প্রচ্ছদ

রামাদানে প্রতিদিন: দিন ২৭

  |  ০২:৪১, মে ০৯, ২০২১
www.adarshabarta.com

রামাদান কোরআন নাজিলের মাস, আমাদের জন্য একটি বিশেষ মাস,  লাইলাতুল কদরের মাসসুতরাং আমাদের উচিত হবে এই মাসে কোরানের সাথে সম্পর্ক বৃদ্বি করাকোরআন স্টাডি করা, বেশিকরে তেলায়াত করাচেষ্টা করা কম করে হলে প্রতিদিন অর্থসহ একটি আয়াত মুখস্ত করা,একটি হাদিস পড়া একটি দোয়া শিক্ষাকরা

 

কোরআন 

قُلْ لِعِبَادِيَ الَّذِينَ آمَنُوا يُقِيمُوا الصَّلَاةَ وَيُنْفِقُوا مِمَّارَزَقْنَاهُمْ سِرًّا وَعَلَانِيَةً مِنْ قَبْلِ أَنْ يَأْتِيَ يَوْمٌ لَا بَيْعٌ فِيهِوَلَا خِلَالٌ

আমার বান্দাদেরকে বলে দিন যারা বিশ্বাস স্থাপন করেছে, তারা নামায কায়েম রাখুক এবং আমার দেয়া রিযিক থেকে গোপনে প্রকাশ্যে ব্যয় করুক ঐদিন আসার আগে, যেদিন কোনবেচা কেনা নেই এবং বন্ধুত্বও নেই।(১৪:৩১)

 

হাদিস

আবু হুরায়রাহ্ (রাঃ) হতে বর্ণিত, রাসূলুল্লাহ ( ) বলেছেন, এমন ব্যক্তি মিসকীন নয় যে একমুঠোদুমুঠো খাবারের জন্য বা দুই একটি খেজুরের জন্য মানুষের দ্বারে দ্বারে ঘুরে বেড়ায় এবং তাকে তা দেওয়া হলে ফিরে আসে। বরং প্রকৃত মিসকীন হল সেই ব্যক্তি যার প্রয়োজন পূরণ করার মত যথেষ্ট সঙ্গতী নেই। অথচ তাকে চেনাও যায় না যাতে লোকে তাকে ছাদাক্বাহ্ করতে পারে এবং সে নিজেও মানুষের নিকট কিছু চায় না।

(বুখারি মুসলিম)

 

দোয়া

رَبَّنَا لَا تُزِغْ قُلُوبَنَا بَعْدَ إِذْ هَدَيْتَنَا وَهَبْ لَنَا مِنْ لَدُنْكَرَحْمَةً ۚ إِنَّكَ أَنْتَ الْوَهَّابُ

হে আমাদের পালনকর্তা! সরল পথ প্রদর্শনের পর তুমি আমাদের অন্তরকে সত্যলংঘনে প্রবৃত্তকরোনা এবং তোমার নিকট থেকে আমাদিগকে অনুগ্রহ দান কর। তুমিই সব কিছুর দাতা।(:)

 

মোহাম্মদ মখলিছুর রহমান

লন্ডন