প্রচ্ছদ

পেটের সমস্যা থেকে হৃদরোগের ঝুঁকি কমানো, লাউয়ের যত গুণ

  |  ১১:২৮, আগস্ট ২০, ২০২১
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক:

লাউ একটি উপকারী এবং স্বাস্থ্যকর সবজি, যা আমাদের শরীরকে সতেজ ও ঠাণ্ডা রাখে। এতে পানির পরিমাণ প্রায় ৯৬ শতাংশ। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে লাউয়ের পুষ্টিগুণ সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে লাউয়ের পুষ্টিগুণের বর্ণনা দিয়েছেন পুষ্টিবিদ জিনাত লায়লা বাণী। তিনি বলেন, লাউ কম ক্যালোরি ও কম আঁশযুক্ত একটি সবজি। লাউয়ে স্যাচুরেটেড ফ্যাট ও কোলেস্টেরল নেই বললেই চলে। লাউয়ে প্রয়োজনীয় ভিটামিন এবং মিনারেল রয়েছে। এতে রয়েছে ভিটামিন সি, রিবোফ্ল্যাবিন, আয়রন, নায়াসিন, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ ইত্যাদি।

পুষ্টিবিদ জিনাত লায়লা বলেন, আমাদের শরীরের বেশির ভাগ অংশজুড়েই রয়েছে পানি। তাই লাউ আমাদের শরীরকে সুস্থ রাখতে অনেক বেশি সহায়তা করে। লাউ হজমশক্তি বৃদ্ধি করে, পেটের সমস্যা দূর করে। এটি ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন প্রতিরোধ করে। পটাসিয়াম বেশি, সোডিয়াম কম হওয়ার কারণে লাউ হৃদরোগের ঝুঁকি কমায় এবং হৃৎপিণ্ড সুস্থ রাখে। সেইসাথে উচ্চ রক্তচাপ হ্রাস করতেও সহায়তা করে, স্ট্রেস কমায়, লিভার ফাংশনের জন্য লাউ খুব উপকারী একটি সবজি। লাউ কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়তা করে। যেহেতু লাউয়ে পানির পরিমাণ বেশি রয়েছে এবং সেইসাথে পাইলসও প্রতিরোধ করে। লাউয়ে ভিটামিন বি ও সি রয়েছে, যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে।

এ পুষ্টিবিদ আরও যুক্ত করেন, লাউ ছোট বড় রোগী সুস্থ সব বয়সের জন্য খুবই উপকারী একটি সবজি। কারণ, এটি সহজেই হজম হয়ে যায়। লাউয়ের জুস শরীরের জন্য খুবই উপকারী। তিলের তেল দিয়ে লাউয়ের জুস ইনসমনিয়া রোগ প্রতিরোধ করতে সহায়তা করে। সেইসাথে প্রস্রাবের জ্বালাপোড়া প্রতিরোধ করতে সহায়তা করে। তবে আমাদের চেষ্টা করতে হবে লাউ কাঁচা না খেয়ে রান্না করে খেতে। সবশেষে আমরা বলতে পারি, লাউ খুবই উপকারী, স্বাস্থ্যকর এবং ঔষধি গুণসম্পন্ন সবজি। এই লাউ আমরা ডায়াবেটিস, কিডনি, ইউরিক অ্যাসিড যাঁদের বেশি, সেইসাথে লিভারের সমস্যায় যাঁরা ভুগছেন, তাঁদের জন্য খুব গুরুত্বপূর্ণ। তাই আমরা চেষ্টা করব, লাউ হালকা মসলা, হালকা তেল দিয়ে রান্না করে খেতে।

সূত্র: এনটিভি নিউজ