প্রচ্ছদ

মার্কিন এফ-৩৫ যুদ্ধবিমান কিনছে কাতার

  |  ১০:৩৬, অক্টোবর ০৮, ২০২০
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

যুক্তরাষ্ট্রের কাছ থেকে এফ-৩৫ যুদ্ধবিমান কিনতে চাইছে কাতার। এ জন্য একটি আনুষ্ঠানিক আবেদনও জমা দিয়েছে দেশটি। এই চুক্তির সম্পর্কে অবগত তিন ব্যক্তির বরাত দিয়ে এমন খবর প্রকাশ করেছে রয়টার্স।

লকহিড মার্টিন কোম্পানির এই জেট কিনতে পারস্য উপসাগরীয় দেশটি আবেদন করেছে বলে জানা গেছে। তবে এই চুক্তি কার্যকর করা হলে সৌদি আরব ও ইসরায়েলের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের টানাপোড়েন দেখা দিতে পারে।

এ বিষয়ে জানতে চাইলে মার্কিন কর্মকর্তারা সরাসরি কিছু বলেননি। তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, নীতিগতভাবে, প্রস্তাবিত প্রতিরক্ষা সামগ্রী বিক্রি ও হস্তান্তরের ক্ষেত্রে আনুষ্ঠানিকভাবে কংগ্রেসকে জানানোর আগে যুক্তরাষ্ট্র কোনও মন্তব্য বা নিশ্চিত করে না।

ওয়াশিংটনে কাতারের দূতাবাস থেকেও কোনও মন্তব্য পাওয়া যায়নি। এদিকে রয়টার্স জানিয়েছে, অস্ত্র বিক্রির ক্ষেত্রে কাতারের সঙ্গে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের সংশ্লিষ্টতার বিষয়টি বারবার সামনে চলে এসেছে। কাজেই অত্যাধুনিক এফ-৩৫ যুদ্ধবিমানের বিক্রির ক্ষেত্রে এটা বাধা হয়ে দাঁড়াতে পারে।

অন্যদিকে যুদ্ধবিমানের জন্য কাতারের এই প্রচেষ্টার সঙ্গে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের কোনও সম্পর্ক নেই বলে জানিয়েছে একটি সূত্র।

উল্লেখ্য, মধ্যপ্রাচ্যে ইরানকে প্রতিরোধ করতে কাতারসহ বিভিন্ন মিত্র দেশকে অস্ত্র সরবরাহ করে সহায়তা করছে যুক্তরাষ্ট্র। অঞ্চলটিতে যুক্তরাষ্ট্রের সবচেয়ে সামরিক স্থাপনা রয়েছে কাতারে। সেখানে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আট হাজার সেনা ও বেসামরিক কর্মীও রয়েছে।