প্রচ্ছদ

ওয়ার্ল্ড হিউম্যান রাইট্স ডেভলপমেন্টের কার্যকরি পরিষদের মাসিক সভা অনুষ্ঠিত

  |  ১১:২৬, অক্টোবর ২১, ২০২০
www.adarshabarta.com

হাকিকুল ইসলাম খোকন, যুক্তরাষ্ট্র প্রতিনিধি:

১৯ শে অক্টোবর ২০২০, সোমবার দুপুর ১২টায় ওয়ার্ল্ড হিউম্যান রাইট্স ডেভলপমেন্টের কার্যকরী পরিষদের মাসিক সভা টিক্কা ইন্ডিয়ান গ্রিল ১১৯-৩০ মেট্রোপলিটন এভিনিউ রেষ্টুরেন্টে অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি শাহ শহীদুল হক সাঈদ ।

সভার শুরুতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী সকলের আত্মার মাগফেরাত কামনা করে ১ মিনিট নীরবতা পালন করে শ্রদ্ধাসহ সকল শোকাহত পরিবারের প্রতি সমাবেদনা জ্ঞাপন করা হয়। সভায় সভাপতির বক্তব্যে বিশ্বের সার্বিক পরিস্থিতিতে শঙ্কিতবোধ করেন। তিনি বলেন, আজ একদিকে করোনা মহামারী, অন্যদিকে ধর্ষণ, খুন দিনের পর দিন বেড়েই চলছে। মানবতা আজ ভুলন্ঠিত। তবুও আশাবাদী আগামী দিনের সুন্দর রক্তিম আকাশের জন্য। আজকে বিশ্বের অনেক জায়গায় নারীগণ মর্যাদাজনক স্থান করে নিয়েছেন অথচ নারী ধর্ষণের বেড়েছে উর্ধ্বগতিতে। আমরা মানবাধিকার সভার আগে চাই, আমরা আর নারী ধর্ষণ, শিশু ধর্ষণ শুনতে চাই না, যাহা কঠোর আইনের প্রয়োগের মাধ্যমে সম্ভব।

দুঃখের সহিত বলতে চাই যুক্তরাষ্ট্রে বিগত ৪ মাসে ৪১টি খুন হয়েছে, দিন দিন হেইট ক্রাইম বেড়েই চলছে আইন শৃঙ্খলা পরিস্থিতি হুমকির সম্মুখীন, এ অবস্থা চলতে থাকলে ইমিগ্রেন্ট সমাজ আমেরিকা ছেড়ে পালাতে হবে। অতএব আইন প্রয়োগকারী সংস্থাসমূহকে কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করেন।

তিনি বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করেন। কেননা তিনি ধর্ষণের শাস্তি মৃত্যুদন্ড ঘোষণা করেছেন। অতঃপর সভাপতি সকল উপস্থিত সদস্যবর্গকে করোনাকালীন সময়ে সমাজের অবহেলিত মানুষের পাশে দাঁড়ানোর জন্য আহ্বান জানিয়ে বক্তব্য শেষ করেন। তিনি আরো বলেন, আমরা আমাদের মানবিক কর্মকান্ড অব্যাহত রাখবো।

উক্ত সভায় নিম্নলিখিত সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
১। আগামী ১০ই ডিসেম্বর ওয়ার্ল্ড হিউম্যান রাইট্স ডে পালন করা। ৩১ শে ডিসেম্বরের মধ্যে ‘মানবতা’ নামক একটি স্মরণিকা প্রকাশ করা। ৭ই নভেম্বর জ্যাকসন হাইটসে খাদ্য, মাস্ক ইত্যাদি বিতরণ করা।

বিকাল ৬ ঘটিকায় জ্যামাইকার ১১১-১০ সার্টফিন ব্লুভার্ডে ক্ষুধার্ত মানুষের মধ্যে একশত বাক্স খাদ্য বিতরণ করা হয় যা কাউন্সিল ওমেন আদরিয়ানা এ্যাডাম এর অফিস থেকে অনুদান দেয়া হয়েছিল। উক্ত অনুষ্ঠানে সংগঠনের সভাপতি শাহ শহীদুল হক সকলকে মাস্ক ব্যবহার করে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য আহ্বান জানিয়ে সভার সমাপ্তি ঘোষনা করেন।