প্রচ্ছদ

হঠাৎ থমকে যাওয়া পৃথিবীর গল্প

  |  ২১:৪৫, এপ্রিল ২৯, ২০২০
www.adarshabarta.com

অকেয়া হক জেবু

মহান স্রষ্টার সৃষ্টি এই পৃথিবী হঠাৎ থমকে গেছে । পুরো বিশ্বজুড়ে লাশের মিছিল, যেন মৃত্যু পুরীতে পরিণত নতুন এক অচেনা পৃথিবী । মায়াজাল ছিন্ন হচ্ছে রক্তের সম্পর্কের সাথে । চোখের সামনে মারা যাচ্ছে প্রিয় মানুষগুলো কিন্তু স্পর্শ করার কোন ক্ষমতা নেই । এমন করুণ মৃত্যুতে নেই কোন গোসল ! নেই কোন জানাজা ! কোন রকম মাটিচাপা দেয়া হচ্ছে বা আগুন দিয়ে পোড়ানো হচ্ছে । চোখের সামনে মায়া, মমতা, ভালোবাসা বিচ্ছিন্ন হয়ে যাওয়ার উপক্রম ।

পৃথিবী-ই একমাত্র গ্রহ যেখানে মানুষ বসবাসের একমাত্র উপযোগী স্থান । আর সেই উপযোগী স্থানেই সাচ্ছন্দে বসবাস করে আসছে মানুষ । উন্নত জীবন যাপনের জন্য গবেষকরা গবেষণা করে আসছেন বছরের পর বছর ধরে । জীবনকে সহজ থেকে সহজতর করতে বিজ্ঞানীরা প্রতিনিয়ত তৈরী করছেন অনেক কিছু । উন্নয়নের ছোঁয়া চারিদিকে, আমোদ প্রমোদে ব্যস্ত এই ধরা । আনন্দ, উল্লাস, উৎসবে মাতোয়ারা বিশ্ববাসী । ভ্রমণ পিপাসুরা ঘুরছেন দেশ থেকে দেশান্তরে বাধাহীন ভাবে । নারী-পুরুষ নির্বিশেষে আনন্দ উল্লাসে মগ্ন, লিপ্ত হচ্ছে বিভিন্ন পাপকার্যে । স্রষ্টার সৃষ্টি নিয়ম কানুন ভঙ্গ করে নতুন নিয়মের আবির্ভাব করছে নিজেরা নিজেদের মতো করে । স্রষ্টা যে একজন আছেন বিশ্ববাসী যেন ভুলে-ই গেছে । পৃথিবীর শ্রেষ্ট মহাগ্রন্থ আল-কোরআন । আর সেই আল-কোরআনে-ই ইহকাল-পরকাল, হালাল-হারাম, পৃথিবীর শুরু থেকে ধ্বংস হওয়া, বিভিন্ন রোগ মহামারি সব কিছুই উল্লেখ রয়েছে, সঠিক দিক নির্দেশনা দেওয়া হয়েছে পবিত্র কোরআনে কিন্তু আমরা সেগুলো না মেনে এর বিপরীত দিকেই হাটছি । যার ফলাফল আমরা বর্তমানে ভোগ করছি । যার জলন্ত প্রমাণ – করোনা ভাইরাস ।
হাদিস শরিফে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন –
‘যখন কোন সম্প্রদায়ের মধ্যে অশ্লীলতা ছড়িয়ে পড়ে এবং তারা তা প্রকাশ্যেও করতে শুরু করে তবে তাদের মাঝে দুর্ভিক্ষ ও মহামারি ব্যাপক আকারে ধারণ করে, যা তাদের পূর্ববর্তীদের মধ্যে ছিল না ।’
(ইবনু মাজাহ, আসসুনান – ৪০১৯)

পৃথিবীর শক্তিশালী দেশগুলো থেকে এই ভাইরাসের সৃষ্টি । যাদের রয়েছে অনেক ক্ষমতা কিন্তু তাদের এই ক্ষমতা আজ মূল্যহীন । নোটিশ ছাড়াই সব কিছু স্থবির, বন্ধ হয়ে যাচ্ছে সব কিছু । পবিত্র কাবার চারপাশে ঘুরছেনা মানুষ, কোন অপরাধ ছাড়াই আজ মানুষ গৃহবন্দি, জনপ্রিয় পর্যটন কেন্দ্র গুলো আজ জনশূন্য, শূন্য গগণে উড়ছে না প্লেন, সীমান্ত পেরিয়ে ঢুকছেনা ট্রাক বা ট্রেন । What a great power of Allah !

সৃষ্টিকর্তা মনে হয় আমাদের উপর মহা নারাজ । আর সে জন্যই আমাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিচ্ছেন সামান্য একটা ভাইরাসের কাছে সারা বিশ্ব আজ পরাজিত । পাপের ফসল হিসেবে করোনা ভাইরাসের আগমন। আমাদের সহজ সরল পথে ফিরে আসার জন্য হয়তো আল্লাহ পরীক্ষা নিচ্ছেন ।
পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেন –
‘আর আমি অবশ্যই তোমাদের পরীক্ষা করব কিছু ভয়, ক্ষুধা এবং জান-মাল ও ফল-ফলাদির স্বল্পতার মাধ্যমে। আর তুমি ধৈর্যশীলদের সু-সংবাদ দাও ।’ (সুরা বাকারা, আয়াত : ১৫৫)

হে সৃষ্টিকর্তা, পালনকর্তা, জগতের প্রভূ ! তোমার ইশারায় সব কিছু হয় । তুমি সবার ভেতরে হেদায়াত দান করুণ । আর এই মহামারি করোনা ভাইরাসের হাত থেকে বিশ্ববাসীকে রক্ষা করুণ । আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সকল প্রকার রোগের থেকে মুক্তি চেয়ে একটি দোয়া আমাদের শিক্ষা দিয়েছেন । অন্যান্য সকল সতর্কতা ও চিকিৎসার পাশাপাশি চলুন নিচের দুআটি নিয়মিত পাঠ করি ।
আনাস (রাঃ) থেকে বর্ণিতঃ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এই দুআ পড়তেন –
‘আল্লা-হুম্মা ইন্নী আঊযু বিকা মিনাল বারাস্বি অলজুনূনি অলজুযা-মি অমিন সাইয়্যিইল আসক্বা-ম ।’
অর্থাৎ, হে আল্লাহ! অবশ্যই আমি তোমার নিকট ধবল, উন্মাদ, কুষ্ঠরোগ এবং সকল প্রকার কঠিন ব্যাধি থেকে আশ্রয় প্রার্থনা করছি । (আবূ দাউদ – ১৫৫৪, নাসায়ী – ৫৪৯৩, আহমাদ – ১২৫৯২)।

অকেয়া হক জেবু
কবি ও আইনজীবী