প্রচ্ছদ

প্রশান্ত মহাসাগরে তিন মার্কিন যুদ্ধজাহাজের মহড়া, চীনের উদ্বেগ

  |  ০৮:৫৭, জুন ১৬, ২০২০
www.adarshabarta.com

মোঃ নাসির, নিউ জার্সি, আমেরিকা থেকে :

গত কয়েক বছরের মধ্যে এই প্রথমবারের মতো প্রশান্ত মহাসাগরে মহড়ায় অংশ নিয়েছে তিন মার্কিন যুদ্ধজাহাজ। বিমানবাহী এসব যুদ্ধজাহাজের মহড়ার ফলে তীব্র প্রতিক্রিয়া ও উদ্বেগ জানিয়েছে চীন।

বেইজিংয়ের পক্ষ থেকে বলা হয়েছে, এই অঞ্চলে রাষ্ট্রীয় স্বার্থ লংঘিত হতে দেখলে তারা চুপ করে থাকবে না। সুতরাং যুক্তরাষ্ট্রের এমন কোনো ধরনের উসকানি দেয়া উচিত হবে না যা আঞ্চলিক শান্তি বিঘ্নিত করতে পারে।

জানা গেছে, রণতরী ইউএসএস রোনাল্ড রিগ্যান এবং ইউএসএস থিওডর রুজভেল্ট দাপিয়ে বেড়াচ্ছে ওয়েস্টার্ন প্যাসিফিক অঞ্চলে। আর ইউএসএএস নিমিট্স মহড়া দিচ্ছে ইস্ট প্যাসিফিক অঞ্চলে। যুক্তরাষ্ট্রের নৌবাহিনী নিজেই আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছে। প্রতিটি জাহাজে ৬০ টির বেশি যুদ্ধবিমান মোতায়েন রয়েছে বলে মার্কিন নৌবাহিনী জানায়। ২০১৭ সালের পর যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এটিই সবড়ে বড় মহড়া। ২০১৭ সালে উত্তর কোরিয়া পরমাণু ক্ষেপনাস্ত্র পরীক্ষা করার পর ওয়াশিংটন-পিয়ংইয়ং উত্তেজনা যখন তুঙ্গে উঠেছিল তখন যুক্তরাষ্ট্র ওই অঞ্চলে যুদ্ধজাহাজ মোতায়েন করেছিল।

মার্কিন নৌবাহিনী এক বিজ্ঞপ্তিতে বলেছে, রণতরী এবং সদা আক্রমণে প্রস্তুত যুদ্ধবিমান তাদের প্রতিরক্ষার অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। একসাথে তিনটি গুরুত্বপূর্ণ যুদ্ধবিমানের মহড়া তাই নিঃসন্দেহে যুক্তরাষ্ট্রের জন্য গুরুত্বপূর্ণ এক মুহুর্ত।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ মোতায়েন নিয়ে দক্ষিণ চীন সাগর অঞ্চলও মাঝে মাঝে উত্তপ্ত হয়ে ওঠে। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতা গ্রহণের পর থেকেই এই দুই শক্তিধর দেশের মধ্যে সম্পর্ক নিয়ে নতুন করে তৈরি হয়েছে ধোঁয়াশা। অবস্থানগত কারণেই দক্ষিণ চীন সাগর বিশ্ব বাণিজ্য বা অর্থনৈতিক পরিমণ্ডলে গুরুত্বপূর্ণ একটি অঞ্চল হয়ে দাঁড়িয়েছে। সারা দুনিয়ার সামগ্রিক ব্যবসা-বাণিজ্যের অর্ধেকেরও বেশি এ সাগর পথেই হয়ে থাকে।—সিএনএন