প্রচ্ছদ

প্রখ্যাত সাংবাদিক আজিজুল হক মানিক আর নেই

  |  ২০:৫৮, জুলাই ২৮, ২০২৩
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

সিলেটের প্রখ্যাত সাংবাদিক, সাহিত্যিক, শিক্ষক ও জনপ্রতিনিধি আজিজুল হক মানিক আর নেই। বৃহস্পতিবার (২৭ জুলাই ২০২৩) দিবাগত রাত সাড়ে ১২টায় সিলেট শহীদ শামসুদ্দীন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর বয়স হয়েছিলো প্রায় ৬২ বছর।

তিনি ছিলেন একাধারে দৈনিক জালালাবাদের সাবেক ভারপ্রাপ্ত সম্পাদক, সিলেট সিটি কর্পোরেশনের মর্যাদাপূর্ণ ১ নং ওয়ার্ডের দুইবারের সাবেক কাউন্সিলর, সিলেট প্রেসক্লাবের সাবেক সিনিয়র সহ-সভাপতি, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের (কেমুসাস) সাবেক সাধারণ সম্পাদক, মদন মোহন বিশ^বিদ্যালয়ের ছাত্র সংসদের সাবেক নির্বাচত জিএস ও এবং ছাত্রজীবনে বিতর্কে জাতীয় চ্যাম্পিয়ন।

শুধু কর্মজীবনে নয়, ব্যক্তিজীবনেও নিরহঙ্কার ও অমায়িক মানুষ ছিলেন আজিজুল হক মানিক। তার জীবনযাপনে ছিলো নান্দনিকতা। জীবনের প্রায় সবটুকু জুড়েই তার সৃষ্টিশীলতার ছাপ নানাভাবে ছড়িয়ে রয়েছে।

শারীরিক অবস্থার অবনতি হওয়ায় সপ্তাহখানেক আগে তাঁকে শামসুদ্দীন হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। রাত পৌনে ২টায় তাঁর লাশ দরগা মহল্লাস্থ বাসায় নেয়া হয়। এসময় এক শোকাবহ পরিবেশের সৃষ্টি হয়। নানা শ্রেনীপেশার মানুষ তাকে একজনজর দেখতে ভীড় জমান বাসায়। অনেকে কান্নায় ভেঙ্গে পড়েন।

মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে ও দুই মেয়ে, ভাই-বোনসহ অসংখ্য গুণগ্রাহী ও আত্মীয়-স্বজন রেখে গেছেন। তার বড় ছেলে নৌবাহিনীতে কর্মরত।

শুক্রবার বাদ জুমআ মরহুমের নামাজে জানাজা হযরত শাহজালাল (র.) মসজিদে অনুষ্ঠিত হয়। তবে কক্সবাজার থেকে তার পুত্র সিলেট ফেরার পর বেলা ৩টার দিকে তাঁকে দাফন করা হয় দরগাহ কবরে।

আজিজুল হক মানিক ভাষা সৈনিক ও গ্রন্থাগার আন্দোলনের পথিকৃৎ, সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের অন্যতম প্রতিষ্ঠাতা ও আজীবন সম্পাদক এবং মাসিক আল ইসলাহ-এর প্রতিষ্ঠাতা ও সম্পাদক মুহম্মদ নুরুল হকের বড় পুত্র। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে রাষ্ট্রবিজ্ঞান ও বাংলা-উভয় বিষয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। ১৯৮২ সালে মদন মোহন কলেজ ছাত্র সংসদ নির্বাচনে তিনি জিএস পদে নির্বাচিত হন। আজিজুল হক মানিক ২০১৫-১৬ সেশনে কেমুসাসের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। তিনি শাহজালাল জামেয়া ইসলামিয়া স্কুল এন্ড কলেজে রাষ্ট্রবিজ্ঞানের জনপ্রিয় প্রভাষক ছিলেন। এছাড়া তিনি ২০১৪-১৫ সেশনে সিলেট প্রেসক্লাবের সহ-সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি দৈনিক জালালাবাদের ভারপ্রাপ্ত সম্পাদকেরও দায়িত্ব পালন করেন বেশ কয়েকবছর। বহুমাত্রিক প্রতিভার মেধাবী আজিজুল হক মানিক ছিলেন একজন তুখোড় বক্তাও।

২০০৩ সালে প্রথম সিলেট সিটি কর্পোরেশনের কাউন্সিলর নির্বাচিত হন আজিজুল হক মানিক। তার এলাকা শাহজালাল (র.) মাজার ও আশপাশে ব্যাপক উন্নয়ন কর্মকান্ডের জন্য পরিচিত হয়ে ওঠেন তিনি। ২০০৮ সালের নির্বাচনে আবারও কাউন্সিলর নির্বাচিত হন।