প্রচ্ছদ

সৌদি আরবের রাষ্ট্রদূত হলেন সাবেক আইজিপি জাভেদ পাটোয়ারি

  |  ২১:০৫, জুন ২৯, ২০২০
www.adarshabarta.com

মোঃ নাসির, বিশেষ প্রতিনিধি :

সদ্য অবসরে যাওয়া পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাভেদ পাটোয়ারীকে সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে ঘোষণা দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। আজ সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এর আগে জনপ্রশাসন মন্ত্রণালয় গত ১৩ এপ্রিল পুলিশ বাহিনীর প্রধানের পদ থেকে নিয়মিত অবসরে যাওয়া জাভেদ পাটোয়ারীকে পরবর্তী তিন বছরের চুক্তিভিত্তিক নিয়োগের প্রজ্ঞাপন জারি করে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন জারির পর কূটনৈতিক রীতি অনুযায়ী পররাষ্ট্র মন্ত্রণালয় জাভেদ পাটোয়ারীর নাম রাষ্টদূত হিসেবে সৌদি আরব সরকারের কাছে পাঠায়। সৌদি সরকারের অনুমোদনের পর পররাষ্ট্র মন্ত্রণালয় আজ রাষ্টদূত হিসেবে ঘোষণা দেয়।

২০১৮ সালের ২৫ জানুয়ারি আইজিপি নিয়োগ পেয়েছিলেন জাবেদ পাটোয়ারী। পরে তাঁকে সিনিয়র সচিবের পদমর্যাদাও দেয় সরকার। ১৯৮৬ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে (বিসিএস) পুলিশ ক্যাডারের সদস্য হিসেবে সরকারি চাকরিতে যোগদান করেন তিনি। যেখানে তিনি মেধাতালিকায় প্রথম স্থান অধিকার করেছিলেন।

চাঁদুপুরের কৃতী সন্তান জাভেদ পাটোয়ারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগ থেকে প্রথম শ্রেণিতে স্নাতক ও স্নাতকোত্তর পাস করেন। তিনি যুক্তরাজ্যের লিসেস্টার বিশ্ববিদ্যালয় থেকে অপরাধ বিচার ও পুলিশ ব্যবস্থাপনা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

জাবেদ পাটোয়ারী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগ থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তার গবেষণার বিষয় ছিল, ‘বাংলাদেশের সন্ত্রাসবাদ মোকাবিলায় চ্যালেঞ্জ ও সম্ভাবনা’।

এ ছাড়া যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয় থেকে ‘অপরাধ বিচার শিক্ষা’ বিষয়ে সার্টিফিকেট অব অ্যাচিভমেন্ট অর্জন করেন। তিনি যুক্তরাজ্যের ব্রামশিলের পুলিশ স্টাফ কলেজ থেকে এবং যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার এফবিআই ন্যাশনাল একাডেমি থেকে উচ্চতর পেশাগত প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি যুক্তরাষ্ট্রের হাবার্ট বিশ্ববিদ্যালয় থেকে ইউএস সাউথ এশিয়া লিডার এনগেজমেন্ট প্রোগ্রাম সম্পন্ন করেছেন।