প্রচ্ছদ

ম্যারাডোনার ভিন্ন চাওয়া

  |  ১২:৩০, মে ০১, ২০২০
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

১৯৮৬ সালের বিশ্বকাপ জয়ে ‘হ্যান্ড অব গড’ ছিলেন তার পাশে। ইংল্যান্ডের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা জিতেছিল ২-১ গোলে। দুটো গোলই করেছিলেন ডিয়েগো ম্যারাডোনা। ইংল্যান্ড চিরকাল ধরে দাবি করে আসছেÑ সেই ম্যাচে প্রথম গোলটা ম্যারাডোনা করেছিলেন হাতের সাহায্যে। আর ম্যারাডোনার যুক্তিÑ ‘সেটা ছিল হ্যান্ড অব গড’। এবার করোনা ভাইরাস দূর করতেও সেই ‘ঈশ্বরের হাত’-এর সহায়তা চাইছেন ম্যারাডোনা।

অনেকের মতেই ইতিহাসের অন্যতম নিকৃষ্ট জোচ্চুরির ঘটনা এটি। তবে ম্যারাডোনা নিজে বলেছিলেন, এটা তার হাত নয়, বরং স্বয়ং ঈশ্বরের হাত ছিল। তার এ কথার পর থেকে সেদিনের হাত দিয়ে করা গোলটি ‘হ্যান্ড অব গড’ নামেই পরিচিত সবার কাছে।

সেই ঘটনার প্রায় ৩৪ বছর পর ম্যারাডোনা আশা করছেন, দ্বিতীয় কোনো ‘হ্যান্ড অব গড’ এসে দূর করে দেবে করোনা ভাইরাস। এ মহামারীর কারণে স্থবির জনজীবন, খেলাধুলার তো প্রশ্নই আসে না। বিশ্বের প্রায় সোয়া দুই লাখ প্রাণ হারিয়েছেন এই ভাইরাসে আক্রান্ত হয়ে। তাই হ্যান্ড অব গড দিয়ে হলেও করোনার নির্মূল চান ম্যারাডোনা।

তিনি বলেছেন, ‘আজকে সেই হ্যান্ড অব গড যদি করোনা দূর করে দিত, যাতে মানুষ সুস্থ ও সুন্দরভাবে স্বাভাবিক জীবনযাপন করতে পারে। আমাদের এখন সবাইকে এক হয়ে এর বিরুদ্ধে লড়তে হবে। কেউ আমাদের শত্রু নয়, কেউ শক্তিশালী নয়। এমনকি শক্তিশালী হলেও এ ভাইরাস আক্রমণ করে বসতে পারে।’