প্রচ্ছদ

৯ হাজার কর্মী ছাঁটাই করছে তেল কোম্পানি শেল

  |  ১১:০৫, অক্টোবর ০১, ২০২০
www.adarshabarta.com

মোঃ নাসির,বিশেষ প্রতিনিধি :

ব্রিটিশ-ডাচ তেল কোম্পানি শেল ৭ থেকে ৯ হাজার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনার কথা জানিয়েছে। কোভিড-১৯ মহামারির কারণে বিশ্বজুড়ে জ্বালানির চাহিদায় রেকর্ড পতনের চ্যালেঞ্জ মোকাবিলায় তাদের এমন সিদ্ধান্ত।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির ৩০ সেপ্টেম্বর বুধবারের অনলাইন প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, রয়্যাল ডাচ শেল নামের জায়ান্ট এই তেল কোম্পানিটি জানিয়েছে, ২০২২ সালের মধ্যে এসব কর্মী ছাঁটাই করা হবে। স্বেচ্ছায় যে দেড় হাজার কর্মী ছুটিতে আছেন তারাও এর মধ্যে অন্তর্ভুক্ত হবেন। তবে কোথাকার কর্মীদের ছাঁটাই করা হবে এ নিয়ে কোনো ইঙ্গিত দেয়নি কোম্পানিটি।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবারের মতো কোম্পানিটি তাদের লভ্যাংশ কর্তনের পর কর্মী ছাঁটাইয়ের এমন ঘোষণা দিল। শেলের প্রধান নির্বাহী বেন ভ্যান বেয়ার্ডেন বলেছেন, কোম্পানির ভবিষ্যতের জন্য এটাই সঠিক পন্থা।

যুক্তরাজ্যে ৬ হাজারসহ বিশ্বজুড়ে শেলের কর্মী আছেন ৮৩ হাজার। মহামারির প্রকোপ শুরুর পর তেলের চাহিদা কমতে কমতে তলানিতে গিয়ে ঠেকায় মারাত্মক সংকটে পড়ে কোম্পানিটি। শেল যে কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করছে, তাতে করে ২০২২ সালের মধ্যে কোম্পানিটির বার্ষিক ২০০ থেকে ২৫০ কোটি ডলার কম খরচ হবে।

শেল ছাড়াও অন্যান্য বৃহৎ তেল কোম্পানিও একই রকম চ্যালেঞ্জের মুখে পড়েছে। শেলের প্রধান প্রতিদ্বন্দ্বী ব্রিটিশ পেট্রোলিয়াম (বিপি) সম্প্রতি বিশ্বজুড়ে তাদের ৭০ হাজার কর্মীর ১০ হাজার ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে।