প্রচ্ছদ

রেনেসাঁ সাহিত্য মজলিশ ইউকের উদ্যোগে কবি নজরুল ইসলামের মৃত্যু বার্ষিকী উদযাপন ও নতুন কার্য নির্বাহী কমিটি গঠন

  |  ০৯:০৪, আগস্ট ৩১, ২০২১
www.adarshabarta.com

আদর্শবার্তা রিপোর্ট :
বৃটেনের প্রাচীনতম সাহিত্য সংগঠন রেনেসাঁ সাহিত্য মজলিশ ইউকের উদ্যোগে বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৫ তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে ৩০ আগষ্ট (সোমবার) পূর্ব লণ্ডনের ভ্যালেন্স রোডস্থ কমিউনিটি হলে এক আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। সংগঠনের সহ সভাপতি মাওলানা আবুল হাসনাত চৌধুরীর সভাপতিত্বে ও সাধারন সম্পাদক কবি শিহাবুজ্জামান কামালের পরিচালনায় অনুষ্ঠিত সভায় কবি নজরুলের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন মাওলানা রফিক আহমদ রফিক এবং কেএম আবুতাহের চৌধুরী।সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আদর্শবার্তা’ পত্রিকার সম্পাদক দেলওয়ার হোসেন সেলিম। সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন হাজী ফারুক মিয়া, খান জামাল নুরুল ইসলাম, শেখ ফারুক আহমদ, আলহাজ্ব নুর বকশ, হাজী কলা মিয়া প্রমুখ।
কবি নজরুলের ‘বিদ্রোহী‘ কবিতা ও ‘মহররমের’ কবিতা আবৃত্তি করেন যথাক্রমে আমিমুল ইসলাম তানিম ও মাওলানা ইমাদ উদ্দিন।
কবির রুহের মাগফিরাত কামনা করে দোয়া করেন মাওলানা আবুল হাসনাত চৌধুরী।
আলোচনা সভা শেষে সংগঠনের ২০২১-২০২৩ সালের নতুন কার্যকরী কমিটি গঠণ করা হয়।
রেনেসাঁ সাহিত্য মজলিশ ইউকের নতুন কার্যকরী কমিটির কর্মকর্তারা হচ্ছেন :
সভাপতি – কেএম আবুতাহের চৌধুরী, সহ সভাপতি – মাওলানা আবুল হাসনাত চৌধুরী, শেখ ফারুক আহমদ ও খান জামাল নুরুল ইসলাম। সাধারন সম্পাদক – শিহাবুজ্জামান কামাল, সহ সাধারন সম্পাদক – আমিমুল ইসলাম তানিম, অর্থ সম্পাদক – তোয়াহা মোস্তফা,
সাংগঠনিক সম্পাদক – হাজী ফারুক মিয়া,প্রচার ও প্রকাশনা সম্পাদক – আসহাব আহমদ,
সাহিত্য সম্পাদক – দেলওয়ার হোসেন সেলিম, আইন বিষয়ক সম্পাদক – শামীম চৌধুরী, সমাজ সেবা সম্পাদক – আব্দুল মালিক কুটি, কমিউনিকেশন সম্পাদক – নোমান চৌধুরী, সাংস্কৃতিক সম্পাদক – নজরুল ইসলাম রাজ্জাকী,
সদস্যবৃন্দ – আব্দুল মুনিম ক্যারল জাহেদী, কবি শাহ এনায়েত করিম, মোহাম্মদ ইয়াওর উদ্দিন, মোহাম্মদ রমিজ উদ্দিন, আব্দুল বাছিত বাদশা, লেখক ও প্রাবন্ধিক সাদেকুল আমিন ও আব্দুল মুন্তাকিম রুবেল।
সভায় একটি উপদেষ্টা পরিষদ গঠন করা হয় ।
রেনেসাঁ সাহিত্য মজলিশ ইউকের উপদেষ্টা পরিষদের সদস্যরা হচ্ছেন :
মাওলানা রফিক আহমদ, আলহাজ্ব নুর বকশ, আবু সুফিয়ান চৌধুরী, ডঃ এমএ আজিজ, মাওলানা ইমাদ উদ্দিন, হাজী কলা মিয়া ও সৈয়দ রফিকুল হক।
সভায় সংগঠণের সাবেক সভাপতি কবি রহমত আলী পাতনীর রুহের মাগফিরাত কামনা ও অসুস্থ কবি শেখ জাবেদ আলীর সুস্থতার জন্য দোয়া করা হয়।