প্রচ্ছদ

সেপ্টেম্বরের মধ্যে প্রস্তুত হবে চীনের করোনা প্রতিষেধক

  |  ১৯:৫৪, এপ্রিল ২৬, ২০২০
www.adarshabarta.com

আদর্শ বার্তা ডেস্ক :

ব্রিটেনের অক্সফোর্ড ইউনিভার্সিটির মতো চীনও করোনাভাইরাসের কার্যকরী একটি ভ্যাকসিন প্রস্তুত করেছে যা জরুরি অবস্থায় ব্যবহারের জন্য আগামী সেপ্টেম্বরের মধ্যে ও সর্ব সাধারণের ব্যবহারের জন্য আগামী বছরের প্রথম দিকেই উন্মুক্ত করে দেয়া যাবে বলে আশা করা হচ্ছে। সম্প্রতি চীনের শীর্ষস্থানীয় ভাইরাসবিদ গাও ফু এই তথ্য জানিয়েছেন।

চীনের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের প্রধান ভাইরাসবিদ ডাক্তার গাও ফু সিজিটিএনকে বলেছেন, ‘জরুরি ব্যবহারের জন্য সেপ্টেম্বরের মধ্যেই আমাদের ভ্যাকসিনটি প্রস্তুত হতে পারে।’ নতুন রোগের ভ্যাকসিন তৈরি করতে সাধারণত কয়েক বছর সময় লাগে। নভেল করোনাভাইরাসের ক্ষেত্রে বিজ্ঞানীরা চেষ্টা করছেন যত দ্রুত সম্ভব ভ্যাকসিন তৈরি করা যায়। গাও ফু বলছেন, ‘আগামী বছরের শুরুর দিকে আমাদের ভ্যাকসিনটি সবার জন্য বাজারে আসতে পারে। তবে আশা করা হচ্ছে শুধুমাত্র জরুরিভিত্তিতে ব্যবহার করার জন্য সেপ্টেম্বরের মধ্যেই এটি প্রস্তুত হয়ে যাবে।’ তিনি জানান, ‘যদি এটি সফলভাবে আনা যায়, তাহলে শুরুতে চিকিৎসকদের দেয়া হবে, যারা করোনা মোকাবিলায় কাজ করছেন।’

এই প্রথম কোনও চীনা কর্মকর্তা করোনা ভ্যাকসিন তৈরির জন্য সময়রেখা ঘোষণা করলেন। মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) বিশ্বাস করে যে, যুক্তরাষ্ট্রে একটি ভ্যাকসিন আসতে কমপক্ষে এক বছর সময় লাগতে পারে এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) বলেছে যে, এটি ১২ থেকে ১৮ মাস সময় নিতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, তাদের সহযোগিতায় এখন পর্যন্ত ৮০টির মতো প্রতিষ্ঠান ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা চালিয়ে যাচ্ছে। এর মধ্যে চীন, আমেরিকা এবং যুক্তরাজ্যের একটি করে প্রতিষ্ঠান ইতিমধ্যে মানুষের শরীরে ভ্যাকসিনের ট্রায়াল দিয়েছে। গোটা পৃথিবীতে নিজেদের মতো করে ভ্যাকসিন তৈরির চেষ্টা করছে মোট শতাধিক প্রতিষ্ঠান।

ব্রিটেনের অক্সফোর্ড ইউনিভার্সিটি গত বৃহস্পতিবার তাদের চাডক্স ১ এনকভ-১৯ ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল দিয়েছে। অক্সফোর্ড জানিয়েছে, সেপ্টেম্বরের ভেতর ভ্যাকসিন প্রস্তুতের বিষয়ে তারা ৮০ শতাংশ আশাবাদী।

সূত্র : সাউথ চায়না মর্নিং পোস্ট।