প্রচ্ছদ

মসজিদ নির্মাণে কানাইঘাট এসোসিয়েশন ইউকের ১০ লক্ষ টাকা অনুদান

  |  ১৪:৩৮, মে ০৮, ২০২১
www.adarshabarta.com

আদর্শবার্তা রিপোর্ট : 

কানাইঘাট এসোসিয়েশন ইউকে বিলেতে বসবাসরত কানাইঘাটবাসীর প্রতিনিধিত্বকারি বুনিয়াদ সংগঠন। অসংখ্য পীর, বুজুর্গ, অলি আউলিয়া ও উলামাদের দেশখ্যাত সিলেটের অন্যতম উপজেলা কানাইঘাট।

বাংলাদেশ তথা সিলেটের একটি প্রাচীন ইতিহ্যবাহী জনপদের নাম। ষাটের বাসত্তুরের দশকে কানাইঘাটের খুবই অল্প সংখ্যক মানুষ বিলেতে বসবাস করতেন। তারপরও সামাজিক সেতুবন্ধনের জন্য গুটিকয়েক গুণীজন ১৯৮৫ সনে প্রতিষ্টা করেন ”কানাইঘাট এসোসিয়েশন ইউকে” যা ইউকে চ্যারিটি কমিশনের সাথে একটি রেজিস্টার সংগঠন।

প্রতিষ্টার পর থেকে গত ৩৬ বছর বিভিন্ন দুর্যোগে বা মানবিক আবেদনে এই সংগঠন তাদের শিকড় কানাইঘাট উপজেলাতে সাহায্য করে আসছে এবং ইউকেতে কমিউনিটির বিভিন্ন অনুষ্টানের মাধ্যমে নিজেদের মধ্যে সম্প্রীতি ও সৌহার্দ্য বজায় রাখছে।

কানাইঘাট এসোসিয়েশন ইউকে’র উল্লেখযোগ্য সহায়তা হলো :

১৯৮৯-১৯৯৭ সাল পর্যন্ত বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানে অনুদান।
১৯৯৮ সালে বন্যায় দুর্গত কানাইঘাটের মানুষের জন্য ত্রাণ।
২০০২ সনে শিক্ষার উন্নয়নে বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানে অনুদান।
২০০৫ সনে বন্যায় দুর্গত কানাইঘাটের মানুষের জন্য ত্রাণ বিতরণ।
২০০৭ সনে প্রলংকরি বন্যায় দুর্গত কানাইঘাটের মানুষের মাঝে ত্রাণ বিতরণ।
২০১৪ সনে কানাইঘাট ডিগ্রী কলেজকে আর্থিক অনুদান।
২০১৮ সনে শিক্ষা উন্নতিকরণ প্রকল্প যাতে ২২ লক্ষ টাকার কম্পিউটার ও নগদ অর্থ বিতরণ করা হয়।
২০২০ সনে বৈশ্বিক মহামারী করোনাকালীন সময়ে কানাইঘাটের ৯টি ইউনিয়ন ও ১টি পৌরসভার ৯০টি ওয়ার্ডের অসহায় মানুষদের মধ্যে ২৫ লক্ষ টাকা নগদ বিতরণ করা হয় এবং কানাইঘাটের কয়েক জন অসহায় মানুষের চিকিৎসার জন্য প্রায় ১২ লক্ষ টাকা সাহায্য দেওয়া হয়।

আজ ৮মে ২০২১ ইংরেজি কানাইঘাট ডিগ্রি কলেজের নব নির্মিত মসজিদ নির্মাণের জন্য এসোসিয়েশনের পক্ষ থেকে ১০ লক্ষ টাকা সহায়তা করা হয়। কানাইঘাট এসোসিয়েশন ইউকের পক্ষ থেকে এই অনুদান হস্তান্তর করেন প্রাক্তন সভাপতি ও বর্তমান উপদেষ্টা পরিষদের সদস্য ব্যারিস্টার কুতুবুদ্দিন আহমেদ শিকদার এমবিই।

কলেজের অধ্যক্ষ সামছুল আলম মামুনের সভাপতিত্বে এবং কলেজের ডেমোস্টেটর ফয়সল আহমদের পরিচালনায় চেক হস্থান্তর অনুষ্টানে আরোও বক্তব্য রাখেন কলেজের উপাধ্যক্ষ লোকমান হোসেন, অর্থনীতি বিভাগের প্রধান সহকারী অধ্যাপক হাবিব আহমদ, ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মোঃ এবাদুর রহমান, রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক দেলোয়ার হোসেন, প্রাণি বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ময়নুল হক চৌধুরী, রাষ্ট্র বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক ফরিদ আহমদ, অর্থনীতি বিভাগের প্রভাষক বশির আহমদ, হিসাব বিজ্ঞান বিভাগের প্রভাষক মাসুদ মিয়া, সমাজ বিজ্ঞান বিভাগের প্রভাষক রহিম উদ্দিন প্রমুখ।

সভায় সকল বক্তারা বলেন, এলাকার শিক্ষার উন্নয়নের পাশাপাশি আর্থ-সামাজিক উন্নয়ন ওসকল দুর্যোগ মুহুর্তে এই সংগঠনের সাথে জড়িত যুক্তরাজ্য প্রবাসীরা কানাইঘাটের মানুষের পাশে থেকে যে নানান ধরনের মহতী কাজ করে যাচ্ছেন যা সত্যিই প্রশংসার দাবি রাখে। সকলেই ভবিষ্যতে আরো অব্যাহত সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য কানাইঘাট এসোসিয়েশনের প্রতি আহ্বান জানান।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে সুন্দর এই আয়োজনের জন্য কলেজ কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। তিনি এই মসজিদের ভিতরেই ছাত্রীদের ও মহিলা শিক্ষিকাদের নামাজের ব্যবস্থা গ্রহণের জন্য কলেজ কর্তৃপক্ষকে অনুরোধ করেন। তিনি কানাইঘাট এসোসিয়েশন ইউকের প্রতিষ্টার সাথে জড়িত সকল মাইয়েতদের রুহের মাগফিরাত কামনা করেন এবং সকল জীবিতদের দীর্ঘায়ু কামনা করেন।

এদিকে, এক বার্তায় কলেজের ছাত্র ছাত্রী, শিক্ষক, কর্মচারীদের জন্য আল্লাহর ঘর এই মসজিদ নির্মাণের উদ্যোগ গ্রহণের জন্য কলেজ কর্তৃপক্ষকে এবং ইউকেতে বসবাসরত সকল প্রবাসীদাতাদের, এসি ও ইসি কমিটির সকল সদস্যদের এবং মসজিদের টাকা কালেকশনের জন্য গঠিত উপ কমিটির সদস্যদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন সংগঠনের চেয়ারপার্সন নাজিরুল ইসলাম, সেক্রেটারি মখলিছুর রহমান এবং ট্রেজারার আহমেদ ইকবাল চৌধুরী।

নেতৃবৃন্দ আশা ব্যাক্ত করে বলেন, অতীতের ন্যায় আগামীতেও কানাইঘাট এসোসিয়েশন ইউকে তাদের শিকড় প্রিয়ভূমি কানাইঘাটের মানুষের যে কোনো প্রয়োজনে এগিয়ে আসবে ইনশা আল্লাহ।