প্রচ্ছদ

করোনায় মানুষ মরে আর ট্রাম্প ব্যঙ্গ করেন

  |  ২০:০১, এপ্রিল ২৫, ২০২০
www.adarshabarta.com

আদর্শ বার্তা ডেস্ক :

গল্পে আছে, রোম যখন পুড়ছিল, সম্রাট নিরো তখন ব্যালকনি-বারান্দায় দাঁড়িয়ে মনের সুখে বাঁশি বাজাচ্ছিলেন। ঘটনা ঘটেছিল ৬৪ খ্রিষ্টাব্দে। আর বর্তমানে এরকমই একটি কাজ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। করোনার এই দুঃসময়ে সম্রাট নিরোর ভূমিকা পালন করেছেন তিনি।

করোনা মহামারিতে যখন যুক্তরাষ্ট্রে শত শত মানুষ মারা যাচ্ছেন তখন ট্রাম্প চিকিৎসক বনে যান। দিয়েছিলেন মারণ রোগ করোনা ঠেকানোর চিকিৎসা। তিনি বলেছিলেন, জীবাণুনাশক ইনজেকশন দিয়ে এক মিনিটেই করোনা দুর করা সম্ভব। এ নিয়ে নিন্দার ঝড় ওঠে বিশ্বব্যাপী। তবে একদিনের মাথায় সুর পাল্টালেন ট্রাম্প। এবার তিনি বললেন ব্যঙ্গ করেছিলেন।
এর আগে গত শুক্রবার করোনার চিকিৎসা নিয়ে যুক্তরাষ্ট্রের সরকারি এক গবেষণার প্রসঙ্গ তুলে ট্রাম্প চিকিৎসাবিজ্ঞানীদের পরামর্শ দিয়েছেন, করোনার চিকিৎসায় ইনজেকশন আকারে জীবাণুনাশক ব্যবহার করতে। আর রোগীর দেহে অতিবেগুনি রশ্মি ব্যবহারের প্রস্তাবও দিয়েছেন তিনি। ট্রাম্প বলেন, আমি দেখেছি যে, ভাইরাসটি যেখানে থাকছে, জীবাণুনাশক প্রয়োগের এক মিনিটের মধ্যেই তা মুক্ত হয়ে যাচ্ছে। এক মিনিট! একটি রাস্তা আছে, যা ব্যবহার করে আমরা কিছু করতে পারি।

এরপর তিনি আরো বলেন, শরীরে জীবাণুনাশক ইনজেকশন নিয়ে কিংবা অন্য কোনোভাবে পরিষ্কার করা যায়? কারণ, আপনারা দেখেছেন, এটি ফুসফুসে সংক্রমণ ঘটায় এবং সেখানেই এটি বিস্তার লাভ করে। সে কারণে এটি (শরীরে জীবাণুনাশক ইনজেকশন প্রয়োগ) পরীক্ষা করে দেখা দরকার। হাসপাতালের চিকিৎসকরা এটি করতে পারেন। অন্তত আমার কাছে এটি অত্যন্ত আকর্ষণীয় বলে মনে হয়েছে। এ সময় তিনি আরো বলেন, আমি চিকিৎসক নই। কিন্তু কম জানি না। তবে তাৎক্ষণিক উপস্থিত এক চিকিৎসক তার এমন চিকিৎসা পদ্ধতি নাকচ করে দেন।

এ নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ব্যাপক সমালোচনার ঝড় বইছে। বহু চিকিৎসক ট্রাম্পের এই পরামর্শের বিষয়ে সতর্ক করে দিয়েছেন। আর আজ মার্কিন প্রেসিডেন্ট এসব বিষয় নিয়ে মুখে খুলেছেন। ট্রাম্প বলেন, আমি আসলে ব্যঙ্গ করেই ওই ধরনের কথা বলেছিলাম। হোয়াইট হাউসে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের মুখে তিনি স্বীকার করে বলেন, আমি তখন উপস্থিত সাংবাদিকদের কাছে ব্যঙ্গ করে জানতে চেয়েছিলাম, জীবাণুনাশক ইনজেকশন দিয়ে চিকিৎসা করা যায় কি-না?

(কালের কণ্ঠ)