প্রচ্ছদ

রামাদানে প্রতিদিন: দিন ২২

  |  ০৩:১৫, মে ০৪, ২০২১
www.adarshabarta.com

রামাদান কোরআন নাজিলের মাস, আমাদের জন্য একটি বিশেষ মাস,  লাইলাতুল কদরের মাসসুতরাং আমাদের উচিত হবে এই মাসে কোরানের সাথে সম্পর্ক বৃদ্বি করাকোরআন স্টাডি করা, বেশিকরে তেলায়াত করাচেষ্টা করা কম করে হলে প্রতিদিন অর্থসহ একটি আয়াত মুখস্ত করা,একটি হাদিস পড়া একটি দোয়া শিক্ষা করা

 

কোরআন

 

وَمَا تُنْفِقُوا مِنْ خَيْرٍ فَلِأَنْفُسِكُمْ ۚ وَمَا تُنْفِقُونَ إِلَّا ابْتِغَاءَ وَجْهِ اللَّهِ ۚ وَمَا تُنْفِقُوا مِنْ خَيْرٍ يُوَفَّ إِلَيْكُمْ وَأَنْتُمْ لَاتُظْلَمُونَ

“যে মাল তোমরা ব্যয় কর, তা নিজ উপাকারার্থেই কর। আল্লাহর সন্তুষ্টি ছাড়া অন্য কোনউদ্দেশ্যে ব্যয় করো না। তোমরা যে, অর্থ ব্যয় করবে, তার পুরস্কার পুরোপুরি পেয়ে যাবে এবংতোমাদের প্রতি অন্যায় করা হবে না।(:২৭২)

 

হাদিস

 

আয়েশা  (রা) থেকে ৰর্ণিত : রাসুলুল্লাহ () রমজানের শেষ দশকে এত বেশি পরিশ্রম এবাদত  করতেন যা অন্য সময় করতেন না। তিনি রমযানের শেষ দশকে এমন কিছু নেককাজের জন্য নির্দিষ্ট করতেন যা মাসের অৰশিষ্টাংশের জন্য করতেন না এর মধ্যে রাত্রিজাগরন অন্যতম । (মুসলিম)

 

দোয়া

 

رَبِّ أَدْخِلْنِي مُدْخَلَ صِدْقٍ وَأَخْرِجْنِي مُخْرَجَ صِدْقٍ وَاجْعَلْ لِي مِنْ لَدُنْكَ سُلْطَانًا نَصِيرًا

হে পালনকর্তা! আমাকে দাখিল করুন সত্যরূপে এবং আমাকে বের করুন সত্যরূপে এবং দানকরুন আমাকে নিজের কাছ থেকে রাষ্ট্রীয় সাহায্য।(১৭:৮০)

 

মোহাম্মদ মখলিছুর রহমান 

লন্ডন