প্রচ্ছদ

পর্তুগালের লিজবনের কেন্দ্রীয় মসজিদ

  |  ০৫:২৪, এপ্রিল ১০, ২০২১
www.adarshabarta.com

আব্দুর রকিব :

পর্তুগালের রাজধানী লিসবনের কেন্দ্রীয় জামে মসজিদে গতকাল শুক্রবার বেশ কয়েক মাস পরেজুমা নামাজ আদায় করলাম, আলহামদুলিল্লাহ ! এই প্রথম নামাজ পড়তে গিয়েছিলামমসজিদটিতে। মাশাআল্লাহ আটলান্টিক মহাসাগর পাড়ে বসবাসকারি মুসলিমদের ধর্মীয়প্রতিক হয়ে স্বগৌরবে দাড়িয়ে আছে বিশাল আয়তনের চমৎকার সুন্দর মসজিদটি !

যতটুকু জানা যায় ১৯৬৮ সালের মার্চ মাসে প্রথম গুটি কয়েক ভারতীয় বংশোদ্ভুদ মোজাম্বিকানপর্তুগালে পড়তে এসে প্রথম একটি মসজিদ নির্মাণের স্বপ্ন দেখেন। তাঁদের মধ্যে ডঃ সুলেমানভালী মাহমেদ ছিলেন অন্যতম। তারা প্রথমে লিসবনের প্রিন্সিপ রিয়েলে কাঠের তৈরি একটিজামাত খানা তৈরি করেন। তারপর ১৯৭৯ সালে ডঃ সুলেমান ভালী মাহমেদ তৎকালীনপর্তুগালের গনতন্ত্রের মানসপুত্র, স্বাধীনতার স্বপ্নদ্রষ্ঠা পর্তুগালের প্রেসিডেন্ট ডঃ মারিওসোয়ারেস এর কাছে মসজিদের জন্য জায়গা চাইলে প্রেসিডেন্ট বর্তমান সেন্ট্রাল মসজিদেরজায়গাটি দান করেন। নানারকম চড়াই উৎরাই পেরিয়ে বর্তমান প্রেসিডেন্ট ডঃ আব্দুল মাজিদভাকিল, তার ভাই ডাঃ ইদ্রিস ভাকিল সহ অন্যান্য প্রতিষ্ঠাতা সদস্যরা মিলে আজকের এইবিশাল পর্তুগাল সেন্ট্রাল মসজিদ তথা লিসবন ইসলামিক কমিউনিটির রুপ দান করেন।সংক্ষেপে যার নামসিল ১৯৮৪ সালে বর্তমান মসজিদের উদ্ভোদন হওয়ার পর থেকেপর্তুগালের সব দলের প্রধান মন্ত্রী প্রেসিডেন্টগণ এই মসজিদ পরিদর্শন করেন। এছাড়াওসৌদি প্রিন্স সহ আন্তর্জাতিক মুসলিম নেতৃবৃন্দও এই মসজিদে আসেন। বিশ্বের প্রায় সকলদেশের দূতাবাসও এই মসজিদের উন্নয়নের জন্য দান করেন। মসজিদের পার্শ্ববর্তী রাস্তার নামবদলিয়েমসজিদ রোডনামকরনের উদ্ভোদন করেন সৌদি প্রিন্স।

২০১৮ সালের মার্চ মাসে এই মসজিদের সংগঠন লিসবন ইসলামিক কমিউনিটিসিল, পরতুগিজেকমুনিদাদ ইস্লামিকা দি লিসবয়া” – সিল, ৫০ বছর পূর্তি উৎসব পালনের কর্মসূচীশুরু করেন। তখন পর্তুগালের প্রেসিডেন্ট, প্রাইম মিনিস্টার, স্পীকার, পূর্বের প্রাইম মিনিস্টার প্রেসিডেন্টগণ, জাতিসঙ্গের সেক্রেটারি জেনারেল, বিভিন্ন ধর্মের ঊর্ধ্বতন নেতৃবৃন্দ পর্তুগালেরঅন্যান্য সরকারী প্রশাসনিক কর্মকর্তাগন উপস্থিত ছিলেন। ২৬ অক্টোবর ২০১৮ ছিল এইউৎসবের ক্লোজিং ডে। আর এইদিনও উপস্থিত ছিলেন, কাবা শরিফের ইমাম সৌদি রাজপ্রাসাদের উপদেষ্টা শাইখ সালে বিন আব্দুল্লাহ হামিদ।

এভাবে পৃথিবীর উত্তর দক্ষিণ, পূর্ব পশ্চিম যেকোন প্রান্তে খোঁজ নিলে দেখা যাবে ইসলাম এবংমুসলিমদের জন্য কমবেশি অবদান সৌদি রাজপরিবার তথা সৌদিআরবের রয়েছে ! অথচকিছু ভূলত্রুটি আর সীমাবদ্ধতার জন্য একশ্রেণীর মুসলমান সৌদিআরবকে শুধু গালি দিতেইজানে !! পক্ষান্তরে তারা ইসলাম বা মুসলিমের জন্য কি করেছে প্রশ্ন করলে উত্তরে ঘোড়ার ডিমছাড়া কিছুই পাওয়া যায় না !!

লিজবন , পর্তুগাল

১০ই এপ্রিল ২০২১