প্রচ্ছদ

রোজাদাররা লেবু-আদার শরবত পান করুন : আইইডিসিআর

  |  ১৪:১৫, এপ্রিল ২৬, ২০২০
www.adarshabarta.com

আদর্শ বার্তা ডেস্ক :

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. নাসিমা সুলতানা বলেছেন, ‘যাঁরা রোজা থাকবেন, তাঁদের ইফতারের পরের খাওয়া-দাওয়া নিয়ে সচেতন থাকতে হবে। বেশি বেশি পুষ্টিকর খাবার খেতে হবে। লেবু, আদা দিয়ে শরবত খেতে পারেন। গরম পানি দিয়ে গার্গল করতে পারেন। পাশাপাশি অন্যান্য স্বাস্থ্যবিধি যেগুলো রয়েছে, সেগুলোও সবাইকে যথাযথভাবে মেনে চলতে হবে।’

আজ শুক্রবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত নিয়মিত অনলাইন বুলেটিনে অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) এসব কথা বলেন।

এ সময় ডা. নাসিমা সুলতানা বলেন, ‘আমাদের রমজান শুরু হচ্ছে। রমজানের তারাবিহর নামাজ নিয়ে এরই মধ্যে ধর্ম মন্ত্রণালয় নির্দেশনা জারি করেছে। মসজিদে ১২ জনের বেশি ব্যক্তি তারাবিহর নামাজ পড়তে পারবেন না। মুসল্লিরা সবাই ঘরে তারাবিহর নামাজ আদায় করবেন। আপনারা সবাই সে নির্দেশনা মেনে চলবেন।’

এদিকে গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে আরো চারজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এ রোগে আক্রান্ত হয়ে ১৩১ জনের মৃত্যু হলো। এ ছাড়া নতুন করে আরো ৫০৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এ নিয়ে মোট চার হাজার ৬৮৯ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় মোট নমুনা পরীক্ষা করা হয়েছে তিন হাজার ৬৮৬টি। এর মধ্যে করোনায় আক্রান্ত হয়েছেন ৫০৩ জন। যে চারজন মারা গেছেন সবাই পুরুষ।

গত ২৪ ঘণ্টায় চারজন সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট ১১২ জন সুস্থ হয়েছেন। তিনি বলেন, গতকালে যে নমুনা পরীক্ষা করা হয়েছে তা আজকে ৭.৯ ভাগ বেশি করা হয়েছে। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৯ হাজার ৭৭৬টি।