প্রচ্ছদ

নিউজিল্যান্ড করোনার সামাজিক সংক্রমণ ঠেকাতে সমর্থ হয়েছে: প্রধানমন্ত্রী জেসিন্ডা

  |  ১১:০২, এপ্রিল ২৮, ২০২০
www.adarshabarta.com

মোঃ নাসির, বিশেষ প্রতিনিধি :
করোনায় কমিউনিটি সংক্রমণ ঠেকাতে সমর্থ হয়েছে নিউজিল্যান্ড। সোমবার নিয়মিত সরকারি ব্রিফিংয়ে দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডের্ন এ দাবি করেছেন। তিনি বলেছেন, করোনা যুদ্ধে জয়ী হয়েছে তার দেশ।
এ পরিস্থিতিতে মঙ্গলবার থেকে দেশটির কিছু ব্যবসায়িক খাত, স্বাস্থ্যসেবা এবং শিক্ষাব্যবস্থা চালু হবে। নিউজিল্যান্ডে করোনায় এ পর্যন্ত মারা গেছে ১৯ জন। আক্রান্ত ১ হাজার ৪৬৯জন। করোনায় কয়েকজন শনাক্ত হওয়ার পরই সামাজিক কাজকর্ম এবং ভ্রমণে কঠোর বিধিনিষেধ আরোপ করে নিউজিল্যান্ড। বন্ধ করে দেয়া হয় দেশটির সব সীমান্ত। বিদেশ ফেরতদের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে পাঠানো হয়। কঠোর লকডাউনের মধ্যে ঘরে রাখা হয় দেশটির ৫০ লাখ মানুষকে। নমুনা পরীক্ষার হার বাড়ানোর পাশাপাশি শনাক্তকরণ কার্যক্রম জোরদার করা হয়। ফলে করোনা মহামারি বিশ্বের বিভিন্ন দেশে তাণ্ডব চালালেও নিউজিল্যান্ডে আক্রান্ত রোগীর সংখ্যা দেড় হাজারেরও কম। দেশটিতে মৃত্যু হয়েছে মাত্র ১৯ জনের। যুদ্ধে জয়ের কথা বললেও এখনই করোনা নিয়ে আত্মতুষ্টির কোনো জায়গা নেই বলে সতর্ক করেন দেশটির প্রধানমন্ত্রী।
তিনি বলেন,’পরিকল্পনায় ছিলো তাই সবচেয়ে ভয়ানক পরিস্থিতি এড়ানো সম্ভব হয়েছে। এখানে ব্যাপক পরিসরে শনাক্ত বিহীন কমিউনিটি ট্রান্সমিশন নেই। আমরা এই লড়াইয়ে জিতেছি। তবে, সতর্ক থাকতে হবে।’ স্থানীয় সময় সোমবার রাত ১২ টা থেকেই নিউজিল্যান্ডে তুলে নেয়া হবে চার সপ্তাহের বেশি সময় ধরে বহাল থাকা চার-মাত্রার লকডাউন। মঙ্গলবার স্বল্প পরিসরে আবার চালু হবে কিছু ব্যবসা বাণিজ্য। তবে, অধিকাংশ মানুষকে এখনও ঘরে বন্দি থাকতে হবে। এড়িয়ে চলতে হবে সব ধরনের সামাজিক অনুষ্ঠান। রেস্তোরা খুলে দেয়া হবে সেখান থেকে শুধুমাত্র খাবার অর্ডার করে বাসায় নেয়া যাবে। নিষিদ্ধ থাকবে গণজমায়েত। শপিং সেন্টার বন্ধ এবং বেশিরভাগ স্কুল রাখা হহয়েছে। বন্ধ থাকবে দেশটির সীমান্তও।