প্রচ্ছদ

আরও বাড়লো মাউন্ট এভারেস্টের উচ্চতা

  |  ০৬:৫৬, ডিসেম্বর ০৯, ২০২০
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

বিশ্বের উচ্চতম শৃঙ্গ মাউন্ট এভারেস্টের উচ্চতা আরও বেড়েছে বলে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়েছে নেপাল। এর ফলে এখন থেকে এভারেস্টের উচ্চতা আর ৮৮৪৮ মিটার নয়। বরং সেটা বেড়ে হয়েছে ৮৮৪৮.৮৬ মিটার।

নেপাল ও চীনের যৌথ পরিমাপের পর মাউন্ট এভারেস্টের উচ্চতা সংশোধন করা হলো। দেশ দুটির পক্ষ থেকে ইতিমধ্যেই এ কথা জানানো হয়েছে। ১৯৫৪ সালে সার্ভে অব ইন্ডিয়ার পক্ষ থেকে মাউন্ট এভারেস্টের উচ্চতা মাপা হয়েছিল। তখন জানানো হয়েছিল যে, বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গে উচ্চতা ৮৮৪৮ মিটার।

এতদিন পর্যন্ত এটাই ছিল এভারেস্টের উচ্চতার হিসাব। তবে নতুন হিসাবে মাউন্ট এভারেস্টের উচ্চতা .৮৬ মিটার বেড়েছে। ২০১৫ সালের ভয়াবহ ভূমিকম্প এবং অন্যান্য কারণে মাউন্ট এভারেস্টের উচ্চতা বেড়ে থাকতে পারে বলে দাবি করে বিভিন্ন মহল। তাদের দাবির প্রেক্ষিতেই নতুন করে এভারেস্টের উচ্চতা মাপার সিদ্ধান্ত নেপাল।

দুই বছর আগেই নেপালের সার্ভে দপ্তর মাউন্ট এভারেস্টের উচ্চতা নতুন করে মেপে দেখার প্রক্রিয়া শুরু করে। তখন নেপালের সার্ভে দপ্তরের ডেপুটি ডিরেক্টর জেনারেল সুশীল নরসিং রাজভান্ডারী জানিয়েছিলেন, যারা এই প্রক্রিয়ায় সক্রিয় অংশগ্রহণ করবেন, তাদের ঘোষণা অনুষ্ঠানে সম্মান জানানো হবে।