প্রচ্ছদ

একাধিক বিয়ে করা কি হারাম?

  |  ২১:১৬, এপ্রিল ০৯, ২০২১
www.adarshabarta.com

বু সা সারী :

একাধিক বিয়ে নিয়ে নানা কথা রয়েছে সমাজে। তবে মনে রাখতে হবে ইসলাম হচ্ছে একমাত্রধর্ম যেখানে বিয়েকে restricted করা হয়েছে। পবিত্র বাইবেলে আছে ইয়াহুদী এবং খৃষ্টানদের ধর্ম প্রবক্তা কিং সলোমনের কিন্তু ৭০০ জন স্ত্রী ছিলেন। ভাগবত পুরাণে বলা হয়েছে শ্রীকৃষ্ণের১৬০০ জন স্ত্রী ছিলেন।

পবিত্র কোরআনে বলা হয়েছে, فَانكِحُواْ مَا طَابَ لَكُم مِّنَ النِّسَاء مَثْنَى وَثُلاَثَ وَرُبَاعَ فَإِنْ خِفْتُمْ أَلاَّتَعْدِلُواْ فَوَاحِدَةً তবে সেসব মেয়েদের মধ্যে থেকে যাদের ভাল লাগে তাদের বিয়ে করে নাও দুই, তিন, কিংবা চারটি পর্যন্ত। আর যদি এরূপ আশঙ্কা কর যে, তাদের মধ্যে ন্যায় সঙ্গত আচরণ(আদালাহ) বজায় রাখতে পারবে না, তবে, একটিই বিয়ে করো। আয়াত, সুরাহ আননিসা।

আল্লাহ কিন্তু থেকে শুরু করেছেন। প্রথমে বলেছেন দুটো বিয়ে করার জন্য তারপর এরকথা এসেছে। তবে আপনি যদি আদালাহ বা justice করতে না পারেন তাহলে একজনকেইকরতে হবে। প্রশ্ন আসতে পারে বিয়ে না করে বুঝবো কেমনে আমি justice করতে পারবো কিনা? সেটা একটা বড় প্রশ্ন।

আমাদের নাবী মুহাম্মাদ (সাঃ) এর কিন্তু একাধিক স্ত্রী ছিলেন আমরা জানি।কিন্তু আপনারা কিজানেন চার খালিফাহ সহ Prominent সাহাবাদের (রাঃ) একাধিক স্ত্রী দাসী ছিলেন।তারাjustice করেছেন। এবং আল্লাহ চান যে আপনি সমাজে justice করেন। যেমন, মার্টিন লুথারকিং জুনিয়ার বলেছেন, ‘’Injustice anywhere is a threat to justice everywhere.’’

সাহাবাদের চাইতে আমাদের বর্তমান সমাজের প্রয়োজনকে ছোটো করে দেখা যাবে না। বরং তাঅনেকাংশেই বেশি। সমাজ কিংবা রাষ্ট্রে নারীরা যদি পুরুষের চাইতে বেশি হয়ে যান তাহলেসমাধান কি? জাতিসংঘের তথ্য অনুযায়ী বর্তমানে বিশ্বের ১০টি দেশে নারীরা পুরুষদেরতুলনায় বেশি। ধরুন, নেপালে বর্তমানে নারীদের সংখ্যা ১৫. মিলিয়ন আর পুরুষের সংখ্যাহলো ১৩ মিলিয়ন। রাশিয়া এবং ইউক্রেনেও প্রায় একই অবস্থা। এক্ষেত্রে পুরুষদেরকে আল্লাহযদি একের অধিক বিয়ে করার অধিকার না দিতেন, তাহলে দেশের বাকী নারীদের অবস্হানকোথায় হবে? সমাজবিজ্ঞানীদের মতে এসব নারীদেরকে বিয়ের মতো সামাজিক বন্ধনে নাআনতে পারলে সমাজে নৈতিক স্খলনজনিত অপরাধ এবং অবক্ষয়ের সৃষ্টি হবে।

কোরআন কিন্তু universal, প্রতিটি যুগের, কালের এবং সময়ের জন্য। কোরআনের হুকুম বাএকটি আয়াতকে অস্বীকার করাও কিন্তু কুফর। যুক্তি দিয়ে দ্বিতীয় বিয়েকে ignore করা যাবে না।মনে রাখতে হবে নিয়ে বিদ্রুপ করা কোরআনের সাথে contradictory.

আমার অনেক শিক্ষক এবং বন্ধু আছেন যাদের একাধিক স্ত্রী আছেন এবং ভালোই সংসারচলছে। আমার শশুরেরও দুজন স্ত্রী। একজন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত বছর এইসময়ে ইন্তেকাল করেছেন। إنا لله و إنا إليه راجعون، الله يرحمها، رحمة واسعة আমিন। আরেকজনবেঁচে আছেন।الحمدلله  উনি না থাকলে আমার শশুর আজ অনেক একা হয়ে যেতেন।বলাবাহুল্য দুজনেই আমাকে খুবই স্নেহ করেন।

আসলে সমস্যা হলো পুরুষরা অনেকেই, সবাই না, একাধিক বিয়ে করার পর প্রথম স্ত্রীকেআগের মতো ভালোবাসেন না। আর আমাদের স্ত্রীরাও এমন তারা তাদের স্বামীকে কারো সাথেশেয়ার করতে চান না। হারাম কাজ আজ সহজ হয়ে গেছে আর হালালটা কঠিন। সত্যিইদূর্ভাগ্য!

যেমন, আমাদের প্রধানমন্ত্রী জনাব বরিস সাহেব, যার স্ত্রী আছেন তারপরও / জনগার্লফ্রেন্ডসদের সাথে সম্পর্ক করেছেন। একজনকে নিয়ে তিনি তার 10 Downing Street থাকছেন। সেই গার্লফ্রেন্ড তার মেয়ের সমান বয়েসী। অথচ বয়সের একজন মুসলমান বয়েসী মেয়েকে আইনসঙ্গত ভাবে বিয়ে করলে সমাজ সে পুরুষকে মন্দ বলবে। বড়ই আফসোস! الله المستعان

সাউথ আফ্রিকান #অমুসলমান প্রেসিডেন্ট জ্যাকব জুমা একবার তার তিনজন স্ত্রীকে নিয়েআসলেন ইউকেতে। নিয়ে মিডিয়া সহ সর্বত্র কতো হাসাহাসি হলো! Friends হলে হয়তোতারা ততোটা হাসতেন না। তবে তিনি যদি মুসলমান হতেন তাহলে যে কি হতো? আপনারাভালো বলতে পারবেন।

আমার মনে আছে, তখন আমি Ealing Law School আইন নিয়ে পড়ছি– Inner Temple এক খ্রিষ্টান পাদ্রীর সাথে আমার debate ছিলো। বিষয়: The Rights of Women in Islam and Christianity. পাদ্রী biogamy এবং polygamy এর বিরুদ্ধে অনেক কিছু বললেন। আমিশুধু বললাম, যদি একজনের স্ত্রী বন্ধ্যা থাকেন তাহলে তিনি কি করবেন?  অথচ সেই লোকসন্তান চান। উত্তরে তিনি বললেন, divorce দিয়ে দেবেন এবং আরেকটি বিয়ে করবেন। আমিবললাম, দেখেন, বন্ধ্যা স্ত্রী তার স্বামীকে ভালোবাসেন, তিনি divorce চান না। তখন তিনিচুপ হয়ে গেলেন। আমি বললাম, ক্ষেত্রে তিনি স্ত্রীকে স্ত্রীর মর্যাদায় রেখে আরেকটি বিয়েকরতে পারেন। ইসলামে এই সমাধান আছে।

তারপর এক মুসলিম ছাত্র audience থেকে বলে উঠলেন, আমি আমার বাবার দ্বিতীয় স্ত্রীরসন্তান। আমার বড়ো মা সন্তান হয়নি বলে তিনি জোর করে আমার বাবাকে আরেকটি বিয়েদেন আর সেজন্যই আমি দুনিয়াতে আসতে পেরেছি। আমাদের ইসলাম কতই না সুন্দর!

سبحان الله

তবে মনে রাখতে হবে প্রথম স্ত্রীর কোনো ধরনের সমস্যা না থাকলেও এবং কোনো কারণ ছাড়াইআপনি একাধিক বিয়ে করতে পারেন। কিন্তু যেটা দরকার তা হলো, justice এবং আপনিস্ত্রীদের মধ্যে কোনো discrimination কিংবা partiality করতে পারবেন না। কোরআন হাদীস ব্যাপারে স্পষ্ট!

আল্লাহ আমাদেরকে হারাম থেকে বেঁচে হালাল পথে চলার তাওফিক দান করুন।

আমিন।

এপ্রিল , ২০২১।। লন্ডন, ইংল্যান্ড।