প্রচ্ছদ

করোনাভাইরাস: মৃত্যু কমেছে ইতালি, স্পেন ও ফ্রান্সে

  |  ২১:৩৭, এপ্রিল ২৮, ২০২০
www.adarshabarta.com

আদর্শ বার্তা ডেস্ক :

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইতালি, স্পেন ও ফ্রান্সে মৃত্যুর সংখ্যা সাম্প্রতিক সময়ে হ্রাস পেয়েছে। এ কারণে ধীরে ধীরে নিজেদের অর্থনৈতিক কার্যক্রম পুনরায় শুরু করার পরিকল্পনা করছে এসব দেশ। খবর ইউএনবির।

ইতালির নাগরিক সুরক্ষা বিভাগের সর্বশেষ তথ্য অনুযায়ী, রোববার পর্যন্ত করোনাভাইরাস আক্রান্ত হয়ে লকডাইনে থাকা ইতালিতে ২৬ হাজার ৬৪৪ জনের মৃত্যু হয়েছে। এছাড়া সংক্রমণ, মৃত্যু ও পুনরুদ্ধারের মোট সংখ্যা পৌঁছেছে এক লাখ ৯৭ হাজার ৬৭৫ জনে।

তবে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নতুন মৃত্যু, নতুন সংক্রমণ এবং নতুন রোগীদের সংখ্যা হ্রাস পেয়েছে। আইসিইউতে করোনা রোগীর সংখ্যা হ্রাস পাওয়া অব্যাহত রয়েছে, যে প্রবণতা শুরু হয়েছিল তিন সপ্তাহ আগে। রোববার দুই হাজার ৯ জন রোগী আইসিইউতে ছিলেন, এক দিন আগে যেখানে ছিলেন দুই হাজার ১০২ জন।

ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে রোববার বলেছেন, আগামী ৪ মে থেকে উৎপাদন, নির্মাণ এবং পাইকারি খাতগুলো আবার কাজ শুরু করতে পারবে। ১৮ মে থেকে খুচরা বিক্রেতা, জাদুঘর, গ্যালারি এবং গ্রন্থাগারগুলো এবং ১ জুন থেকে বার, রেস্তোরাঁ, হেয়ারড্রেসার এবং বিউটি সেলুনগুলো চালু করা যাবে।

এদিকে স্পেনের স্বাস্থ্য কর্তৃপক্ষ রোববার জানিয়েছে যে, শনিবার স্থানীয় সময় রাত ১০টা পর্যন্ত ২৪ ঘণ্টার মধ্যে ২৮৮ জনের মৃত্যু নিয়ে দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৩ হাজার ১৯০ জনের মৃত্যু হয়েছে।

স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, একদিন আগে ৩৪৮ জনের মৃত্যুর পর এ সংখ্যা পরদিন ৯০ জন কমেছে। এছাড়া মহামারি শুরুর পর থেকে প্রথমবারের মতো করোনা আক্রান্ত হয়ে দৈনিক মৃত্যুর সংখ্যা ৩০০ এর নিচে নেমেছে। একইসাথে দেশটিতে বৃদ্ধি পেয়েছে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যাও।

অন্যদিকে ফ্রান্সে রোববার আরও ২৪২ জনের মৃত্যুর মধ্য দিয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২ হাজার ৮৫৬ জনে। তবে এটি চলতি সপ্তাহের মধ্যে সর্বনিম্ন দৈনিক মৃত্যুহার, যা দেশটির স্বাস্থ্য ব্যবস্থায় স্বস্তি এনেছে। সরকার আগামী ১১ মে থেকে লকডাউন তুলে নেয়ার পরিকল্পনা করছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

সংগৃহীত:আরটিভি অনলাইন