প্রচ্ছদ

চলে গেলেন সাবেক ধর্ম প্রতিমন্ত্রী মুফতি ওয়াক্কাস

  |  ১৩:২৭, মার্চ ৩১, ২০২১
www.adarshabarta.com

সাঈদ চৌধুরী :

বর্ষীয়ান রাজনীতিবিদ, সাবেক ধর্ম প্রতিমন্ত্রী, সাবেক জাতীয় সংসদ সদস্য, শায়খুল হাদিসমুফতি মুহাম্মদ ওয়াক্কাস ইন্তেকাল করেছেন। ইন্না-লিল্লা-হি ওয়া ইন্না-ইলাইহি রা-জিউ’ন।

বুধবার রাজধানী ঢাকার শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইন্সটিটিউট হাসপাতালে ভোরসোয়া পাঁচটায় তিনি ইন্তেকাল করেন। এই হাসপাতালে বেশ কিছুদিন ধরে নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন ছিলেন।

মুফতি ওয়াক্কাসের ইন্তেকালে তার নির্বাচনী এলাকা ও দেশের আলেম সমাজে গভীর শোকেরছায়া নেমে এসেছে।

মুফতি ওয়াক্কাস যশোর-৫ মণিরামপুর আসন থেকে ১৯৮৬ সালের জাতীয় সংসদ নির্বাচনেস্বতন্ত্রপ্রার্থী হিসেবে মটরগাড়ী প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বীতা করে নির্বাচিত হন।

১৯৮৮ সালের জাতীয় নির্বাচনে জাতীয় পার্টিতে যোগ দিয়ে পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হয়েকিছুদিন ধর্ম প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি এরশাদ সরকারের শেষদিন পর্যন্তজাতীয় সংসদের হুইপ ছিলেন।

এরপর মুফতি ওয়াক্কাস সক্রিয় হন জমিয়তের রাজনীতিতে। তিনি জমিয়তে উলামায়ে ইসলামবাংলাদেশের সভাপতি নির্বাচিত হন। সেই সাথে বিএনপির নেতৃত্বে গঠিত চারদলীয় জোটেরঅন্যতম শীর্ষ নেতা ছিলেন।

২০০১ সালের জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করে মুফতি ওয়াক্কাস আবারো এমপি নির্বাচিত হন।তিনি ১৯৯১, ১৯৯৬, ২০০৮ ও ২০১৮ সালের জাতীয় নির্বচনে বিএনপি জোটের প্রার্থী হিসেবেপ্রতিদ্বন্দ্বীতা করেন।

বরেণ্য এই আলেম কওমি মাদরাসার সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আল-হাইয়াতুল উলইয়া লিল-জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের কো-চেয়ারম্যান ও বেফাকের সহ-সভাপতি ছিলেন। এছাড়াহেফাজতে ইসলাম বাংলাদেশের নায়েবে আমির ও ঢাকা মহানগরের প্রধান উপদেষ্টার দায়িত্বপালন করেন মুফতি ওয়াক্কাস।

রাজধানীর জামিয়া মাদানিয়া বারিধারার মুহাদ্দিস মুফতি জাবের কাসেমী মুফতি ওয়াক্কাসেরইন্তেকালের খবর নিশ্চিত করেছেন। জমিয়তের যুগ্ম মহাসচিব মাওলানা আব্দুল মালেক চৌধুরীজানিয়েছেন, মুফতি ওয়াক্কাসকে যশোরের মনিরামপুরে বাদ মাগরিব দাফন করা হবে।

মরহুমের রুহের মাগফেরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি।আল্লাহ যেন তাঁকে জান্নাতুল ফেরদৌস দান করেন।

(লেখকের ফেইসবুক থেকে নেওয়া)