প্রচ্ছদ

রামাদানে প্রতিদিন: দিন ২৫

  |  ০২:৫৫, মে ০৭, ২০২১
www.adarshabarta.com

রামাদান কোরআন নাজিলের মাস, আমাদের জন্য একটি বিশেষ মাস,  লাইলাতুল কদরের মাসসুতরাং আমাদের উচিত হবে এই মাসে কোরানের সাথে সম্পর্ক বৃদ্বি করাকোরআন স্টাডি করা, বেশিকরে তেলায়াত করাচেষ্টা করা কম করে হলে প্রতিদিন অর্থসহ একটি আয়াত মুখস্ত করা,একটি হাদিস পড়া একটি দোয়া শিক্ষা করা

 

কোরআন

 

وَآخَرُونَ اعْتَرَفُوا بِذُنُوبِهِمْ خَلَطُوا عَمَلًا صَالِحًا وَآخَرَسَيِّئًا عَسَى اللَّهُ أَنْ يَتُوبَ عَلَيْهِمْ ۚ إِنَّ اللَّهَ غَفُورٌ رَحِيمٌ

আর কোন কোন লোক রয়েছে যারা নিজেদের পাপ স্বীকার করেছে, তারা মিশ্রিত আমল করিয়াছিল , কিছু ভাল আর কিছু মন্দ আশা রহিয়াছে যে , আল্লাহ তাদের প্রতি করুনা দৃষ্টি করিবেন  নিঃঃসন্দেহে আল্লাহ অতিশয় ক্ষমাশীল পরম করুণাময়।(:১০২ )

 

হাদিস

 

তিন ব্যক্তির দো নিশ্চিত কবুল হয় :

রাসূলুল্লাহ সঃ বলেন, তিন ব্যক্তির দো নিশ্চিতভাবে কবুল হয়, এতে কোন সন্দেহ নেই () মাযলূমের দো () মুসাফিরের দো () সন্তানের জন্য পিতার দোআ।

তিনি বলেন, ‘ তোমরা মাযলূমের দো (দোয়া/বদদোয়া) তে সাবধান থাকো। কেননা তাদের দো আল্লাহর মাঝামাঝি কোন পর্দা নেইঅর্থাৎ সরাসরি পৌছে যায়)

(আবুদাঊদ, তিরমিযী, ইবনু মাজাহ, মিশকাত)

 

দোয়া

 

رَبَّنَا ظَلَمْنَا أَنْفُسَنَا وَإِنْ لَمْ تَغْفِرْ لَنَا وَتَرْحَمْنَا لَنَكُونَنَّ مِنَ الْخَاسِرِينَ

হে আমাদের পালনকর্তা আমরা নিজেদের প্রতি জুলম করেছি। যদি আপনি আমাদেরকে ক্ষমা না করেন এবং আমাদের প্রতি অনুগ্রহ না করেন, তবে আমরা অবশ্যই অবশ্যই ধ্বংস হয়ে যাব (:২৩)

 

মোহাম্মদ মখলিছুর রহমান 

লন্ডন