষ্টি হয়। যারা বই প্রেমিক, ভাল বই পড়তে ভালবাসেন, তাঁরা এই বই মেলা থেকে তাঁদের পছন্দের বই ক্রয় করার সুযোগ পেয়েছেন। সেজ্ন্য মেলার উদ্যোগক্তাদের ধন্যবাদ জানান আগামীতেও যাতে এই কাজ অব্যাহত থাকে সে ব্যাপারে আল-কোরআন একাডেমীর সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের প্রতি তিনি অনুরোধ জানান।

সভায় বক্তব্য রাখেন একাউন্টটেন্ট মুজিবুর রহমান, ডঃ মনোয়ার, মোঃ ইকবাল লতিফ, ব‍্যারিস্টার আখলাক, শেখ ফারুক আহমদ, সাংবাদিক আশরাফ আহমদ, হাজী ফারুক মিয়া,সাদিকুর রহমান রয়েল, আব্দুল হামিদ প্রমুখ।

বক্তারা আল-কুরআন একাডেমির এই মহতি উদ‍্যােগের ভুয়সি প্রশংসা করেন এবং রেনেসাঁর সাহিত্য আসরে বিভিন্ন কবি, সাহিত্যিকদের সুন্দর পরিবেশনা দারুণ ভাবে উপভোগ করেন।

ইসলামি বই মেলায় সমাপনী দিবসে প্রধান অতিথির বক্তব্যে আল-কুরআন একাডেমির কর্ণধার ডঃ হাফেজ মুনীর উদ্দিন আহমদ বলেন, অনেক স্থপ্ন, আশা নিয়ে প্রতি বছরের মত ছিল এই বই মেলার আয়োজন। একটি সুস্থ, সুন্দর সংস্কৃতির বিকাশের লক্ষ‍্য ছিল এই বই মেলার উদ্দেশ্য। চারিদিকে অসংখ্য কুরআন হাদীসের বই পুস্তকের সম্ভার নিয়ে আমরা বই মেলায় মিলিত হয়েছিলাম এবং আজকে এর সমাপনী দিবস। মহান আল্লাহপাক আমাদের এই মহতি উদ‍্যােগকে যেন কবুল করে আমাদের পরকালের নাজাতের উছিলা করে দেন।

তিনি মেলায় আগত সকল দর্শনার্থী, ক্রৃেতা-বিক্রেতা এবং যারা বিভিন্ন ভাবে সহযোগিতা করেছেন, তাদের সবাইকে ধন্যবাদ এবং তাদের প্রতি শুকরিয়া জ্ঞাপন করেন। তিনি বলেন আল্লাহ্ চাইলে আগামীতে ও এভাবে মিলিত হওয়ার আশাবাদ ব‍্যক্ত করেন।

সভায় স্বরচিত কবিতা ও নাশিদ পরিবেশন করেন, কে এম আবুতাহের চৌধুরী, মাওলানা আবুল হাসানাত চৌধুরী, সায়ফুল আজিজ তারেক, কবি শিহাবুজ্জামান কামাল, জিলানী রহমান, ডঃ মনোওয়ার প্রমখ।
হাফেজ খলিল আহমদের দোয়ার মাধ্যমে বই মেলার সমাপ্তি হয়।

এখানে উল্লেখ্যঃ তিন দিনের এই বইমেলায় রেনেসাঁর বইয়ের স্টোল পরিদর্শনে আসেন বিলেতের সুনামখ্যাত অনেক কবি, সাহিত্যক, সাংবাদিক, ইসলামী স্কোলার, রাজনীতিবিদসহ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ। তাদের পাথে রেনেসাঁর কবি, সাহিত্যিকদের পরিচয় ও আলাপচারিতা হয়।