প্রচ্ছদ

আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদী আর নেই

  |  ১৮:৩০, আগস্ট ১৪, ২০২৩
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

বাংলাদেশ জামায়াতে ইসলামীর নায়েবে আমির, বিশ্ব বরেণ্য মুফাসসিরে কুরআন ও সাবেক এমপি আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদী আর নেই। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। সোমবার (১৪ আগস্ট ২০২৩ ইংরেজি) রাতে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন তিনি ইন্তেকাল করেন। তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর। হাসপাতালটির পরিচালক ডা. মো: নজরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন, রাত ৮.৪০ মিনিটে মৃত্যু হয় সাঈদীর।

এর আগে রোববার রাত সোয়া ১০টার দিকে তাঁকে বিএসএমএমইউয়ের ব্লক ডি কার্ডিয়াক সেন্টারে ভর্তি করানো হয়। ওই দিন বিকেল ৫টার দিকে কাশিমপুর কারাগারে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে কারা হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দিয়ে গাজীপুর শহীদ তাজউদ্দিন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখান থেকে তাকে উন্নত চিকিৎসার জন্য সন্ধ্যায় ঢাকায় পাঠায় কাশিমপুর কারাগার কর্তৃপক্ষ।

ইতোপূর্বে আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদীর হার্টে রিং পরানো হয়েছিল। এছাড়া তিনি দীর্ঘ দিন যাবত উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস সহ বার্ধক্যজনিত নানান জটিল রোগে ভুগছিলেন।

মৃত্যুকালে তিনি স্ত্রী, সন্তান সহ অসংখ্য আত্মীয়-স্বজন, গুণগ্রাহী, শুভাকাঙ্খী এবং ভক্ত অনুরাগী রেখে গেছেন।

আল্লামা সাঈদীর জন্ম ১৯৪০ সালের ২ ফেব্রুয়ারি পিরোজপুর জেলার সাইদখালী গ্রামে। জীবনের শেষ দিন পর্যন্ত তিনি জামায়াতে ইসলামীর নায়েবে আমীর দায়িত্ব পালন করেছেন। ১৯৯৬ সালের জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়ে তিনি প্রথমবারের মতো বাংলাদেশ জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন। পরে ২০০১ সালে পুনরায় জাতীয় সংসদ-এর সংসদ সদস্য নির্বাচিত হন।

২০১০ সালের ২ জুন রাজধানীর শহীদবাগের নিজ বাসা থেকে গ্রেপ্তার হন আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদী। এরপর তাঁকে যুদ্ধাপরাধের মামলায় গ্রেপ্তার দেখানো হয়। ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি সাঈদীর মৃত্যুদন্ডের রায় দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। পরে আপিলে তাঁর আমৃত্যু কারাদণ্ড হয়।