প্রচ্ছদ

ব্রিটেনের রেড লিস্ট থেকে মুক্ত বাংলাদেশ

  |  ১৭:১৬, সেপ্টেম্বর ১৭, ২০২১
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :
অবশেষে ব্রিটেনের রেড লিস্ট থেকে বাদ পড়ছে বাংলাদেশ। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ তথ্য জানিয়েছেন। আগামী সপ্তাহ থেকে এটি কার্যকর হতে পারে। আর কার্যকর হলে হোটেল কোয়ারেন্টিন ছাড়াই বাংলাদেশ থেকে ব্রিটেন ভ্রমণের সুযোগ পাওয়া যাবে।
বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ পার্লামেন্ট সদস্য, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়, লন্ডনের হাইকমিশনের তৎপরতা আর কমিউনিটির মানুষের দাবির মুখে এ ভোগান্তির অবসান হতে যাচ্ছে।বাংলাদেশের নাগরিকদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করছে যুক্তরাজ্য।
বিবিসির খবরে জানা যায়, বাংলাদেশসহ বিশ্বের আটটি দেশকে যুক্তরাজ্যের লাল তালিকা থেকে সরানো হচ্ছে। বাংলাদেশ ছাড়া বাকি দেশগুলো হল- তুরস্ক, পাকিস্তান, মালদ্বীপ, মিশর, শ্রীলঙ্কা, কেনিয়া এবং ওমান। শুক্রবার (১৭ সেপ্টেম্বর) যুক্তরাজ্যের ট্রান্সপোর্ট সেক্রেটারি গ্রান্ট শ্যাপস এ ঘোষণা দিয়েছেন।
আগামী ২২ সেপ্টেম্বর থেকে এটি কার্যকর হবে। এর আগে কেউ যদি বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে সফর করে তবে রেড লিস্ট অনুযায়ী সাবধানতা অবলম্বন করতে হবে।
কয়েক হাজার ব্রিটিশ নাগরিক হোটেল কোয়ারেন্টাইনের ঝক্কি এড়াতে কয়েক মাস ধরে বাংলাদেশে অবস্থান করছেন। অন্যদিকে, বাংলাদেশি টাকায় প্রায় তিন লাখ টাকা ব্যয়ে হোটেল কোয়ারেন্টাইন এড়াতে অনেকে ভিসা পেয়েও ব্রিটেনে আসতে পারছেন না।
ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ ইঙ্গিত দিয়েছেন যে, বিদেশ থেকে আসা দুই ডোজ টিকা নেওয়া ব্রিটেন ভ্রমণকারীদের দুটি পিসিআর পরীক্ষাও শিগগিরই বাদ দেওয়া হবে।