প্রচ্ছদ

আবদুল জব্বার খান (পিনু খান) আর নেই: প্রবাসীদের শোক

  |  ২১:৩৪, এপ্রিল ৩০, ২০২১
www.adarshabarta.com

হাকিকুল ইসলাম খোকন :

বিশিষ্ট বীর মুক্তিযোদ্ধা, আমৃত্যু গনতান্ত্রিক আন্দোলনের সৈনিক, প্রবাসীদের আন্তর্জাতিক সংগঠন কানেক্ট বাংলাদেশ ইন্টারন্যাশনালের কেন্দ্রীয় নেতা আবদুল জব্বার খান (পিনু খান) আর নেই। ২৯ এপ্রিল ঢাকায় স্বজন, শুভাকাঙ্কী, প্রবাসের ও দেশে পরিচিত ও জানা অজানা অনেককে শোক সাগরে ভাসিয়ে চিরতরে না ফেরার দেশে চলে গেছেন ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজেউন)। খবর বাপসনিউজ।
১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে ঢাকা শহরে তিনি অনেকগুলো সফল গেরিলা অভিযানে অংশ নেন। পরিচালনাও করেন। তিনি ঢাকার রূপগঞ্জ থানার মুক্তিযোদ্ধা কমান্ডার ছিলেন। তিনি দেশে বিদেশে অনেকগুলো সামাজিক সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। তিনি আশির দশকে দেশ ত্যাগে বাধ্য হন। দীর্ঘদিন বৃটেন ও কানাডায় বসবাস করেন।
২০২০ সালের প্রথম দিকে বাংলাদেশে আসেন। করোনা ভাইরাসকে কেন্দ্র করে প্রবাসীরা নানা সমস্যার সম্মূখীন হলে অনেক শারীরিক ঝুঁকি নিয়ে নানাভাবে অসহায় প্রবাসীদের পাশে দাঁড়ান। প্রবাসীদের আন্তর্জাতিক সংগঠন কানেক্ট বাংলাদেশ ইন্টারন্যাশনালের কেন্দ্রীয় সংগঠনের সমন্বয়ক হিসাবে বিভিন্ন দায়িত্ব পালন করেন।
দিন দশেক আগে করোনা ভাইরাসে আক্রান্ত হলে হাসপাতালের আইসিইউ’তে ভর্তি হন। অবশেষে সকলকে শোকসাগরে ভাসিয়ে তিনি মৃত্যুবরণ করেন।
কানেক্ট বাংলাদেশ ইন্টারন্যাশনালের আন্তর্জাতিক কমিটি সহ অনেক সংগঠন বীর মুক্তিযোদ্ধা আবদুল জব্বার খানের (পিনু খান) মৃত্যুতে গভীর শোক, শ্রদ্ধা জ্ঞাপন করেন।পবিত্র রুহের মাগফেরাত কামনা করেন।
আজীবন গনতান্ত্রিক আন্দোলনের সৈনিক বেশ কয়েক মাস ধরেই কথায় কথায় আক্ষেপ করে বলতেন-“যে উদ্দেশ্য ও স্বপ্নকে বুকে ধারণ করে দেশ মাতৃকার মুক্তির জন্য জীবনপণ করে যুদ্ধে ঝাঁপিয়েছিলেন সেই গণতান্ত্রিক বাংলাদেশ হয়তো দেখে যেতে পারবেন না।”
এই বীর মুক্তিযোদ্ধাকে মহান আল্লাহপাক বেহেস্ত নসীব করুন। আবদুল জব্বার খান (পিনু খান)-এর মৃত্যুতে দেশের ও প্রবাসীগনের অপূরণীয় ক্ষতি হলো। যা সহজে পূরণ হওয়ার মতো নয় বলে অনেকে মনে করেন।

আব্দুল জব্বার খান (পিনু খান) এর মৃত্যুতে প্রবাসীদের পক্ষ গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন বঙ্গবন্ধু পরিষদ যুক্তরাষ্ট্র -এর সভাপতি ড. নুরান নবী, সাধারণ সম্পাদক রেফায়েত চেীধুরী, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক এমএ সালাম, লেখক সিকদার গিয়াস ঊদ্দিন, সিনিয়র সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন , সাংবাদিক মোঃ নাসির, কবি এবিএম সালেহ উদ্দিন, আওয়ামী লীগ নেতা মাহবুবুর রহমান মিলন, নারী নেত্রী নুরুন নাহার মেরী, সাংবাদিক হেলাল মাহমুদ, এমএ করিম জাহাংগীর, ফিরোজ আহমেদ কল্লোল, ওসমান গনি, সুহাস বডুয়া, দেলওয়ার মানিক, শাহাদত হোসেন, ফিরোজ মাহমুদ, জেএসডি যুক্তরাষ্ট্র শাখার সভাপতি হাজী আনোয়ার হোসেন লিটন ও সাধারন সম্পাদক সামসুদ্দীন আহমেদ শামীম সহ নিউইয়র্কে বসবাসরত রাজনীতিক, কবি, লেখক, সাংবাদিক, শিল্পী, ব্যাবসায়ী এবং আরও বিভিন্ন মহলের নেতৃবৃন্দ।