প্রচ্ছদ

দাওয়াতুল ইসলামের প্রাক্তন আমীর এ কে এম আব্দুস সালামের স্মরণে দোয়া মাহফিল অনুষ্ঠিত

  |  ২০:৩৬, সেপ্টেম্বর ০৮, ২০২২
www.adarshabarta.com

শিহাবুজ্জামান কামাল :

৭ই সেপ্টেম্বর ২০২২ বুধবার বাদ মাগরিব পূর্ব লন্ডনের দারুল উম্মাহ মসজিদে দাওয়াতুল ইসলামের প্রতিষ্টাতা আমীর মরহুম এ কে এম আব্দুস সালাম সাহেবের স্মরণে এক বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

দাওয়াতুল ইসলামের কেন্দ্রীয় আমীর হাফেজ মাওলানা আবু সায়ীদের সভাপতিত্বে এবং সংগঠনের সেক্রেটারি জেনারেল আরমান আলীর পরিচালনায় অনুষ্ঠিত উক্ত দোয়া মাহফিলে শুরুতে পবিত্র কালামে পাক থেকে তেলাওয়াত পেশ করেন দারুল উম্মাহ মসজিদের খতিব শেখ আশিকুর রহমানও সংগঠনের রুকন আবুল মিয়া।

স্মরণ সভা ও দোয়া মাহফিলে মরহুম আব্দুস সালাম সাহেবের জীবন শীর্ষক স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন সংগঠনের আমীর হাফেজ মাওলানা আবু সায়ীদ, সংগঠনের প্রাক্তন আমীর শেখ মাওলানা হাফেজ শফিকুর রহমান, অধ‍্যাপক ফরিদ আহমদ রেজা, হাসান মঈনুদ্দিন, মাওলানা আব্দুস সালাম আছাদী, সংগঠনের সাবেক সেক্রেটারি জেনারেল শাব্বির আহমদ কাওসার,আলহাজ নুর বখস, দৈনিক জালালাবাদ পত্রিকার সম্পাদক মুকতাবিস উন নূর। বক্তব্য রাখেন মরহুমের ছেলে আব্দুল মালিক শামিম ও জামাতা ব‍্যারিস্টার আহমেদ মালিক প্রমুখ।

সভাপতির বক্তব্যে হাফেজ মাওলানা আবু সায়ীদ মরহুম এ কে এম আব্দুস সালাম সাহেবের স্মৃতিচারণ করে বলেন, মরহুম আব্দুস সালাম সাহেবের বাড়ি বাংলাদেশের সিলেট উসমানী নগরের মুক্তারপুর গ্রামে।

ষাটের দশকে তিনি যুক্তরাজ্যে আগমন করেন এবং শুরু থেকেই ইসলামী মূল্যবোধ ও দাওয়াতি দ্বীনের প্রচারে নিরলস ভাবে কাজ করে গেছেন। তিনি ইস্ট লন্ডন মসজিদসহ বিভিন্ন মসজিদ, ইসলামিক শিক্ষা প্রতিষ্ঠান এবং সমাজ কল্যাণ সংস্থা (মুসলিম এইডসহ) এবং বিভিন্ন ইসলামিক প্রতিষ্ঠান প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

মরহুম এ কে এম আব্দুস সালাম সাহেব শুধু দাওয়াতুল ইসলামের প্রতিষ্ঠাতা আমীরই ছিলেন না, তিনি ইউকে ইসলামিক মিশনের একজন প্রতিষ্ঠাতা সদস্য এবং সভাপতিও ছিলেন। এই সংস্থা গুলো বর্তমানে ব্রিটিশ সমাজে গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছে।

তিনি ইসলামী আন্দোলনের শীর্ষ পর্যায়ের একজন বড় নেতা এবং সর্ব মহলে তিনি সুপরিচিত ছিলেন।

ইসলামী আন্দোলনের নানামুখী চ্যালেঞ্জের মুখে তিনি সঠিক পথ দেখানো এবং তাঁদেরকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করার জন্য সর্বদা চেষ্টা প্রচেষ্টা চালিয়ে ছিলেন এবং মুসলিম উম্মাহকে সঠিক পথ নিদের্শনা ও আশার আলো দেখিয়ে ছিলেন। মহান আল্লাহপাক তাঁর সেই খেদমত গুলো যেন কবুল করেন এবং জান্নাতুল ফেরদৌসের সর্বোচ্চ মর্যাদা দান করেন।

বক্তারা মরহুমের জীবন ও তাঁর ইসলামী আন্দোলনেল বিভিন্ন দিক নিয়ে স্মৃতিচারণ করেন এবং শ্রদ্ধার সাথে তাঁকে স্মরণ করেন এবং তাঁর রুহের মাগফিরাত কামনা করেন।

দোয়া মাহফিলে দাওয়াতুল ইসলাম ও বিভিন্ন সংগঠনের নেতাকর্মীসহ বিপুল সংখ‍‍্যক পুরুষ ও মহিলা উপস্থিত ছিলেন। মাহফিলে দোয়া পরিচালনা করেন বিশিষ্ট ইসলামী স্কলার শেখ আব্দুর রহমান মাদানী।

উল্লেখ্যঃ মরহুম এ কে এম আব্দুস সালাম গত ২রা সেপ্টেম্বর শুক্রবার লন্ডনের ওয়ালথাম স্টোথ’স্হ নিজ বাসভবনেে ইন্তেকাল করেন।

১৯৩৫ সালের ২রা মে বাংলাদেশের উসমানী নগরের ভুক্তারপুর গ্রামে তিনি জন্ম গ্রহণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৭ বছর। তিনি এক ছেলে ও তিন মেয়ে এবং যুক্তরাজ্য ও দেশে বিদেশে বহু আত্মীয়-বন্ধু, স্বজন এবং গুণগ্রাহী রেখে গেছেন।

মরহুমএ কে এম আব্দুস সালামের নামাজে জানাজা গত মঙ্গলবার ৬ সেপ্টেম্বর বাদ জোহর ইস্ট লন্ডন মসজিদে অনুষ্ঠিত হয়।পরে মরহুমের লাশ নিয়ে যাওয়া হয় নর্থ ইস্ট লন্ডনের
ওয়ালথাম ফরেস্ট এর মুসলিম কবর স্থানে এবং সেখানে দাফন কার্য সম্পন্ন করা হয়।