প্রচ্ছদ

৩৮ হাজার শিক্ষক নিয়োগের বিষয়ে যেসব শর্ত

  |  ২১:০০, জানুয়ারি ২০, ২০২২
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

সরকার ৩৮ হাজার শিক্ষক নিয়োগের বিষয়ে পুলিশ ভেরিফিকেশন চলমান রেখেই সিদ্ধান্তে নিয়েছে। সিদ্ধান্ত কার্যকর করতে ইতোমধ্যে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষকে (এনটিআরসিএ) চিঠি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

তবে এনটিআরসিএর সচিব মো. ওবাইদুর রহমান জানিয়েছেন নিয়োগের ক্ষেত্রে কয়েকটি শর্ত দেওয়া হয়েছে।

শর্তগুলো হলো :

১. নিয়োগের সুপারিশপ্রাপ্ত কোনো শিক্ষকের ব্যাপারে সংশ্লিষ্ট এজেন্সির দেওয়া ভেরিফিকেশনে কোনো আপত্তি উত্থাপিত হলে অবিলম্বে ওই সুপারিশপত্র বাতিল বলে গণ্য হবে। একই সঙ্গে প্রার্থীকে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হবে।

২. প্রার্থীর পুলিশ ভেরিফিকেশনে বিরূপ মন্তব্য পাওয়া গেলে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ থেকে তা মন্ত্রণালয়কে জানাতে হবে।

৩. বিরূপ মন্তব্য-সংশ্লিষ্ট শিক্ষককে অব্যাহতি দেওয়ার জন্য সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানকে জানাতে হবে।

এর আগে গতকাল (১৭ জানুয়ারি) সোমবার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মাধ্যমিক-২) ফৌজিয়া জাফরীন বলেছেন, ‘কোনো ব্যক্তিকে নিয়োগের পর যদি তার বিরুদ্ধে পুলিশ ভেরিফিকেশনে আপত্তিকর কিছু আসে, তবে তাদের নিয়োগ বাতিল হবে। এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় থেকে এনটিআরসিএকে নির্দেশনা দেওয়া হবে।

উল্লেখ্য, গত বছরের ৩০ মার্চ তৃতীয় ধাপে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ৫৪ হাজার ৩০৪ জন শিক্ষক নিয়োগে তৃতীয় গণবিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। এর মধ্যে এমপিওভুক্ত পদ ২৬ হাজার ৮৩৮টি।