প্রচ্ছদ

হামেলসের আত্মঘাতী গোলে জিতল ফ্রান্স

  |  ২২:৫৩, জুন ১৫, ২০২১
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

ইউরোর ক্যালেন্ডারে আজ ছিল গ্রুপ অফ ডেথের ম্যাচ। এই ম্যাচে জার্মানিকে ১-০ গোলে পরাস্ত করল ফরাসি ব্রিগেড। ম্যাচের একমাত্র গোলটি করেন জার্মানির ডিফেন্ডার ম্যাটস হামেলস। তাঁর আত্মঘাতী গোলেই আজ জয়লাভ করেছে ফ্রান্স। তবে গোল যেভাবেই আসুক না কেন, জয় তো জয়ই! আর সেইসঙ্গে তিনটে গুরুত্বপূর্ণ পয়েন্ট সংগ্রহ করে নিল দিদিয়ের ব্রিগেড।

বিগত ১০ ম্যাচের মধ্যে ফ্রান্স মাত্র একটা ম্যাচেই হেরেছে। সেকারণে এই ম্যাচে তাদের থেকে প্রত্যাশাও অনেক বেশি ছিল। ম্যাচের প্রথমার্ধে সেই প্রত্যাশা অনেকটাই পূরণ করল ফরাসি ব্রিগেড। ইতিমধ্যে জার্মান যোদ্ধারাও কিন্তু পিছিয়ে ছিলেন না। তারাও নিজেদের সাধ্যমতো চেষ্টা করেছে। কিন্তু, প্রথমার্ধের একটা ছোট্ট ভুল গোটা ম্যাচের অঙ্কটাই যেন বদলে দিল।

ফ্রান্স হামেলসকে অবশ্যই একটা ধন্যবাদ জানাবে। কারণ তাঁর সামান্য ভুল এবং একটা আত্মঘাতী গোলে প্রথমার্ধে ১-০ ব্যবধানে এগিয়ে যায় ফ্রান্স। তবে বেশ কয়েকটা গোলের সুযোগ তৈরি করেছিল জার্মানিও। কিন্তু, শেষপর্যন্ত দরজা তারা খুলতে পারেনি। ম্যাচের দ্বিতীয়ার্ধে জার্মানি যে নিজেদের আক্রমণ আরও ক্ষুরধার করবে, তা নিয়ে কোনও সন্দেহ নেই।

তবে ম্যাচের দ্বিতীয়ার্ধে আর কোনও দলই গোল করতে পারেনি। সেইসঙ্গে গ্রুপ অফ ডেথে প্রথম পয়েন্ট ছিনিয়ে নিল ফ্রান্স। এর আগে অবশ্য এই একই গ্রুপে হাঙ্গেরিকে হারিয়েছে পর্তুগাল। এই ম্যাচে জোড়া গোল করেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। পরের ম্যাচে জার্মান যোদ্ধাদের বিরুদ্ধে খেলতে হবে পর্তুগিজ বাহিনীকে। অন্যদিকে এই ম্যাচে একটাও গোল করতে না পারলেও যথেষ্ট ইতিবাচক ফুটবল খেলেছে হাঙ্গেরি। তাদের পরের ম্যাচে ফ্রান্সের বিরুদ্ধে খেলতে হবে।

এই নিয়ে কোনও মেজর টুর্নামেন্টে ৬ বার একে অপরের মুখোমুখি হল ফ্রান্স এবং জার্মানি। তবে গ্রুপ স্টেজে এই প্রথমবার তাঁদের একে অপরের বিরুদ্ধে লড়াই করতে দেখা গেল। ২০১৬ সালের ইউরো সেমি ফাইনালে এই দুই দল শেষবার একে অপরের মুখোমুখি হয়েছিল। সেবারও ফ্রান্স ২-০ গোলে জিতেছিল। জোড়া গোল করেছিলেন গ্রিয়েজ়ম্যান। আর আজও তারা ১-০ গোলে জয়লাভ করল। জোয়াকিম লো’র বুকে এই পরাজয়ের ধাক্কা যে বেশ জোরেই লাগবে, তা নিয়ে কোনও সন্দেহ নেই।