প্রচ্ছদ

ফ্রান্সে করোনায় দ্বিতীয়বার জাতীয় লকডাউন ঘোষণা

  |  ২০:২৬, অক্টোবর ২৮, ২০২০
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

করোনা ভাইরাসের কারণে ফ্রান্সে দ্বিতীয়বার (পুরো নভেম্বর মাস) জাতীয় লকডাউন ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ। শুক্রবার থেকে শুরু হওয়া লকডাউন কমপক্ষে ১ ডিসেম্বর পর্যন্ত চলবে।

ফ্রান্স প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখো আজ বুধবার (২৮ অক্টোবর ২০২০) সন্ধ্যা ৮ টায় ফরাসি জাতির উদেশ্যে দেয়া ভাষণে নতুন পদক্ষেপ সম্পর্কে তিনি বলেছেন, জনগনদের কেবল প্রয়োজনীয় কাজ বা চিকিৎসার কারণে বাড়ির বাইরে যেতে দেওয়া হবে।

প্রেসিডেন্ট মাক্রোঁ বলেছেন, রেস্তোঁরা এবং বারের মতো অপ্রয়োজনীয় সকল ধরণের ব্যবসা বন্ধ থাকবে। তবে স্কুল,কলেজ এবং কারখানাগুলো স্বাস্থবিধি মেনে খোলা থাকবে। বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন উচ্চশিক্ষা সংক্রান্ত ক্লাস অনলাইনে করতে হবে।

এছাড়া মার্চ মাসের প্রাথমিক লকডাউনে যেমন প্রয়োজন ছিল তেমনি লোকদের জরুরি প্রয়োজনে বাড়ির বাইরে যাওয়ার জন্য একটি ফর্ম (এটাস্টেশন) পূরণ করে বাইরে যেতে হবে। এক ঘণ্টা শরীরচর্চা করার জন্য বাইরে বের হওয়া যাবে।

সরকারী অফিস সমুহ, পাবলিক সার্ভিস কাউন্টার, পাবলিক পরিবহণ চলবে।

আন্তর্জাতিক সীমানা বন্ধ থাকবে। বাহিরের দেশ থেকে ফরাসি নাগরিকরা ফ্রান্সে ফিরে আসতে পারবেন। ফ্রান্সে আগতদেরকে এয়ারপোর্টে দ্রুত করোনা টেস্ট বাধ্যতামূলক করা হবে।

এপ্রিলের পর থেকে ফ্রান্সে কোভিড-19 দৈনিক মৃত্যু সর্বোচ্চ স্তরে রয়েছে। মঙ্গলবার ৩৩,০০০ নতুনভাবে শনাক্ত হয়েছে বলে নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ বিভাগ।

উল্লেখ্য, করোনাভাইরাসে ফ্রান্সে এখন পর্যন্ত ১২ লাখ ৩৫ হাজার লোক আক্রান্ত হয়েছে। আর মারা গেছে প্রায় ৩৬ হাজার লোক।