প্রচ্ছদ

করোনাভাইরাস: বাংলাদেশকে ১৭৩ মিলিয়ন ডলার দেবে যুক্তরাষ্ট্র

  |  ১৯:১৫, জুন ১৫, ২০২০
www.adarshabarta.com

মোঃ নাসির, বিশেষ প্রতিনিধি :

করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবেলায় বাংলাদেশকে ১৭৩ মিলিয়ন ডলার অর্থ সহায়তা দেবে যুক্তরাষ্ট্র। ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি) এর মাধ্যমে এই সহায়তা দেওয়া হবে।
আগামী ২০ বছরে যুক্তরাষ্ট্রের এ অর্থ সহায়তা পাবে বাংলাদেশ।

বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার সোমবার এক অনুষ্ঠানে এই ঘোষণা দেন।

ইউএসএআইডি ও স্বাস্থ্য অধিদপ্তর যৌথভাবে আয়োজিত ‘কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ এবং রোগী ব্যবস্থাপনা’ বিষয়ক দুই দিনব্যাপী প্রশিক্ষণ উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে মিলার বলেন: এই অর্থ দিয়ে ঢাকার নিম্নআয়ের মানুষ বসবাস করে এমন এলাকায় ১ লাখ গরিব মানুষকে খাদ্য সহায়তা দেওয়া হবে। এছাড়াও বাংলাদেশের চলমান উন্নয়ন কর্মসূচি জোরদার করতে এবং কোভিড-১৯ পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার কর্মসূচির জন্য এই অর্থ ব্যয় করা হবে।

রবার্ট মিলার জানান: কোভিড-১৯ প্রাদুর্ভাবের পর যুক্তরাষ্ট্রের সরকার এই মহামারি মোকাবিলায় স্টেট ডিপার্টমেন্ট ও ইউএসএআইডি-এর মাধ্যমে জরুরি স্বাস্থ্য, মানবিক, অর্থনৈতিক ও উন্নয়ন সহায়তা কর্মকাণ্ডে সরকার, আন্তর্জাতিক সংস্থা ও এনজিওদের ১ বিলিয়ন ডলারেরও বেশি অর্থ সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে। এই তহবিল বিশ্বের ১২০টিরও বেশি দেশে জনস্বাস্থ্য বিষয়ক শিক্ষার উন্নয়ন, স্বাস্থ্যসেবা ব্যবস্থার সুরক্ষা এবং পরীক্ষাগার, রোগের সার্ভিল্যান্স ও জরুরি পরিস্থিতিতে দ্রুত সাড়া দেওয়ার সামর্থ্য বাড়ানোর মাধ্যমে মানুষের জীবন বাঁচাবে।

যুক্তরাষ্ট্রের সরকার শুধু ইউএসএআইডি’র মাধ্যমেই বাংলাদেশে কোভিড-১৯ মোকাবিলা কর্মকাণ্ডে প্রায় ৩৭ মিলিয়ন ডলার সহায়তা দিয়েছে।