প্রচ্ছদ

ভ্যাকসিন নেয়ার একমাসের মাথায় করোনায় মাহমুদ উস সামাদ এমপির জীবনাবসান

  |  ১৭:৫৮, মার্চ ১১, ২০২১
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

ভ্যাকসিন গ্রহনের পরও করোনার কাছে হার মানলেন সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস। করোনা সুরক্ষা ভ্যাকসিন নেয়ার এক মাসের মাথায় মারা গেলেন সজ্জন ও মার্জিত এই রাজনীতিবিদ।

ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার বেলা ২টা ৪০ মিনিটে তিনি ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তাঁর বয়স ছিলো ৬৬ বছর। তিনি স্ত্রী ও ১ ছেলে রেখে গেছেন। আজ শুক্রবার সকাল ১১ টায় তার মরদেহ হেলিকপ্টারযোগে ফেঞ্চুগঞ্জ নিয়ে আসা হবে। বিকেল ৫ টায় ফেঞ্চুগঞ্জস্থ কাশিম আলী উচ্চবিদ্যালয় মাঠে জানাযা অনুষ্ঠিত হবে। এরপর পারিবারিক কবরস্থানে দাফন করা হবে। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত ১০ ফেব্রুয়ারি জাতীয় সংসদ ভবন প্রাঙ্গণে টিকা নেন এ সংসদ সদস্য। তারপর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছিল না। এর মাঝে তিনি সিলেট ও ফেঞ্চুগঞ্জ সফরও করেন। তবে গত এক সপ্তাহ ধরে তিনি অসুস্থতা বোধ করতে থাকেন। এরপর ৭ মার্চ রোববার সিলেট থেকে তাকে ঢাকায় নিয়ে যাওয়া হয়। বিমানবন্দর থেকে সরাসরি হাসপাতালে ভর্তি হন। পরদিন সকালে করোনা পরীক্ষার জন্য নমুনা নেয়া হয়। বিকেলে তার ফলাফল পজিটিভ আসে। এরপর শারীরিক অবস্থার অবনতি হওয়ায় ভেন্টিলেশনে নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি ।

এদিকে, এমপি মাহমুদ উস সামাদ চৌধুরীর মৃত্যু সংবাদ ছড়িয়ে পড়লে সিলেটে শোকের ছায়া নেমে আসে। বিশেষ করে তার জন্মস্থান ফেঞ্চুগঞ্জে তার দলীয় কর্মী, সমর্থক ও শুভাকাঙ্খিরা ভেঙে পড়েন কান্নায়। অনেকেই বাজারের দোকানপাট বন্ধ করে চলে যান নুরপুরস্থ বাড়িতে।

সর্বশেষ ২০১৮ সালের নির্বাচনে তিনি নৌকা প্রতীক নিয়ে ১ লাখ ৭৬ হাজার ৫৮৭ ভোট পেয়ে জয়ী হন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির শফি আহমদ চৌধুরী পান ৮৩ হাজার ২৮৮ ভোট।

এর আগে ২০১৪ সালের নির্বাচনে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে তিনি ৯৭ হাজার ৫৯৩ ভোট পেয়ে বিজয়ী হয়েছিলেন। ওই নির্বাচনে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির শফি আহমদ চৌধুরী ৫৪ হাজার ৯৫৫ ভোট পেয়েছিলেন। এছাড়া ১৯৯৬ সালে সপ্তম জাতীয় সংসদ নির্বাচন ও ২০০১ সালে অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে মাহমুদ উস সামাদ চৌধুরী দ্বিতীয় অবস্থানে ছিলেন।

মাহমুদ উস সামাদ চৌধুরী ১৯৫৫ সালের ৩ জানুয়ারি সিলেটে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম দেলোয়ার হোসেন চৌধুরী ও মাতা আছিয়া খানম চৌধুরী। সংসদ সদস্য ও রাজনীতিবিদ পরিচয় ছাড়াও প্রথম জীবনে তিনি ছিলেন একজন কৃতী ফুটবলার ও এ্যাথলেট।