প্রচ্ছদ

ভারতীয় গণমাধ্যমে বাংলাদেশকে ‘খয়রাতি’ বলে কটাক্ষ !

  |  ১০:৪৮, জুন ২১, ২০২০
www.adarshabarta.com

মোঃ নাসির, নিউ জার্সি, আমেরিকা থেকে :

বাংলাদেশের ৯৭ শতাংশ পণ্য বিনা শুল্কে রফতানির সুযোগ দিয়েছে চীন। নিয়মানুযায়ী এই সিদ্ধান্তকে স্বাগত জানায় বাংলাদেশ। তবে এতে জ্বলে উঠেছে ভারতীয় মিডিয়া এবং ‘খয়রাতি’ শব্দ ব্যবহারের মাধ্যমে বাংলাদেশকে কটাক্ষ করা হয়েছে।

ভারতের ‘জি নিউজ’ নামের প্রভাবশালী একটি সংবাদমাধ্যম বাংলাদেশের প্রতি চীনের এই শুল্কমুক্ত বাণিজ্যরীতিকে ‘খয়রাতি’ হিসেবে উল্লেখ করেছে। শুধু তাই নয়, আনন্দবাজার নামের পত্রিকাটিতেও ‘খয়রাতি’ শব্দ ব্যবহার করে প্রতিবেদন করা হয়েছে।

ভারতকে চাপে ফেলতেই বাংলাদেশকে এমন শুল্কমুক্ত রফতানির সুযোগ করে দিয়েছে চীন এমন ভিত্তিহীন দাবিই করেছে গণমাধ্যমগুলো। দাবির শেষে বাংলাদেশকে ‘খয়রাতি’ বলে কটাক্ষ করতেও ছাড়েনি ভারতীয় এসব মিডিয়া।

উল্লেখ্য, লাদাখের ঘটনার পর ভারতকে নানা দিক থেকেই চাপে ফেলেছে চীন। পশ্চিমে পাকিস্তানের বেশ খানিকটা অংশ চীন তাদের দখলে নিয়েছে বলে খবর প্রকাশ হয়েছে। এদিকে নেপালও ভারতীয় ভূখণ্ডের একাংশ তাদের নিজেদের মানচিত্রের সঙ্গে জুড়ে দিয়ে নিজেদের দাবি করেছে। মালদ্বীপের সঙ্গেও রয়েছে ভূমি নিয়ে জটিলতা। এসবের উপরে ‘মরার উপর খাড়ার ঘা’ হিসেবে যুক্ত হলো বাংলাদেশ চীন শুল্কবিহীন সুসম্পর্ক। তবে রফতানিতে শুল্কমুক্তির ঘটনায় শি জিনপিং সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ।